বিজ্ঞাপন

নিউজিল্যান্ডকে উড়িয়ে দক্ষিণ আফ্রিকার সেমিফাইনালে এক পা

November 1, 2023 | 10:05 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপে প্রতিপক্ষকে আরেকবার বিধ্বস্ত করে ছাড়ল দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ডের বিপক্ষে আগে ব্যাটিং করে ৩৫৭ রান তুলেছিল প্রোটিয়ারা। পরে বোলিংটা হয়েছে আরও দুর্দান্ত। নিউজিল্যান্ডকে ১৬৭ রানেই গুটিয়ে দিয়ে ১৯০ রানে ম্যাচ জিতেছে দক্ষিণ আফ্রিকা।

বিজ্ঞাপন

এই জয়ে বিশ্বকাপের সেমিফাইনালের আরও কাছাকাছি দক্ষিণ আফ্রিকা। এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে কেবল নেদারল্যান্ডসের বিপক্ষেই হেরেছে প্রোটিয়ারা, জিতেছে বাকি ছয় ম্যাচই। ছয় ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষে দক্ষিণ আফ্রিকা।

অপর দিকে নিউজিল্যান্ড নেমে গেল পয়েন্ট টেবিলের চার নম্বরে। সপ্তম ম্যাচ খেলতে নেমে এ নিয়ে তৃতীয়বার হারল কিউইরা। বিশ্বকাপে দারুণ শুরু পাওয়া নিউজিল্যান্ড এ নিয়ে টানা দুই ম্যাচ হারল।

বুধবার (১ অক্টোবর) পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে জিততে হলে আজ দুর্দান্ত ব্যাটিংই করতে হতো নিউজিল্যান্ডকে। ৩৫৭ রান তোলা চাট্টিখানি কথা নয়। অবশ্য এই রান তোলার সামর্থ যে আছে কিউই ব্যাটারটা বিশ্বকাপে সেটা অনেকবারই দেখিয়েছে। কিন্তু আজ হলো না, আজ দিনটা পুরোপুরিই দক্ষিণ আফ্রিকার।

বিজ্ঞাপন

তৃতীয় ওভারেই ওপেনার ডেভন কনওয়েকে হারায় নিউজিল্যান্ড। সবচেয়ে বড় ধাক্কাটা আসে দলীয় ৪৫ রানের মাথায়। বিশ্বকাপে এখন পর্যন্ত দুর্দান্ত ফর্মে থাকা রাচিন রবীন্দ্র আজ ফিরেছেন ৯ রান করেই। সেই থেকে নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড।

উইল ইয়ং (৩৩) ও ড্যারেল মিচেল (২৪) সেট হয়েও বড় ইনিংস খেলতে পারেননি। মিডল অর্ডারে গ্লেন ফিলিপস কেবল বলার মতো একটা ইনিংস খেলতে পেরেছেন। ৫০ বলে ৪টি করে চার-ছয় হাঁকিয়ে ৬০ রান করেছেন ফিলিপস। ৩৫.৩ ওভারে ১৬৭ রানে গুটিয়ে গেছে নিউজিল্যান্ড।

দক্ষিণ আফ্রিকার হয়ে কেশভ মহারাজ ৯ ওভারে ৪৬ রানে চার উইকেট নিয়েছেন। মার্কো ইয়ানসেন ৮ ওভারে ৩১ রানে তিন উইকেট নিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে কুইন্টন ডি ককের আরেকটা সেঞ্চুরি ও ভ্যান ডার ডুসেনের সেঞ্চুরিতে ৩৫৭ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। টস হেরে ব্যাট করতে নেমে ভালো শুরুর আভাসা দেন দুই ওপেনার ডি কক ও টেম্বা বাভুমা। তবে দলীয় ৩৮ রানে ২৮ বলে ২৪ রান করে আউট হন বাভুমা। এরপর ক্রিজে আসা ভ্যান ডার ডুসেনকে সঙ্গে নিয়ে কিউই বোলারদের ওপর চড়াও হন ডি কক। রীতিমতো তাণ্ডব চালান এই দুই ব্যাটার। মারমুখি ব্যাটিংয়ে বিশ্বকাপের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন ডি কক। ২০০ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। দলীয় ২৩৮ রানে ১১৬ বলে ১১৪ রান করে সাজঘরে ফিরে যান ডি কক।

এরপর উইকেটে আসা ডেভিড মিলারকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন ডুসেন। আগ্রাসী ব্যাটিংয়ে তিনিও সেঞ্চুরি পূর্ণ করেন। সেঞ্চুরির পরও মারমুখি ব্যাটিং চালিয়ে যান ডুসেন। মিলারও চড়াও হন কিউই বোলারদের ওপর। তবে দলীয় ৩১৬ রানে ১১৮ বলে ১৩৩ রান করে আউট হন ডুসেন। তার বিদায়ের পর ক্রিজে আসা হেনরিখ ক্লাসেনকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন মিলার।

মারমুখি ব্যাটিংয়ে ২৯ বলে অর্ধশতক পূরণ করেন মিলার। এরপরেই ৩০ বলে ৫৩ রান করে আউট হন মিলার। শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৩৫৭ রান সংগ্রহ করে প্রোটিয়ারা। নিউজিল্যান্ডের পক্ষে টিম সাউদি নেন ২টি উইকেট।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন