বিজ্ঞাপন

উড়ন্ত অস্ট্রেলিয়াকে থামাতে পারবে ধুঁকতে থাকা ইংল্যান্ড?

November 4, 2023 | 11:29 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের সূচি চূড়ান্ত হওয়ার পর এই ম্যাচকে অনেকেই ধরে নিয়েছিলেন সেমিফাইনাল কিংবা ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’। তবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ যে এমন মূল্যহীন হয়ে পড়বে টুর্নামেন্টের সমীকরণে, সেটা হয়ত কেউ কল্পনাতেও ভাবেননি! পয়েন্ট তালিকার তলানিতে থাকা ইংল্যান্ডের সেমির আশা কার্যত শেষ হয়ে গিয়েছে আগেই। অন্যদিকে অস্ট্রেলিয়া এক পা দিয়েই রেখেছে সেমিতে। আহমেদাবাদে দুই দলের লড়াই ঘিরে উত্তাপটা হয়ত ছড়াবে নিজেদের মাঝে চিরপ্রতিদ্বন্দ্বীতার কারণেই। ধুঁকতে থাকা ইংলিশদের হারিয়ে সেমির টিকেট অনেকটাই নিশ্চিত করবে অজিরা নাকি দারুণ এক জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখবে ইংল্যান্ড?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপে দুই দলের লড়াইটা বেশ পুরনো। এখন পর্যন্ত মোট ৯ বার দেখা হয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের। এর মাঝে ৬ বারই জিতেছে অজিরা, বাকি তিন ম্যাচে জয় ইংলিশদের। ২০১৩ থেকে ২০১৯ সালের গ্রুপ পর্ব, টানা চার লড়াইয়ে ইংলিশদের হারিয়েছিল অজিরা। তবে ২০১৯ বিশ্বকাপের সেমিতে অস্ট্রেলিয়াকে হারিয়েই ফাইনালে ওঠে ইংল্যান্ড।

ওয়ানডেতে দুই দলের দেখা হয়েছে ১৫৫ বার। অস্ট্রেলিয়া এগিয়ে আছে এখানেও, তারা জিতেছে ৮৭ ম্যাচ। ইংল্যান্ড জিতেছে ৬৩ ম্যাচে ফলাফল আসেনি তিন ম্যাচে, ২টি হয়েছে টাই।

বিজ্ঞাপন

পিচ ও কন্ডিশন

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আগের ম্যাচের মতো আজও রানের বন্যা বইবে। পরের দিকে কিছুটা স্পিন ধরতে পারে। টসে জিতে তাই ব্যাটিংয়ের সিদ্ধান্তই আসতে পারে। আহমেদাবাদে আজকে তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির উপরে, তীব্র তাপদাহে তাই ভালোই ভুগতে হবে ক্রিকেটারদের।

দলের খবর

বিজ্ঞাপন

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে দুটি বড় ধাক্কা খেয়েছে অজিরা। গলফ খেলতে গিয়ে মাথায় আঘাত পেয়ে এই ম্যাচে থাকছেন না দারুণ ফর্মে থাকা গ্লেন ম্যাক্সওয়েল। এরপর দুদিন আগে হুট করেই দেশে ফিরেছেন মিচেল মার্শ। এই দুইজনের জায়গায় একাদশে ফিরতে পারেন মার্কাস স্টোয়নিস ও ক্যামেরন গ্রিন।
ছন্নছাড়া ইংল্যান্ড দলে প্রতি ম্যাচেই এসেছে পরিবর্তন। আজ একাদশে দেখা যেতে পারে মঈন আলিকে। বাকি একাদশ আগের ম্যাচের মতোই থাকার সম্ভাবনা রয়েছে।

চ্যাম্পিয়ন্স ট্রফির দৌড়ে টিকে থাকবে ইংল্যান্ড?

সেমির আশা বেঁচে আছে অনেক যদি কিন্তু ও অসম্ভব সমীকরণের ওপরে। ইংল্যান্ডের লক্ষ্যটা এখন তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়া। সেটা করতে হলে নিজেদের তিন ম্যাচের কমপক্ষে দুটিতে জিততেই হবে ইংল্যান্ডকে। আজ হেরে গেলে অনেকটাই ফিকে হয়ে যাবে এই আশা। ইংলিশ ব্যাটার জো রুট তাই আজকের ম্যাচকে নিজেদের বিশ্বকাপ ফাইনাল বলেই আখ্যায়িত করেছেন।

অন্যদিকে প্রথম দুই ম্যাচে হেরে যাওয়া অজিরা এখন সেমির অনেকটাই কাছে। আজ জিতলে ১০ পয়েন্ট নিয়ে সেমি প্রায় নিশ্চিত করে ফেলবেন তারা। ম্যাক্সওয়েল ও মার্শের না থাকা যদিও কপালে দুশ্চিন্তার ভাজ ফেলছে কামিন্সের। তবে ওপেনারদের ফর্ম বেশ আশা যোগাবে অজিদের।

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (অস্ট্রেলিয়া)

ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড,, স্টিভেন স্মিথ,, জস ইংলিশ, ক্যামেরন গ্রিন, মার্কাস স্টোয়নিস, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা ও জস হ্যাজেলউড।

সম্ভাব্য একাদশ (ইংল্যান্ড)

জনি বেয়ারস্টো, ডাভিড মালান, জো রুট, বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, ডেভিড উইলি, মার্ক উড, আদিল রশিদ ও ক্রিস ওকস।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন