বিজ্ঞাপন

অপরাজেয় ভারতকে থামাতে পারবে শ্রীলংকা?

November 2, 2023 | 10:58 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল হিসেবে সেমিতে এক পা দিয়ে রেখেছে ভারত। পুরো টুর্নামেন্টজুড়েই তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি কোন প্রতিপক্ষই। দুর্দান্ত ফর্মে থাকা রোহিত-কোহলিদের সামনে টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে মাঠে নামবে শ্রীলংকা। সেমির আশা বাঁচিয়ে রাখতে হলে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে কুশল মেন্ডিসদের আজ জয়ের কোন বিকল্প নেই। টানা সাত ম্যাচ জিতে সেমিত নিশ্চিত করবে ভারত নাকি দারুণ কিছু ঘটিয়ে সেমির দৌড়ে টিকে থাকবে লংকানরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপের মঞ্চে ভারত ও শ্রীলংকা মুখোমুখি হয়েছে মোট ৯ বার। দুই দলেরর জয় ৪ টি করে, একটি ম্যাচের ফলাফল আসেনি। সবশেষ দুই দেখায় জয় পেয়েছে ভারত। এর মাঝে ২০১১ সালের ফাইনালে এই মুম্বাইতেই শ্রীলংকাকে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত।

ওয়ানডেতে দুই দলের দেখা ১৬৭ বার, এখানেও এগিয়ে ভারত। ভারত জিতেছে ৯৭ ম্যাচে, লংকানদের জয় ৫৭ ম্যাচে, ফলাফল আসেনি ১১ ম্যাচে, টাই হয়েছে একটি। সবশেষ দুই দলের দেখা হয়েছিল এবারের এশিয়া কাপের ফাইনালে। সেই ম্যাচে লংকানদের মাত্র ৫০ রানেই অলআউট করে অনায়াসেই শিরোপা ঘরে তোলেন রোহিতরা।

বিজ্ঞাপন

পিচ ও কন্ডিশন

ওয়াংখেড়েতে এবারের বিশ্বকাপে রানবন্যা ছুটছে। এই মাঠে দুই ম্যাচেই দক্ষিণ আফ্রিকা ৩৫০ এর বেশি রান তুলেছে প্রথমে ব্যাটিং নিয়ে। আজও পিচে বাড়তি সুবিধা পাবেন ব্যাটাররা। টসে জিতে তাই ব্যাটিংই নিতে পারেন দুই অধিনায়ক। রাতে শিশির পড়ার সম্ভাবনা খুব একটা নেই। তবে অন্য দিনের মতো আজও মুম্বাইয়ে তীব্র গরমে নাজেহাল হতে হবে ক্রিকেটারদের।

দলের খবর

বিজ্ঞাপন

হার্দিক পান্ডিয়ার ইনজুরি বেশ ভালোই ভোগাচ্ছে ভারতকে। জানা গেছে, গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগে তার দলে ফেরা হচ্ছে না। আজও তাই পান্ডিয়াকে ছাড়াই একাদশ সাজাতে হবে তাদের। ইংল্যান্ডের বিপক্ষে যে একাদশ খেলেছিল, সেটাই খুব সম্ভবত আজ লংকানদের বিপক্ষে মাঠে নামবে।

লংকানদের শিবিরে একের পর এক ইনজুরির ধাক্কা যেন আসছেই। কিছুদিন আগে পেসার লাহিরু কুমারার বিশ্বকাপ শেষ হয়ে গেছে। আজ একাদশে জায়গা পেতে পারেন স্পিনার ওয়াল্লালাগে।

দাপুটে জয়েই সেমির টিকেট নিশ্চিত করবে ভারত?

টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে আছেন ভারতীয় ব্যাটাররা। বিশেষ করে ওপেনিংয়ে রোহিতের অবিশ্বাস্য ফর্ম ভারতকে প্রতিবারই জয় পেতে সাহায্য করেছে। সাথে কোহলি-রাহুলদের নির্ভার ব্যাটিং ভারতকে কখনোই বিপদে পড়তে দেয়নি। যে বোলিং লাইনআপ নিয়ে কিছুটা শঙ্কা ছিল, সেটাও মিটেছে মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরার দুর্দান্ত পেস অ্যাটাকে। সব মিলিয়ে ভারতের সামনে হয়ত আজ দাঁড়াতেই পারবে না শ্রীলংকা। আজ হারলেই টুর্নামেন্ট থেকে বিদায়, এমন সমীকরণকে সামনে রেখে যদি মেন্ডিসরা জ্বলে উঠতে পারেন, তাহলে মুম্বাইতে ভালো একটি লড়াই দেখবেন দর্শক।

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (ভারত)-

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আয়ার, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, কুলদ্বীপ যাদব ও মোহাম্মদ সিরাজ।

সম্ভাব্য একাদশ (শ্রীলংকা)

পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্ন, কুশল মেন্ডিস (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাদিরা সামারাবিক্রমা, চারিথা আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, ওয়াল্লালাগে, চামিকা করুনাারত্নে, মাহিশা থাকসিনা, কাসুন রাজিথা ও দিলশান মাদুশাঙ্কা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন