বিজ্ঞাপন

বিরোধীদলের প্রশ্ন, সাড়ে ৫৫ কেজি সোনা কোথায় গেল?

October 31, 2023 | 10:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কাস্টমস লকার থেকে সাড়ে ৫৫ কেজি সোনা কোথায় গেল? জাতীয় সংসদে এমন প্রশ্ন উত্থাপন করেছেন বিরোধীদলীয় সংসদ সদস্যরা। জাতীয় সংসদে ‘কাস্টমস বিল-২০২৩’ পাসের আলোচনায় অংশ নিয়ে তারা কাস্টমস দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে বলেও মন্তব্য করেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ অক্টোবর) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন। পরে কণ্ঠভোটে বিলটি পাস হয়।

এর আগে, বিলের ওপর আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন স্পিকার। বিল পাসের আলোচনায় অংশ নেন বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, হাফিজ উদ্দিন আহম্মেদ ও রওশন আরা মান্নান এবং গণফোরামের মোকাব্বির খান।

আলোচনায় অংশ নিয়ে গণফোরামের মোকাব্বির খান বলেন, ‘কাস্টমস এখন একটি দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। গত আগস্ট মাসে কাস্টমসের লকার থেকে সাড়ে ৫৫ কেজি সোনা লোপাট হয়। পরে তারা এক-দেড়শ ভরি সোনা কিনে চুরি করে ঢোকায়। এসব সোনা গেল কোথায়, কারা চুরি করল?’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এসব খবর পত্র-পত্রিকায় এসেছে। অথচ কারও কোনো শাস্তি বা বিচার হয়নি। তাছাড়া বিভিন্ন কাস্টমস হাউজে দালালচক্রের দৌরাত্ম্য বেড়েছে। তারা ওভারলোডিং, আন্ডারলোডিং করছে, দেশের অর্থ বিদেশে পাঠাতে সহায়তা করছে। সরকার কোনো প্রতিকার করছে না। বিচার করে না, সব দলীয়করণ হয়ে যাচ্ছে, কার বিচার কে করবে?’

জাতীয় পার্টির হাফিজ উদ্দিন আহম্মেদ বলেন, ‘এনবিআর রাজস্ব আহরণের মূল স্থান। সেখানে রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি। রাজস্ব আয়ের চেয়ে খরচ বেশি দেখানো হচ্ছে। দুনীতি ও অনিয়মের সঙ্গে জড়িত থাকলেও কারো কোনো বিচার হয় না। অর্থের বিনিময়ে সব মিটমাট হয়ে যায়। কাস্টমসের কর্মীরা অবৈধভাবে ধনী হচ্ছে।’ অনিয়ম-দুনীতি বন্ধে সবক্ষেত্রে অটোমেশনের দাবি জানান তিনি।

উল্লেখ্য, আমদানি পর্যায়ের রাজস্ব আদায় ও বাণিজ্য সহজীকরণসহ আর্থিক শৃঙ্খলা ও জবাবদিহি নিশ্চিত করতে কাস্টমস বিল-২০২৩ পাস হয়েছে। এ সংক্রান্ত পাকিস্তান আমলে প্রণীত ১৯৬৯ সালের কাস্টমস অ্যাক্ট রহিত করে নতুন এই কাস্টমস আইন করা হচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কাস্টমস ব্যবস্থাপনা আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে সরকার তথা জাতীয় রাজস্ব বোর্ডের নেওয়া বহুমুখী সংস্কার ও আধুনিকায়ন কার্যক্রমের অংশ হিসেবে কাস্টমস সংক্রান্ত আন্তর্জাতিক উত্তম চর্চা অন্তর্ভুক্ত করে বাংলায় এই আইনটি করা হয়েছে।

বিজ্ঞাপন

১২২৬ কোটি টাকার সোনা উদ্ধার

এদিকে সংসদ অধিবেশনে জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গাঁর প্রশ্নের লিখিত জবাবে অর্থমন্ত্রী জানিয়েছেন, গত ৫ বছরে (২০১৯-২৩) বিমানবন্দরে এক হাজার ৪০৮ কেজি সোনা উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক মূল্য এক হাজার ২২৬ কোটি টাকা।

তিনি আরও জানান, উদ্ধারকৃত সোনার মধ্যে এক হাজার ২৭২ দশমিক ১০ কেজি বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়া হয়েছে। যার মধ্যে স্থায়ী খাতে (দাবিদার নেই) ১০৯ দশমিক ৭৬ কেজি এবং অস্থায়ী খাতে (দাবিদার আছে) এক হাজার ১৬১ দশমিক ৩৪ কেজি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন