বিজ্ঞাপন

গান, কবিতা-কথায় রণজিৎ রক্ষিতকে স্মরণ

November 3, 2023 | 12:21 am

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: দেশের প্রবাদপ্রতিম সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও আবৃত্তিশিল্পী প্রয়াত রণজিৎ রক্ষিতকে গান, কবিতা ও কথায় স্মরণ করেছে তারই হাতেগড়া সংগঠন ‘বোধন আবৃত্তি পরিষদ’।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ নভেম্বর) সন্ধ্যায় নগরীর মোমিন রোডে বৈঠকখানা মিলনায়তনে রণজিৎ রক্ষিতের পঞ্চম মৃত্যুদিনে তাকে স্মরণ করতে জড়ো হয়েছিলেন চট্টগ্রামের বিভিন্ন অঙ্গনের সংস্কৃতিকর্মীরা।

প্রয়াতের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সংস্কৃতিজনেরা বলেন, ‘রণজিৎ রক্ষিত কেবল একজন আবৃত্তিশিল্পী ছিলেন না, তিনি একাধারে গুণী শিক্ষক, অভিনেতা, আবৃত্তিশিল্পী, সাংগঠক ও রাজনীতিবিদ ছিলেন। মুক্তিযুদ্ধ ও স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বাংলাদেশের অনেক সংগ্রামে তিনি রাজপথে সরব ছিলেন তার সাংস্কৃতিক স্বত্ত্বা নিয়ে। তাকে স্মরণ করা মানে একজন ব্যক্তিকে স্মরণ করা নয়, একটি চেতনাকে স্মরণ করা।’

স্মরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন উদীচী চট্টগ্রামের ভারপ্রাপ্ত সভাপতি ডা. চন্দন দাশ, বোধনের প্রতিষ্ঠাকালীন সদস্য ও সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সাবেক সভাপতি অঞ্চল চৌধুরী, সংগীতশিল্পী মালবিকা দাশ, কবি উৎপল কান্তি বড়ুয়া, কবি আ ফ ম মোদ্দাসের আলী, বোধনের সহ-সভাপতি নারায়ণ প্রসাদ বিশ্বাস, জ্যেষ্ঠ সদস্য শিপ্রা দাশ, শিমুল নন্দী, রাজিউর রহমান বিতান এবং সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম।

বিজ্ঞাপন

বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষের সভাপতিত্বে ও আবৃত্তিশিল্পী নিশাত আক্তারের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন বোধনের সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী।

‘হেমন্তের ধূসর দিনে স্মৃতির পাণ্ডুলিপি’ শিরোনামে এ আয়োজনে সংগীত পরিবেশন করেন মালবিকা দাশ। আবৃত্তি পরিবেশন করেন পৃথুলা চৌধুরী, অনিমেষ পালিত, পাতা দে বৃষ্টি, অন্বেষা বণিক এবং লাবণ্য দেব শ্রেয়া।

রণজিৎ রক্ষিত বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বোধন আবৃত্তি স্কুলের আমৃত্যু অধ্যক্ষও ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন