বিজ্ঞাপন

হজের খরচ কমল ৯২ হাজার টাকা

November 2, 2023 | 2:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছরের চেয়ে ৯২ হাজার ৪৫০ হাজার টাকা কমিয়ে আগামী বছরের জন্য হজ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এ বছর যারা সাধারণ প্যাকেজে হজ করেছেন তাদের গুনতে হয়েছে ছয় লাখ ৭১ হাজার ২৯০ টাকা। ২০২৪ সালের জন্য এই প্যাকেজে একেকজনের খরচ হবে পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। এর বাইরে বিশেষ প্যাকেজে হজের খরচ পড়বে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ নভেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আগামী বছরের জন্য এই হজ প্যাকেজ ঘোষণা করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার সরকারি কোটায় ১০ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। আর বেসরকারি এজেন্সিগুলোর জন্য কোটা রয়েছে এক লাখ ১৭ হাজার ব্যক্তি। সব মিলিয়ে এবারও বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন মানুষ হজ করতে যেতে পারবেন।

বিশেষ হজ প্যাকেজ ২০২৪-এর আওতায় বাড়তি অর্থ দিয়ে মক্কায় হারাম শরীফের চত্বর থেকে সর্বোচ্চ ৮০০ মিটারের মধ্যে দুই ও তিন সিটের কক্ষ নেওয়া যাবে। এ ছাড়া মদিনায় আবাসন হবে মারকাজিয়া এলাকায়, যেখানে এক কক্ষে থাকবে সর্বোচ্চ চারটি আসন। অন্যদিকে মিনায় ‘এ’ ক্যাটাগরির তাঁবুতে আবাসন ও বুফে খাবারের ব্যবস্থা থাকবে। মিনা-আরফাহ-মুজদালিফা-মিনায় যাতায়াতে প্রত্যেক হজযাত্রীর জন্য বাসে সিট নিশ্চিত করা থাকবে।

বিজ্ঞাপন

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক বলেন, সামর্থ্য অনুযায়ী মানুষ যেন হজ করার সুযোগ পান সেজন্য এবার দুই ধরনের প্যাকেজ রাখা হয়েছে। কারণ গত বছর একটি প্যাকেজ থাকায় হজযাত্রীরা সৌদি আরবে গিয়ে নানা প্রশ্ন তুলেছিলেন। সে কারণে সাধারণ প্যাকেজের বাইরে বিশেষ একটি প্যাকেজ রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমেই সাধারণ প্যাকেজের মূল্য ও সুযোগ-সুবিধা সমান। এখানে প্রতি কক্ষে সর্বোচ্চ ছয়জনের আবাসন থাকবে। প্যাকেজ আপগ্রেডেশনের সুবিধায় বাড়তি অর্থ দিয়ে মক্কার হোটেলে দুই বা তিনজনের কক্ষে থাকা যাবে। সরকারি মাধ্যমের সাধারণ প্যাকেজ মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বেসরকারি মাধ্যমের হজযাত্রীদের জন্য হজ প্যাকেজ ঘোষণা করবে এবং হজযাত্রীদের জন্য একই সুযোগ-সুবিধা নিশ্চিত করবে। উন্নত মানের বাড়ি ও অন্যান্য সুযোগ-সুবিধা যুক্ত করে এজেন্সিগুলো একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

আগামী বছরের ১ মার্চ থেকে হজের জন্য ভিসা ইস্যু শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন