বিজ্ঞাপন

দুদক কর্মকর্তার মৃত্যু: চান্দগাঁও থানার ওসি বদলি

November 2, 2023 | 6:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: পুলিশ হেফাজতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কর্মকর্তার মৃত্যুর পর উদ্ভূত পরিস্থিতিতে ছুটিতে যাওয়া চট্টগ্রামের চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাইরুল ইসলামকে বদলি করা হয়েছে। এছাড়া কোতোয়ালীসহ আরও তিন থানার ওসি পদে রদবদলের আদেশ এসেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় এ অফিস আদেশ জারি করেন।

ছুটিতে থাকা চান্দগাঁও থানার ওসি খাইরুল ইসলামকে নগর গোয়েন্দা পুলিশের বন্দর জোনে বদলি করা হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন কোতোয়ালী থানার ওসি জাহিদুল কবীর।

আদালতে দায়ের হওয়া এক মামলায় গ্রেফতারি পরোয়ানামূলে গত ৩ অক্টোবর রাতে নগরীর চান্দগাঁও থানা পুলিশ দুদকের অবসরপ্রাপ্ত উপ-পরিচালক সৈয়দ মোহাম্মদ শহীদুল্লাহকে (৬৪) গ্রেফতার করে। তার বাসা নগরীর চান্দগাঁও থানার এক কিলোমিটার এলাকায়। গ্রেফতারের পর চান্দগাঁও থানা হেফাজতে থাকা অবস্থায় অসুস্থ হয়ে মারা যান শহীদুল্লাহ।

বিজ্ঞাপন

শহীদুল্লাহ’র পরিবার অভিযোগ করেছিল, তাকে গ্রেফতারের সময় পুলিশ নির্দয় আচরণ করেছে। এ ঘটনায় ১৬ অক্টোবর তার স্ত্রী বাদী হয়ে আদালতে একটি মামলা দায়ের করেন। মামলাটি পিবিআই তদন্ত করছে। মামলায় ৯ জনকে অভিযুক্ত করা হয়। এরা হলেন, চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাইরুল ইসলাম ও তৎকালীন পরিদর্শক (তদন্ত) মনিবুর রহমান, সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মো. ইউসুফ ও সোহেল রানা এবং এস এম আসাদুজ্জামান, জসিম উদ্দিন, মো. লিটন, রণি আক্তার তানিয়া ও কলি আক্তার।

শহীদুল্লাহ’র মৃত্যুর পর সিএমপি কমিশনারের নির্দেশে এএসআই ইউসুফ আলী ও সোহেল রানাকে চান্দগাঁও থানা থেকে প্রত্যাহার করে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়। মামলা দায়েরের পর চান্দগাঁও থানার ওসি খাইরুল ইসলাম ছুটিতে চলে যান। পরিদর্শক (তদন্ত) মনিবুর রহমানকে সিএমপির পশ্চিম জোনের উপ-কমিশনার কার্যালয়ে পরিদর্শক (অপরাধ) হিসেবে বদলি করা হয়।

এছাড়া গ্রেফতারের সময় নির্দয় আচরণ সংক্রান্তে পরিবারের অভিযোগ তদন্তে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। নগর গোয়েন্দা পুলিশের উত্তর জোনের উপ কমিশনারকে প্রধান করে কমিটিতে নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (উত্তর) এবং বিশেষ শাখার সহকারী কমিশনারকে সদস্য করা হয়।

বিজ্ঞাপন

ওই তদন্ত গত এক মাসেও শেষ হয়নি। নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (উত্তর) নিহাদ আদনান তাইয়ান সারাবাংলাকে বলেন, ‘আরও কয়েকজনের সাক্ষ্য বাকী আছে। আমরা তদন্ত শেষ করতে পারিনি।’

এদিকে ওসি জাহিদুল কবীরকে চান্দগাঁও থানায় বদলি করে কোতোয়ালী থানার ওসি হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে এস এম ওবায়দুল হককে। একই আদেশে বাকলিয়া থানার ওসি আব্দুর রহিমকে নগর বিশেষ শাখায় (সিটিএসবি) বদলি করে পতেঙ্গা থানার ওসি আফতাব হোসাইনকে বাকলিয়া থানায় পদায়ন করা হয়েছে। সিটি এসবি’র পরিদর্শক কবিরুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে পতেঙ্গা থানার। এছাড়া পরিদর্শক সাজেদ কামালকে সিটিএসবি’তে পদায়ন করা হয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) স্পীনা রানী প্রমাণিক সারাবাংলাকে বলেন, ‘কোতোয়ালী, চান্দগাঁও, পতেঙ্গা, বাকলিয়া- এ চার থানার ওসিসহ মোট সাত পরিদর্শকের বদলির আদেশ দেয়া হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন