বিজ্ঞাপন

মা ও টিমকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার উৎসর্গ করলেন রাফি

October 31, 2023 | 6:13 pm

আহমেদ জামান শিমুল

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২ পুরস্কার ঘোষিত হয়েছে মঙ্গলবার (৩১ অক্টোবর)। এবার যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যের উড়া’ ও ‘পরাণ’। এর মধ্যে ‘পরাণ’ ছবির পরিচালক রায়হান পুরস্কারটি তার মা ও টিমকে উৎসর্গ করতে চান।

বিজ্ঞাপন

ব্যাখা করলেন উৎসর্গের পিছনের কারণ। প্রথমেই বললেন মাকে উৎসর্গ করার কারণ বললেন। ‘আমি যখন সিনেমা বানানোর স্বপ্ন দেখি তখন একটা মাত্র মানুষ আমার পাশে ছিল, তিনি আমার মা। তিনি সবসময় আমাকে উৎসাহ দিয়ে গিয়েছেন। তাই সবার আগে তাকে পুরস্কারটা উৎসর্গ করতে চাই’।

আর টিমকে উৎসর্গ করার কারণটা হলো─ ‘এ ছবিটা আমার প্রথম দিককার কাজ। আমরা যখন শুরু করি তখন কোভিডের কারণে কাজটা আটকে যায়। তখন কিন্তু টিম মেম্বাররা অনেক কষ্ট করেছে। প্রতিটা ডিপার্টমেন্টারের সদস্যরা ভালো করেছে বলেই ছবিটা জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ হয়েছে। একই সঙ্গে ২০২২ এ ব্যবসায়িক দিক দিয়ে সবচেয়ে বেশি ব্যবসা করেছে।’

তাকে খবরটি প্রথম জানিয়েছেন ফরিদুর রেজা সাগর। যিনি রায়হান রাফি পরিচালিত ‘দামাল’ ছবির প্রযোজক। একই সঙ্গে ছবিটির জন্য তিনি শ্রেষ্ঠ কাহিনিকার পুরস্কার পাচ্ছেন। রাফি পরিচালিত দুটি ছবি ৪টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে। কিন্তু তিনি নিজে কোনো পুরস্কার পাচ্ছেন না। এ নিয়ে কোনো আক্ষেপ আছে?

বিজ্ঞাপন

‘না , না। কোন আক্ষেপ নেই। শ্রেষ্ঠ পরিচালক হলে তো আমি একা উদযাপন করতাম। কিন্তু শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পাওয়াতে এখন পুরো টিম উদযাপন করতে পারবে’,─ বলেন রাফি।

‘পরাণ’ ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’-এর পুরস্কার যৌথভাবে পাচ্ছে মুহাম্মদ আব্দুল কাইউমের ‘কুড়া পক্ষীর শূন্যের উড়া’ ছবির সঙ্গে। সে ছবির পরিচালককে অভিবাদন জানালেন রাফি। তিনি বলেন, ‘আমি ছবিটি দেখেছি। দুর্দান্ত একটি ছবি। আমি জানি প্রথম দিকে একজন পরিচালককে কতটা সীমাবদ্ধতার মধ্য দিয়ে ছবি নির্মাণ করতে হয়। এর মধ্যেও এমন দারুণ ছবি বানিয়েছেন, এক কথায় অসাধারণ।’

রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ নির্মিত হয়েছে ২০১৬ সালের বরগুনায় ঘটে যাওয়া রিফাত হত্যাকাণ্ড ঘটনার ছায়া অবলম্বনে। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান। এটি মুক্তি পায় ২০২২ সালের কোরবানির ঈদে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন