বিজ্ঞাপন

অবরোধের শুরুতে চট্টগ্রামে বাসে আগুন-ভাংচুর, আটক ১৩

October 31, 2023 | 11:43 am

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বিএনপি-জামায়াতের ডাকা ৭২ ঘণ্টার অবরোধের প্রথমদিনের শুরুতেই বন্দরনগরী চট্টগ্রামে যানবাহনে আগুন ও ভাংচুরের ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, নগরীর ইপিজেড ও বায়েজিদ বোস্তামি এলাকায় দু’টি বাসে আগুন দেওয়া হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঝটিকা মিছিল থেকে পণ্যবোঝাই ট্রাক ভাংচুরের সময় পুলিশ ধাওয়া দিয়ে ১৩ জনকে আটক করেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আকবর শাহ থানার পাকা রাস্তার মাথা এলাকায় অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল বের হয়।

নগর পুলিশের পাহাড়তলী জোনের সহকারি কমিশনার মো. মাইনুর রহমান সারাবাংলাকে বলেন, ‘আমাদের কাছে খবর ছিল পাকা রাস্তার মাথাসহ আশপাশের এলাকায় অবরোধকারীরা নাশকতা করতে পারে। এ জন্য আমরা টহল দিচ্ছিলাম। হঠাৎ আমরা দেখতে পাই, পাকা রাস্তার মাথা এলাকায় ঝটিকা মিছিল বের করে আনুমানিক ৭০-৮০ জন লোক পণ্যবাহী বিভিন্ন ট্রাক ভাংচুর করছে। আমরা দ্রুত গিয়ে তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দিই। ঘটনাস্থল থেকে ১৩ জনকে আটক করা হয়েছে। তার কে কোনো দলের সঙ্গে যুক্ত সেটা এখনও যাচাইবাছাই করতে পারিনি।’

তবে যানবাহন তুলনামূলক কম হলেও মহাসড়কে নির্বিঘ্নে চলাচল করছে বলে জানান সিএমপির এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) স্পিনা রাণী প্রামাণিক সারাবাংলাকে জানিয়েছেন, অবরোধকারীরা ঝটিকা মিছিল করে অন্তঃত ১০টি গাড়ি ভাংচুর করে। এসময় আটক কয়েকজনের দেখানো অবস্থায় পাকা রাস্তার ওপর থেকে সাতটি ককটেল উদ্ধার করা হয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে টহল দিচ্ছে বর্ডার গার্ড ব্যাটেলিয়ন (বিজিবি)। সোমবার (৩০ অক্টোবর) রাত ৯টা থেকে ৪ প্লাটুন বিজিবি সদস্য আটটি টিমে ভাগ হয়ে সীতাকুণ্ড থেকে মীরসরাই পর্যন্ত চট্টগ্রামের সীমানায় মহাসড়কে টহল দিতে শুরু করে।

বিজ্ঞাপন

এদিকে মঙ্গলবার ভোর ৬টার দিকে নগরীর ইপিজেড থানার সী-ম্যান্স হোস্টেল এলাকায় দুর্বৃত্তরা একটি বাসে আগুন দেয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হোছাইন সারাবাংলাকে বলেন, ‘সল্টগোলা থেকে পোশাক শ্রমিক পরিবহনের জন্য বাসটি ইপিজেড-পতেঙ্গার দিকে যাচ্ছিল। সী-ম্যান্স হোস্টেলের সামনে বাসটিতে আগুন লাগিয়ে দেয় যাত্রীবেশে থাকা দুই দুর্বৃত্ত। এরপর তারা দ্রুত পালিয়ে যায়। চালক জানিয়েছে, ধুপখোলা থেকে বাসটি বের করে ইপিজেড যাবার পথে যাত্রীবেশে দুই যুবক উঠেছিল। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি।’

অবরোধ কর্মসূচি শুরুর আড়াই ঘণ্টা আগে দিবাগত রাত সাড়ে ৩টার দিকে নগরীর বায়েজিদ বোস্তামি থানার বালুচরা ট্যানারি বটতলা এলাকায় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন দেওয়া হয়। বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস জাহান সারাবাংলাকে বলেন, ‘আমাদের টহল টিম বাসে আগুন দেখে ফায়ার সার্ভিসকে খবর দেয়। তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কেউ হতাহত হয়নি। আমরা আগুন দেওয়ার সঙ্গে জড়িতদের শনাক্তের চেষ্টা করছি।’

বিজ্ঞাপন

এর আগে, সোমবার রাতে নগরীর খুলশী থানার দামপাড়ায় কে কনভেনশন সেন্টারের সামনে বরযাত্রী নিয়ে বিয়ের অনুষ্ঠানে আসার পর রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে মহাসমাবেশ পণ্ডের পর বিএনপি-জামায়াত রোববার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করে। হরতাল শেষে উভয় দলের পক্ষ থেকে মঙ্গলবার (৩১ অক্টোবর) ভোর ৬টা থেকে ৭২ ঘণ্টার অবরধ আহ্বান করা হয়েছে।

সারাবাংলা/আরডি/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন