বিজ্ঞাপন

ডাচদের উড়িয়ে সেমিফাইনালের দৌড়ে টিকে রইল আফগানিস্তান

November 3, 2023 | 8:41 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আগে বোলিং করতে নেমে নেদারল্যান্ডসকে ১৭৯ রানেই বেঁধে রেখেছিল আফগানিস্তান। ম্যাচের ভাগ্য সেখানেই অনেকটা লেখা হয়ে যায়। আধুনিক ওয়ানডেতে এই রান নিশ্চয় কঠিন কিছু নয়। বোলিংয়ের মতো পরে ব্যাটিংটাও ভালো হয়েছে আফগানিস্তানের। দু্ই ওপেনার খুব একটা সুবিধা করতে না পারলেও রহমত শাহ ও হাশমতউল্লাহ শহিদির জোড়া ফিফটিতে দুর্দান্ত এক জয় পেয়েছে আফগানিস্তান।

বিজ্ঞাপন

নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ পর্যন্ত ৭ উইকেটে জিতেছে আফগানিস্তান। ৩১.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৮১ রান তুলে ফেলেছেন আফগানরা। বিশ্বকাপে এ নিয়ে চার ম্যাচ জিতল আফগানিস্তান। এই জয়ে সেমিফাইনালের সম্ভবনা ভালোভাবেই টিকে রইল দলটির।

সাত ম্যাচ খেলে চার জয় নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে উঠে এসেছে আফগানিস্তান। অপর দিকে আজকের হারে আনুষ্ঠানিকভাবে সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে পড়ল নেদারল্যান্ডস।

শুক্রবার (৩ নভেম্বর) লাক্ষণৌতে ১৭৯ রানের জবাব দিতে নেমে আফগানিস্তানের দুই ওপেনার সুবিধা করতে পারেননি। দলীয় ২৭ রানের মাথায় ১১ বলে ১০ রান করে ফিরেছেন রহমতউল্লাহ গুরবাজ। খানিক বাদে ফর্মে থাকা ইব্রাহিম জাদরানও ফিরেছেন ব্যক্তিগত ২০ রানে।

বিজ্ঞাপন

তবে দুই ওপেনারের দ্রুত ফেরার ধাক্কাটা পরে দারুণভাবে সামলেছেন রহমত শাহ ও হাসমতউল্লাহ শহিদি। তৃতীয় উইকেটে ৭৪ রান তুলে জয়ের রাস্তাটা পরিস্কার করে এই দুজন। রহমত শাহ ৫৪ বল খেলে ৮টি চারের সাহায্যে ৫২ রান করে ফিরলে এই জুটি ভাঙে।

এরপর আজমতউল্লাহ ওমরজাইকে নিয়ে বাকি কাজটা দারুণভাবে সেরেছেন অধিনায়ক শহিদি। ৩১.৩ ওভারে জয় নিশ্চিত করেছে আফগানিস্তান। শহিদি তখন ৬৪ বল  খেলে ৬টি চারের সাহায্যে ৫৬ রানে অপরাজিত। ওমরজাই ২৮ বলে ৩১ রানে অপরাজিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে স্পিন ডিপার্টমেন্টের দাপোটে নেদারল্যান্ডসকে ১৭৯ রানেই আটকে দিয়েছে আফগানিস্তান। ইনিংসের পঞ্চম বলেই ওয়েসলি বারেসি (১) মুজিব উর রহমানের কাছে এলবিডব্লিউ। ম্যাক্স ও’দাউদ ও কলিন অ্যাকারম্যান দারুণ প্রতিরোধ গড়লেন। আর কোনো উইকেট না হারিয়ে পাওয়ার প্লেতে ৬৬ রান তোলে ডাচরা। বড় স্কোরের আভাস দিচ্ছিল এই জুটি। কিন্তু দুর্দান্ত ফিল্ডিংয়ে তাদের বিচ্ছিন্ন করে আফগানিস্তান।

ও’দাউদ দ্বিতীয় রান নিতে গিয়ে আজমতউল্লাহ ওমরজাইয়ের সরাসরি থ্রোতে রান আউট হন। ৪০ বলে ৯ চারে ৪২ রান করেন ডাচ ওপেনার। ভাঙে ৭০ রানের জুটি। ১৯তম ওভারে পরপর দুটি রানআউটে নেদারল্যান্ডসের ব্যাটিং লাইনে বড় ধাক্কা লাগে। দলীয় ৯২ রানে কিপার ইকরাম আলিখিলের ক্ষিপ্রতায় অ্যাকারম্যান (২৯) ও অধিনায়ক স্কট এডওয়ার্ডস ফেরেন শূন্যতেই।

স্কোর একশ থেকে তিন রান দূরে থাকতে বাস ডি লিডকে (৩) ইকরামের ক্যাচ বানান মোহাম্মদ নবী। সাকিব জুলফিকার (২) কট বিহাইন্ড হন, লোগান ফন বিককে (৩) স্টাম্পিং করেন ইকরাম।

একপ্রান্ত আগলে রেখে দ্বিতীয় হাফ সেঞ্চুরি করা সাইব্রান্ড এঞ্জালব্র্যাখট স্কোর দেড়শ পার করতেই প্যাভিলিয়নে ফেরেন। তাকেও থামতে হয় ইকরামের দক্ষতায়। ৮৬ বলে ৬ চারে ৫৮ রানে এঙ্গেলব্রেখটকে রান আউট করেন তিনি।

বিজ্ঞাপন

নুর আহমেদ নিজের দ্বিতীয় উইকেট পান রুলফ ফন ডার মারউইকে (১১)। ৪৭তম ওভারের তৃতীয় বলে মোহাম্মদ নবী নেদারল্যান্ডসের শেষ উইকেট তুলে নেন। পল ফন মিকেরেনের (৪) বিরুদ্ধে আফগান স্পিনারের এলবিডব্লিউর আাবেদনে আম্পায়ার সাড়া দেন। তবে ডাচ ব্যাটার উইকেট বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে রিভিউ নেন। লাভ হয়নি। দুইশর বেশ আগেই অলআউট নেদারল্যান্ডস।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন