বিজ্ঞাপন

শান্তিবাড়িতে শুরু হয়েছে চিত্রশিল্পী দীপার একক প্রদর্শনী

November 3, 2023 | 10:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ছাত্রজীবন থেকে ছবি আঁকলেও মাঝখানে পড়েছিল দীর্ঘ বিরতি। এরই মধ্যে বড় হয়ে গেছে সন্তান, কমেছে পেশাগত ব্যস্ততা। অবসরে ফিরে যাওয়া পুরনো প্রেমের কাছে। শিল্পী অরুণিমা সাহা দীপার সেই প্রেম ছবি আঁকা।

বিজ্ঞাপন

২০২১ থেকে ২০২৩— এই সময়টায় মনোনিবেশ করেন ছবি আঁকায়। অর্থনীতির ছাত্রী হলেও নন্দন আর্ট স্কুলের স্বপন চৌধুরীর কাছে ছবি আঁকা শিখতেন। চিত্রশিল্পে ফিরে আসার যাত্রায়ও সঙ্গী ছিলেন প্রিয় শিক্ষক। দুই বছর ধরে আঁকা ৩১টি ছবি দিয়ে শুরু হয়েছে তার একক প্রদর্শনী। মিক্সড মিডিয়া মাধ্যমে অ্যাক্রিলিক ও জলরংয়ে এঁকেছেন প্রকৃতির নানা রূপ। শিল্পী তার তুলির আঁচড়ে প্রকাশ করেছেন প্রকৃতি ও মানুষের মধ্যকার সংযোগের নানা মাত্রা।

শুক্রবার (৩ নভেম্বর) থেকে রাজধানীর লালমাটিয়ায় অবস্থিত  শান্তিবাড়িতে ‘দীপা’স ক্যানভাস’ শিরোনামে এই প্রদর্শনী শুরু হয়েছে। উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী বীরেন সোম।

উদ্বোধনী অনুষ্ঠানে চিত্রশিল্পী বীরেন সোম বলেন, ‘অরুনিমা সাহা দীপার চিত্রকর্ম দেখে মনে হয় না যে দীর্ঘ বিরতির পর সে আঁকা শুরু করেছে। বরং মনে হয়, সে একজন নিয়মিত শিল্পী। আমি চাই সে আরও আঁকুক। কারণ নারী চিত্রশিল্পী অনেক কম। আরও অনেক নারীর চিত্রশিল্প চর্চা করা দরকার।’ এসময় শান্তিবাড়িকেও তিনি এমন উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

প্রদর্শনীর পাশাপাশি রয়েছে ছবি বিক্রির ব্যবস্থা। আয়োজকরা জানিয়েছেন, উদ্বোধনের সঙ্গে সঙ্গেই একটি ছবি বিক্রির অর্ডার পেয়েছেন।

সারাবাংলাকে দীপা বলেন, ‘প্রকৃতির সঙ্গে মানুষের সম্পর্ক তার ছবি আঁকার অনুপ্রেরণা। প্রাধান্য পেয়েছে রঙ আর ডাইমেনশনের বৈচিত্র্য। প্রকৃতির সব রূপ ফুটে উঠেছে আমার আঁকায়। কখনো উজ্জ্বল বসন্ত, কখনো অন্ধকার, কখনো রাগান্বিত রূপ, কখনো মেঘ। আর প্রকৃতির এই সব রূপের সঙ্গে মানুষের জীবনকে যুক্ত করার চেষ্টা করেছি।’ এর আগে দু’য়েকটি যৌথ প্রদর্শনীতে অংশ নিলেও এটি তার প্রথম একক প্রদর্শনী।

বিজ্ঞাপন

প্রথম একক প্রদর্শনীর জন্য স্থান হিসেবে শান্তিবাড়িকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ‘এখানে ভালো লাগে। নারীদের নিয়ে কাজ করে এই প্রতিষ্ঠান। পাশাপাশি মানসিক স্বাস্থ্য নিয়ে তাদের যে অ্যাটাচমেন্ট এটা আমার খুব পছন্দ। তাই এদের সঙ্গে থাকতে পেরে আমার ভালো লেগেছে।’

শান্তিবাড়ি আয়োজিত এটি চতুর্থ প্রদর্শনী। এটি দ্বিতীয়বারের মতো আয়োজিত একক প্রদর্শনী। ছবি দেখার পাশাপাশি কিনতেও পারবেন দর্শনার্থীরা।

শান্তিবাড়ির নির্বাহী পরিচালক শারমিন শাম‌স্ বলেন, ‘শান্তিবাড়ি মেয়েদের জন্য যে কাজগুলো করে তার মধ্যে একটি বড় কাজ হচ্ছে মেয়েদের সৃষ্টিশীলতাকে উৎসাহ দেওয়া ও তুলে ধরা। যে নারীরা ছবি আঁকছেন কিন্তু বড় কোনো গ্যালারিতে প্রদর্শনী করতে হয়তো দ্বিধায় ভোগেন বা তাদের সেই সাহস কেউ যোগায় না—আমরা তাদের উৎসাহ দেই, স্পেস দেই। আমরা শান্তিবাড়িতে প্রতিষ্ঠিত শিল্পীদের পাশাপাশি নতুন করে যারা প্রকাশিত হতে চাচ্ছেন তাদেরও স্পেস দিতে চাই। সেই জায়গা থেকেই আজ অরুণিমা সাহার প্রদর্শনী। চিত্রশিল্পী অরুণিমা অর্থনীতি থেকে পাশ করে করপোরেট চাকরি করলেও তিনি ছবি আঁকতেন অনেক আগে থেকেই। তার আঁকা ছবি দেখে যে কেউই মুগ্ধ হবেন।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘প্রদর্শনীর প্রথম দিনই অন্যান্যবারের মতো ভীষণ ভালো সাড়া পেয়েছি আমরা। আমরা এখানে এমন একটা পরিবেশ দেই যেন মানুষ আসেন ও শান্তিপূর্ণ পরিবেশে প্রদর্শনী দেখার সুযোগ পান। আজই একটি ছবি বিক্রির জন্য বুকিং দেওয়া হয়েছে।’

সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনী চলবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত, প্রতিদিন বিকেল ৩ টা থেকে রাত ৮টা পর্যন্ত।

সারাবাংলা/আরএফ/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন