বিজ্ঞাপন

আমি সেই দেশের লোক

November 4, 2023 | 6:00 pm

মূল কবিতা: মাহমুদ দারবীশ
অনুবাদ: তারেক আজিজ

বিজ্ঞাপন

আমি সেই দেশের লোক। আমার অনেক স্মৃতি রয়েছে। আমি জন্ম নিয়েছিলাম সেখানে, সবাই যেমনটা নেয়। আমার একজন মা আছেন, আছে অনেক জানালাওয়ালা একটা বাড়ি, আছে ভাই, বন্ধু আর ভীষণ শীতল একটা জেলের জানালা! শঙ্খচিলের চুরি করে আনা একটা ঢেউ আমার আছে, আছে আমার নিজস্ব পূর্ণ দৃশ্যপট। আমার আছে একটা সজল মাঠ। আমারই কথার বিস্তৃত গভীর দিগন্তে, আছে একটা চাঁদ, একটা পাখির শস্য আর এক অজর অমর জলপাই বৃক্ষ।

তরবারিরা মানুষকে তার শিকারে পরিনত করারও অনেক আগে থেকে আমি সেখানে বসত করেছি। আমি সেই দেশেরই লোক। যখন স্বর্গ ব্যাকুল হয় তার জননীর জন্যে, আমি স্বর্গকে তার মায়ের কাছে ফিরিয়ে দিয়ে আসি। এবং আমি অশ্রুবিসর্জন করি যাতে ফিরে যাওয়া একটা মেঘ আমার কান্নার জল নিয়ে যায়। নিয়মভাঙ্গার জন্য, একটা মামলায় যতগুলো শব্দ খরচ হয়- সেগুলো রক্ত দিয়ে আমি শিখেছি।
আমি শিখেছি এবং ভেঙ্গে গুড়িয়ে দিয়েছি সকল শব্দাবলীকে
যাতে করে তাদের ভেতর থেকে নিয়ে আসতে পারি কেবল একটি শব্দ: জন্মভূমি।

 

বিজ্ঞাপন

লেখক পরিচিতি:

মাহমুদ দারবিশ প্যালেস্টাইনের জাতীয় কবি। ১৯৪১ সালের (মতান্তরে ১৯৪২ সালের) ১৩ মার্চ প্যালেস্টাইনের আল-বিরওয়া (বর্তমানে ইজরায়েলের এল-বিরওয়া) অঞ্চলে জন্মগ্রহন করেছিলেন। ১৯৪৮ সালের আরব-ইজরায়েল যুদ্ধের সময় তার জন্মস্থানটি ইজরায়েল দখল করে নেয় এবং মাহমুদের পরিবার জীবন বাঁচাতে লেবাননে আশ্রয় নেন। ১৯৭০ সাল পড়াশোনা শেষ করার জন্যে মাহমুদ রাশিয়ায় চলে যান। তিনি কায়রো, বেইরুট, লন্ডন, প্যারিস, তিউনিসিয়া প্রভৃতি দেশে থেকেছেন এবং ১৯৯৬ সালে প্যালেস্টাইনের পশ্চিম তীরে রামাল্লাহ-তে ফিরে আসেন। মাহমুদ দারবিশ PLO (Palestine Liberation Organisation) -এর সক্রিয় সদস্য ছিলেন, ১৯৮৮ সালে প্যালেস্টাইনের জাতীয় কাউন্সিলের স্বাধীনতার ঘোষণাপত্রটি রচনা করেন। দারবিশ ১৯৯৩ সালে PLO থেকে পদত্যাগ করেন ইয়াসির আরাফাতের অসলো চুক্তির প্রতিবাদে।

মাহমুদ দারবিশের কবিতা আরব বিশ্বে তুমুল জনপ্রিয়। তার কবিতা সমগ্র আরব বিশ্বের স্কুলগুলোতে পড়ানো হয়, সুর করে গান গাওয়ানোও হয়। তার কবিতার কিছু কিছু বিখ্যাত পঙক্তি আরব সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। ২০০০ সালে ইজরায়েলের শিক্ষা মন্ত্রী দারবিশের কিছু কবিতা ইজরায়েলের স্কুলের পাঠ্য তালিকায় অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছিলেন—কিন্তু তৎকালীন প্রধানমন্ত্রী এহুদ বারাকের হস্তক্ষেপের কারণে সেটা আর হয়ে ওঠেনি।

বিজ্ঞাপন

২০০৮ সালের ৯ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্যালেস্টিনিয়ান তথা আরব বিশ্বের তুমুল জনপ্রিয় এই কবি মৃত্যুবরণ করেন।

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন