বিজ্ঞাপন

সেমির আশা বাঁচিয়ে রাখার ম্যাচে মুখোমুখি আফগানিস্তান-শ্রীলংকা

October 30, 2023 | 10:43 am

স্পোর্টস ডেস্ক

একটা সময় দুই দলের সেমিতে ওঠার সম্ভাবনা শেষ বলেই ধরে নিয়েছিলেন সবাই। তবে গত ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সেমির আশা জাগিয়ে তুলেছে শ্রীলংকা ও আফগানিস্তান। সেমির লড়াইয়ে টিকে থাকতে পুনেতে আজ মুখোমুখি মেন্ডিস-শাহিদিরা। হারলেই বিশ্বকাপ থেকে বিদায়, এমন সমীকরণকে সামনে রেখে আজ জ্বলে উঠবে কোন দল?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপের মঞ্চে শ্রীলংকা ও আফগানিস্তানের দেখা হয়েছে দুইবার, দুবারই জিতেছে শ্রীলংকা। ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে আফগানদের বিপক্ষে জয়টা বাড়তি অনুপ্রেরণা যোগাবে লংকানদের।

ওয়ানডেতে দুই দলের দেখা হয়েছে মোট ১১ বার। সেখানেও অনেকটা এগিয়ে শ্রীলংকা। তারা জিতেছে সাত বার, আফগানদের জয় তিন বার, একটি ম্যাচ হয়েছে টাই। গত এক বছরেই ছয়বার মুখোমুখি হয়েছে দুই দল, চারবারই জিতেছে শ্রীলংকা। তবে শেষবার এশিয়া কাপের শ্বাসরুদ্ধকর লড়াইয়ে জয় পেয়েছিল আফগানরা।

পিচ ও কন্ডিশন

পুনের পিচ বরাবই সুবিধা দিয়েছে ব্যাটসম্যানদের। পিচে স্পিনাররাও পেতে পারেন বাড়তি সুবিধা। দুই দলে তাই দেখা যেতে পারে স্পিনারদের আধিপত্য। রাতে শিশিরের সম্ভাবনা থাকায় টসে জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্ত আসতে পারে দুই অধিনায়কের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

দলের খবর

বিশ্বকাপ জুড়েই শ্রীলংকা স্কোয়াডে হানা দিয়েছে ইনজুরি। একের পর এক ক্রিকেটারকে হারিয়ে বারবারই নতুন মুখ দলে এনেছে তারা। আফগানদের বিপক্ষে ম্যাচের আগে আরেকটি দুঃসংবাদ শুনেছেন মেন্ডিসরা। দারুণ ফর্মে থাকা পেসার লাহিরু কুমারা ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। তার জায়গায় দলে এসেছেন দুশমান্থা চামিরা। কুশাল পেরেরার জায়গায় একাদশে আসতে পারেন দিমুথ করুনারত্নে।

আফগান দলে নেই কোনো ইনজুরি শঙ্কা। সুস্থ হয়ে দলে ফিরতে পারেন ফারুকি। সেক্ষেত্রে বাদ পড়তে পারেন নুর আহমেদ।

স্পিনাররাই গড়ে দেবেন পার্থক্য?

আফগান ও লংকান একাদশে স্পিনারদের আধিপত্য দেখা গিয়েছে টুর্নামেন্টজুড়েই। পুনের ধীরগতির পিচে আজও রশিদ-মুজিব জুটির দিকে তাকিয়ে থাকবে আফগানরা। পাকিস্তানের ম্যাচে নুর আহমেদও দারুণ বোলিং করেছেন। অন্যদিকে থিকসানা-ওয়াল্লালেগের ঘূর্ণিজাদুতে আফগান ব্যাটারদের পরাস্ত করার পরিকল্পনাই করছে লংকানরা।

বিজ্ঞাপন

দুই দলই ইংল্যান্ডকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজে আছে, জেগে উঠেছে সেমিতে খেলার আশাও। তবে সেই আশা বাঁচিয়ে রাখতে আজ দুই দলের সামনেই জয়ে কোনো বিকল্প নেই। বাঁচা মরার লড়াইয়ে আজ তাই নিজেদের সেরাটাই দেবে দুই দল, জমজমাট এক লড়াই দেখার প্রত্যাশায় পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েসন স্টেডিয়াম।

সম্ভাব্য একাদশ (আফগানিস্তান)

রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), আজমতউল্লাহ ওমরজাই, ইকরাম আলিখিল, মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব উর রহমান, নাভিন উল হক এবং নূর আহমদ/ফারুকি।

সম্ভাব্য একাদশ (শ্রীলংকা)

বিজ্ঞাপন

পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্ন, কুশল মেন্ডিস (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাদিরা সামারাবিক্রমা, চারিথা আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, ওয়াল্লালাগে, চামিকা করুনাারত্নে, মাহিশা থাকসিনা, কাসুন রাজিথা ও দিলশান মাদুশাঙ্কা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন