বিজ্ঞাপন

শ্রীলংকাকেও হারিয়ে দিল আফগানিস্তান

October 30, 2023 | 10:50 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আগের ম্যাচেই পাকিস্তানকে হারিয়ে চমকে দিয়েছিল আফগানিস্তান। হুঁশিয়ারি দিয়ে রেখেছিল শ্রীলংকা ম্যাচেও। শেষ পর্যন্ত হলোও তাই। দাপুটে বোলিংয়ে শ্রীলংকাকে নাগালের মধ্যেই রেখেছিল আফগানিস্তান। নির্ধারিত ওভারের তিন বল আগে ২৪১ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। তারপর আফগানদের ব্যাটিংটাও হলো একদমই গোছালো। তিন ফিফটিতে ২৮ বল হাতে রেখেই শ্রীলংকাকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে আফগানিস্তান।

বিজ্ঞাপন

বিশ্বকাপে আফগানিস্তানের এটা তৃতীয় জয়। আফগানদের এই জয়ে চ্যাম্পিয়নস ট্রফির টিকিট পাওয়ার সমীকরণ জমে গেল। চলতি বিশ্বকাপের সেরা আট দল ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবে। সে হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালের সম্ভবনা কার্যত শেষ হওয়া দলগুলোর কাছেও এখন জয় জরুরী।

আফগানরা আজ লংকানদের হারিয়ে অনেকটাই এগিয়ে গেল। সেরা আটে থেকে বিশ্বকাপ শেষ করার লড়াইয়ে আছে বাংলাদেশও। বাংলাদেশ ৬ ম্যাচ খেলে ৫টিতেই হেরে এই মুহূর্তে আছে পয়েন্ট টেবিলের নয় নম্বরে। আর আফগানরা টেবিলের পাঁচ নম্বরে। ষষ্ঠ ম্যাচ খেলতে নেমে চতুর্থ হারের সাক্ষী হওয়া শ্রীলংকা এখন টেবিলের ছয় নম্বরে।

সোমবার (৩০ অক্টোবর) পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আফগানদের ব্যাটিংয়ের শুরুটা কিন্তু ভালো হয়নি। ইনিংসে চতুর্থ বলেই রহমানুল্লাহ গুরবাজকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেন দিলশান মাদুশাঙ্কা।

বিজ্ঞাপন

তবে শুরুর ধাক্কা কাটিয়ে তোলার কাজটা পরে ভালোভাবেই করেন অপর ওপেনার ইব্রাহিম জাদরান ও রহমত শাহ। দ্বিতীয় উইকেটে ৭৩ রান তোলেন দুজন। ইব্রাহিম ৫৭ বলে ৩৯ রান করে ফিরলে এই জুটি ভাঙে। তাতে অবশ্য চাপে পড়তে হয়নি আফগানদের। তৃতীয় উইকেটে আরেকটা পঞ্চাশোর্ধ্ব জুটি গড়েন রহমত শাহ ও অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি।

রহমত শাহ ৭৪ বল খেলে ৭টি চারের সাহায্যে ৬২ রান করে ফিরেন। ৬২ রানের মাথায় জীবন পেয়েছিলেন রহমত শাহ, কিন্তু কোন রান যোগ করার আগেই আউট হয়ে যান। সেই সময়টাতে আফগানরা একটু চাপেও ছিল। ওভারপ্রতি প্রায় ৫ করে রান তুলতে হতো আফগানদের।

আজমতউল্লাহ ওমরজাইয়ের দুর্দান্ত ব্যাটিংয়ে সেই চাপ কেটে গেছে দারুণভাবে। ৪৫.২ ওভারে তিন উইকেট হারিয়ে জয়ের জন্য ২৪২ রান তুলে ফেলে আফগানিস্তান। ৬৩ বলে ৬টি চার ৩টি ছয়ে ৭৩ রানে অপরাজিত ছিলেন ওমরজাই। অধিনায়ক শাহিদি অপরাজিত ছিলেন ৭৪ বলে ৫৮ রান করে।

বিজ্ঞাপন

এর আগে নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে লংকানদের বড় সংগ্রহ গড়তে দেয়নি আফগানিস্তান।  টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় শ্রীলংকা। দলীয় ২২ রানে ২১ বলে ১৫ রান করে আউট হন দিমুথ করুনারত্নে। এরপর ক্রিজে আসা কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেন পাথম নিশাঙ্কা।

৬২ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। তবে দলীয় ৮৪ রানে ৬০ বলে ৪৬ রান করে আউট হন নিশাঙ্কা। এরপর ক্রিজে আসা সাদিরা সামাবিক্রমাকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন কুশল মেন্ডিস। তবে দলীয় ১৩৪ ও ১৩৯ রানে পর পর দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় লঙ্কানরা। মেন্ডিস ৫০ বলে ৩৯ ও সামাবিক্রমা ৪০ বলে ৩৬ রান করে সাজঘরে ফিরে যান।

এই চাপ সামাল দিতে ব্যর্থ হন পরের ব্যাটাররা। দলীয় ১৮৫ রানের মধ্যে ৭ উইকেট হারায় শ্রীলংকা। তবে আঞ্জেলো ম্যাথিউস ও মাহিশ থিকশানা মিলে কিছুটা লড়াই চালিয়ে যান। দুজন মিলে ৪৫ রানের জুটি গড়েন। দলীয় ২৩০ রানে ৩১ বলে ২৯ রান করে আউট হন থিকশানা। এরপর দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে ৪৯ ওভার ৩ বলে ২৪১ রানে অলআউট হয় শ্রীলংকা। আফগানদের পক্ষে পেসার ফজলহক ফারুকি নেন ৪টি উইকেট।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন