বিজ্ঞাপন

সহিংসতা নয়, নির্বচনে অংশ নেওয়ার আহ্বান রওশন এরশাদের

November 2, 2023 | 10:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তন হতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলের নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। বলেছেন, সেই নির্বাচন সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য হতে হবে। সহিংসতা পরিহার করে সব রাজনৈতিক দলকে নির্বাচনে অংশ নিতে আহ্বানও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

রওশন এরশাদ বলেন, নির্বাচন সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য হতে হবে। এটা আমরা সবাই চাই। আশা করছি সবার অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন হবে। সহিংসতা পরিহার করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবার অংশ নিন।

বৃহস্পতিবার (২ নভেম্বর) জাতীয় সংসদের সমাপনী অধিবেশনে রওশন এরশাদ এসব কথা বলেন। বিরোধী দল হিসেবে জাতীয় পার্টি জাতীয় সংসদে যথাযথভাবে দায়িত্ব পালন করেছে বলেও উল্লেখ করেন তিনি।

রওশন এরশাদ বলেন, ভূ-রাজনীতি নিয়ে খেলা চলছে। এই খেলায় নিজেদের অবস্থান শক্তিশালী করতে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনকে প্রভাবিত করার জন্যও সচেষ্ট রয়েছে বিশ্বের দেশগুলো। ইস্যুগুলো এতটাই স্পর্শকাতর যে দেশের স্বার্থ রক্ষায় জাতীয় ঐকমত্য না থাকলে বিপজ্জনক অবস্থায় পড়ার আশঙ্কা থাকে। আমাদের রাজনৈতিক নেতাদের এটা নিয়ে ভাবতে হবে। আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে জাতীয় ঐকমত্য না থাকলে একেক রাজনৈতিক দল একক রাষ্ট্রকে সমর্থন করবে। এটা আমাদের সবার জন্য বিপদ ডেকে আনবে।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির প্রধান এই পৃষ্ঠপোষক বলেন, আন্তর্জাতিক ঘটনাপ্রবাহ শুধু বাংলাদেশেই প্রভাব বিস্তার করছে না, বরং বাংলাদেশও আন্তর্জাতিক পরিমণ্ডলের ঘটনাপ্রবাহে ভূমিকা রাখছে, প্রভাব বিস্তার করছে। বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদান, জলবায়ু পরিবর্তনের প্রভাব রুখতে বাংলাদেশের ভূমিকা, প্রান্তিক জনগোষ্ঠীকে সামনে নিয়ে আসার উন্নয়নের মডেল বাস্তবায়নে বাংলাদেশের অবস্থান, নারীর ক্ষমতায়ন— এসব বিষয় নিয়ে বাংলাদেশও অন্যদের প্রভাবিত করছে।

রওশন এরশাদ বলেন, ভূ-রাজনীতিতে প্রভাব বিস্তার নিয়ে বিশ্বব্যাপী ঠান্ডা লড়াই চলছে। প্রতিযোগিতার এই ধারাটা তীব্র গতিসম্পন্ন। আন্তর্জাতিক ভূ-রাজনৈতিক খেলায় খেলতে যাওয়ার সক্ষমতা আমাদের নেই। এই বড় খেলায় অংশ না নেওয়াই আমাদের জন্য বুদ্ধিমানের কাজ হবে। তা না হলে আমাদের তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বিরোধী দলীয় নেতা বলেন, গণতন্ত্রের সূতিকাগার হলো জাতীয় সংসদ। গণতান্ত্রিক শাসনব্যবস্থায় আইনসভা বা পার্লামেন্টের অভ্যন্তরে বিরোধী দলের অস্তিত্ব অপরিহার্য। জনগণের আশা-আকাঙ্ক্ষা, চাওয়া-পাওয়া ও প্রয়োজন-প্রত্যাশা সংসদে তুলে ধরা ও সরকারের কাজের ত্রুটি-বিচ্যুতি তুলে ধরার জন্য বিরোধী দল আবশ্যক। জনমত ও জনপ্রত্যাশা উপেক্ষা করে সরকার নিজের ইচ্ছামতো পরিকল্পনা নিয়ে অগ্রসর হলে তার প্রতিবাদ করা বিরোধী দলের দায়িত্ব।

বিজ্ঞাপন

কেবল সরকারের সমালোচনা করা নয়, গঠনমূলক ইতিবাচক মানসিকতা নিয়ে সংসদকে পরিচালনা করা বিরোধী দলের অন্যতম কাজ উল্লেখ করে রওশন বলেন, অতীতের যেকোনো সংসদের তুলনায় দশম ও একাদশ সংসদ অনেক বেশি কার্যকর। বর্তমান সংসদে বিরোধী দল জাতীয় পার্টি শুধু বিরোধিতার জন্য সরকারের বিরোধিতা করে না, তারা সরকারের ভালো কাজের প্রশংসা এবং খারাপ কাজের সমালোচনা করে প্রকৃত বিরোধী দলের ভূমিকা পালন করছে।

সংসদীয় গণতন্ত্রে বিরোধী দল সংসদে সরকারের জবাবদিহিতা নিশ্চিত করে এবং জাতীয় পার্টি সেই ভূমিকায় সফল হয়েছে বলেও দাবি করেন দলটির প্রধান পৃষ্ঠপোষক। বলেন, সংসদে কোনো বিল দুয়েক মিনিটে পাস হয়নি। প্রতিটি বিলেই বিরোধী দল গঠনমূলক সংশোধনী ও জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাব করেছে। সরকারও বিরোধী দলের সংশোধনী গ্রহণ করতে বাধ্য হয়েছে। বিভিন্ন ইস্যুতে সরকারকে বিরোধী দলের সঙ্গে সহমত পোষণ করতে হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন