বিজ্ঞাপন

মেট্রোরেল মতিঝিলে যাচ্ছে ৪ নভেম্বর, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

November 2, 2023 | 2:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সাত কিলোমিটারের কিছু বেশি অংশের উদ্বোধন আগামী ৪ নভেম্বর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, উদ্বোধন সুষ্ঠুভাবে করার লক্ষ্যে ওই দিন মেট্রোরেলের বাণিজ্যিক চলাচল বন্ধ থাকবে। ৫ নভেম্বর থেকে মেট্রোরেল চলবে উত্তরা-মতিঝিল পূর্ণ রুটেই। এদিন এমআরটি-৫-এর ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ নভেম্বর) সচিবালয়ে এ সংক্রান্ত সংবাদ সম্মেলনে সেতুমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ‘আমরা গত বছরের ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করে দিয়েছে। সেখানে নিয়মিত যাত্রী চলাচল করছে। ৪ নভেম্বর উদ্বোধনের পর রোববার (৫ নভেম্বর) সকাল সাড়ে ৭টা থেকে উত্তরা পর্যন্ত চলবে। তবে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত চলবে সাড়ে ১১টা পর্যন্ত। এই অংশে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল এই তিন স্টেশনে থামবে। সব মিলিয়ে সময় লাগবে ১০ মিনিট। আর আগামী বছর শেষ হবে কমলাপুর পর্যন্ত। আমরা মোট ৬টি লাইনের উদ্যোগ হাতে নিয়েছি। এগুলোর নির্মাণ কাজ ২০৩০ সালের মধ্যে শেষ হবে।’

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, উদ্বোধন উপলক্ষ্যে মতিঝিলে একটি জনসমাবেশে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। শিডিউল অনুযায়ী শনিবার (৪ নভেম্বর) দুপুর আড়াইটায় আগারগাঁওয়ে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর সেখান থেকে ট্রেনে করে মতিঝিলে এসে জনসভায় যোগ দেবেন তিনি। এছাড়া এমআরটি লাইন-৫ এর নির্মাণ কাজের উদ্বোধন করবেন। এটা হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত ১৩ দশমিক ৫০ কিলোমিটার মাটির নিচে, আর সাড়ে ছয় কিলোমিটার উড়াল। মোট ২০ কিলোমিটার। ২০২৮ সালের মধ্যে কাজ শেষ হবে। এই পথে হবে পাতাল রেল। এর আগে কমলাপুর স্টেশনে পূর্বাচলে এমআরটি লাইন-১ উদ্বোধন করা হয়েছে। মোট ৩১ কিলোমিটার লাইনের ২১ কিলোমিটার পাতাল রেল।

এদিকে ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, প্রথমে তিনটি স্টেশন চালুর মাধ্যমে আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেল চলাচল শুরু হবে। সরেজমিনে দেখা গেছে, এরই মধ্যে স্টেশনগুলোর কাজ সম্পন্ন করা হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, স্টেশনগুলো যাত্রীসেবা দেওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। এখন স্টেশনের ভেতর ও বাইরে পরিচ্ছন্নতা, রঙ করা ও ধোয়ামোছার কাজ চলছে। এছাড়া মতিঝিল স্টেশনের ভেতরে উদ্বোধনের প্রস্তুতি কাজ চলছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক সারাবাংলাকে বলেন, প্রাথমিকভাবে আগারগাঁও থেকে মতিঝিল অংশে চালু হতে যাওয়া তিনটি স্টেশন সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে। আগামী ৪ নভেম্বর উদ্বোধনের দিন আগারগাঁও স্টেশনে প্রধানমন্ত্রী একটি মেট্রোট্রেন উদ্বোধন করবেন, আর পরের ট্রেনে চড়ে মতিঝিল যাবেন। সেখানে এমআরটি নর্দার্ন রুটের কাজ উদ্বোধন করবেন। একইসঙ্গে এমআরটি ৫-এর ফলক উন্মোচন করবেন।

এই উদ্বোধনী কার্যক্রমের জন্য আগামী শনিবার সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল চলাচল বাণিজ্যিকভাবে বন্ধ থাকবে। পরের দিন ৫ নভেম্বর থেকে সাধারণ যাত্রীরা চলাচল করতে পারবেন বলে জানান ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক।

ডিএমটিসিএল সূত্র আরও জানায়, ৫ নভেম্বর থেকে মেট্রোরেলের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ যাত্রী চলাচলের জন্য সম্পূর্ণ চালু হলেও চলাচলের সময় সীমিত রাখা হয়েছে। প্রথম দিকে এই অংশে সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ১১টা ৩০ মিনিট পর্যন্ত ১০ মিনিট পর পর উভয় দিকে চার ঘণ্টা চলাচল করবে। সকাল সাড়ে ১১টার পর আর মতিঝিল পর্যন্ত মেট্রোরেল যাবে না। তখন শুধু উত্তরা উত্তর-আগারগাঁও অংশে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। পাশাপাশি সকালে ট্রেন ছাড়ার সময় আধা ঘণ্টা এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। বর্তমান সকাল ৮টা থেকে মেট্রোরেল চলাচল করছে, আগামী ৫ নভেম্বর থেকে মেট্রোরেল সকাল সাড়ে ৭টা থেকে চলাচল শুরু করবে। যাদের এমআরটি বা র‍্যাপিড পাস রয়েছে তারা রাত সাড়ে ৮টা পর্যন্ত চলাচল করতে পারবেন। আর যেসব যাত্রী স্টেশন থেকে একক টিকিট কাটবেন তারা রাত ৮টা পর্যন্ত সর্বশেষ মেট্রোরেলে চলাচল করতে পারবেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, যানজট কমিয়ে মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যে রাজধানী ঢাকাতে মেট্রোরেল নির্মানের উদ্যোগ নেয় সরকার। উড়াল- পাতাল মিলিয়ে মোট ৬টি প্রকল্পে এই উদ্যোগ বাস্তবায়নের পরিকল্পনা করা হয়। আর উদ্যোগের শুরু হয় এমআরটি লাইন-৬ এর হাত ধরে। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা থেকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ কিলোমিটার রেলপথ নির্মানের কথা ছিল প্রাথমিক পরিকল্পনায়। পরে তা সংশোধন করে কমলাপুর পর্যন্ত টেনে নেওয়া হয়। ফলে পথের দূরত্ব দাঁড়ায় ২১ দশমিক ২৬ কিলোমিটারে। ডিএমটিসিএল দেওয়া তথ্যানুযায়ী, এমআরটি লাইন-৬ বাস্তবায়ন হচ্ছে ৮ ধাপে। প্রথম ধাপে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটারের কাজ শেষ করা হয়। যা গত বছরের ২৮ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এরপর ২৯ ডিসেম্বর থেকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রেলপথে যাত্রী পরিবহন শুরু করে মেট্রোরেল। এবার আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৭ কিলোমিটার পথের উদ্বোধন হতে যাচ্ছে। ফলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো ২০ দশমিক ১০ কিলোমিটার পথে পূর্ণ মাত্রায় যাত্রী পরিবহন করতে পারবে মেট্রোরেল। বাকি ১ দশমিক ১৬ কিলোমিটার কমলাপুর পর্যন্তের কাজ পরের বছর শেষ করার কথা রয়েছে।

সারাবাংলা/জেআর/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন