বিজ্ঞাপন

মন্ত্রণালয়-বিভাগের সঙ্গে যোগাযোগ সমন্বয়ে ইসির কমিটি

November 2, 2023 | 10:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে যোগযোগ করতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ নভেম্বর) ইসির সংস্থাপন শাখার উপ-সচিব মো. হেলাল উদ্দিন খান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসির এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সময়সূচি জারির পূর্বে ও পরে এবং নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত প্রয়োজনীয় সংশ্লিষ্ট সকল কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হলো।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. আবদুল বাতেনকে সভাপতি করে গঠিত ওই কমিটিতে এনআইডি অনুবিভাগের একজন পরিচালক ও জনবল ব্যবস্থাপনা শাখার একজন উপ-সচিব রয়েছেন।

বিজ্ঞাপন

কমিটির কার্যপরিধি

এই কমিটি বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ, দফতর/কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় করবে, নির্বাচনি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষে প্রয়োজনীয় কাজের উদ্যোগ নেবে।

এছাড়া প্রয়োজনীয়তার নিরিখে প্রাসঙ্গিক অন্যান্য কার্যক্রম ও ব্যবস্থাগ্রহণ এবং ইতোপূর্বে গৃহীত কার্যক্রমের আলোকে ব্যবস্থাগ্রহণ ও কমিশন সচিবালয় কর্তৃক প্রদত্ত অন্যান্য আদেশ প্রতিপালন কবরে সমন্বয় কমিটি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সব প্রস্তুতি প্রায় গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন। আগামী ৫ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাতের কয়েকদিনের মধ্যেই তফসিল ঘোষণা করা হবে। এক্ষেত্রে আগামী ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই ভোট করতে চায় সংস্থাটি।

ইসির কর্মকর্তারা বলছেন, স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান হলেও নির্বাচন সম্পন্ন করতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দফতরের সহায়তার প্রয়োজন হয় ইসির। কারণ ভোটগ্রহণ কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রিটার্নিং কর্মকর্তাসহ প্রায় সকল কর্মকর্তা-কর্মচারীই নিয়োগ দিতে হয় ইসির বাইরে থেকে। তাই সমন্বয় কমিটি গঠন করা হয়েছে, যেন যেকোনো নির্দেশনা দ্রুত বাস্তবায়ন করা যায়।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন