বিজ্ঞাপন

সংসদে পৃথক দু’টি বিল পাস, তড়িঘড়ির অভিযোগ বিরোধী দলের

October 30, 2023 | 9:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদে ‘বাংলাদেশ পেটেন্ট আইন-২০২৩’ ও ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বিল-২০২৩’ পাস হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৩০ অক্টোবর) বিল দু’টি সংসদ অধিবেশনে কণ্ঠভোটে পাস হয়। বিল পাসের আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলের সদস্যরা তড়িঘড়ি করে অধিকসংখ্যক বিল পাসের অভিযোগ করেছেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব অধিবেশনে বিল দু’টি পাসের প্রস্তাব উত্থাপন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এরপর কণ্ঠ ভোটে মেধা সম্পদকে অধিকতর সুরক্ষা দিতে জাতীয় সংসদে বাংলাদেশ পেটেন্ট আইন-২০২৩ ও বাংলাদেশের শিল্পখাত ব্যবস্থাপনার দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় শিক্ষা, প্রশিক্ষণ, পরামর্শ সেবা ও গবেষণা কার্যক্রমের ওপর জোর দেওয়ার জন্য বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বিল-২০২৩ পাস হয়।

এর আগে বিল দু’টির ওপর আনা জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন স্পিকার।

বিজ্ঞাপন

বিলের ওপর আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে গণ ফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান বলেন, সংসদে তড়িঘড়ি করে অধিকসংখ্যক বিল পাস করা হচ্ছে। আমার আশঙ্কা হচ্ছে সরকার কি নিজের ওপর আস্থা হারিয়েছে? নাকি সরকার ধরেই নিয়েছে, তারা ক্ষমতায় টিকে থাকতে পারবে না বা পরবর্তী নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করতে পারবে না।

তিনি আরও বলেন, সরকার অনেকগুলো পুরোনো আইনকে যুগোপযোগী করার চেষ্টা করছে। কিন্তু সরকারের শেষ সময়ে এসে বিলগুলো আনা হচ্ছে কেন? আইন কখন আসছে, কখন পাস হচ্ছে তা বলা মুশকিল।

মোকাব্বির খান বলেন, রবিবার সাতটি বিলের রিপোর্ট এসেছে (সংসদে)। আমরা কয়টা বিল স্টাডি করব। সেটার জন্য সময় দরকার। তাড়াহুড়ো করতে গিয়ে বিলগুলো মানসম্মত আইনে পরিণত হওয়ার সুযোগ খুবই কম। সরকারের শেষ সময়ে এসে এতো বিলের জট কেন? এটা কি সরকারের কোনো দায়বদ্ধতা যে বিলগুলো এ সময়ের মধ্যে পাস করতে হবে?

বিজ্ঞাপন

একই আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, বেসরকারি চিনিকল লাভবান হচ্ছে। তারা প্রায় সিন্ডিকেট করে চিনির দাম বৃদ্ধি করে। কিন্তু সরকারি চিনিকল বছরের পর বছর লোকসানে আছে। শিল্প মন্ত্রণালয় যুগোপযোগী সিদ্ধান্ত নিলে সরকারি চিনি শিল্প লাভজনক হতো। একই সঙ্গে বেসরকারি সিন্ডিকেটের হাত থেকেও মানুষ রক্ষা পেতো।

একই দলের হাফিজ উদ্দিন আহম্মেদ বলেন, সরকারি খাতে হলেই এটা (সরকারি শিল্পপ্রতিষ্ঠান) লোকসান, বেসরকারি হলেই লাভ। এর কারণ মাথাভারী পরিচালনা পর্ষদ। সরকারকে সময় নিয়ে আইন প্রণয়নের পাশাপাশি এ সকল বিষয়গুলো দেখতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন