বিজ্ঞাপন

‘নারীর প্রতি সহিংসতা আশঙ্কাজনক হারে বেড়েছে’

November 4, 2023 | 8:08 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: দেশে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)।

বিজ্ঞাপন

শনিবার (৪ নভেম্বর) দিনব্যাপী নগরীর নাসিরাবাদের কর্ণফুলী প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত এক কর্মশালায় এ কথা বলা হয়। বিএনপিএস, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে আয়োজিত কর্মশালাটি পরিচালনা করেন বিএনপিএস চট্টগ্রাম কেন্দ্রের ব্যবস্থাপক ফেরদৌস আহম্মদ ও উন্নয়ন কর্মকর্তা এরশাদুল করিম। এতে শিক্ষক, জনপ্রতিনিধি, কমিউনিটি নারী নেত্রী, এনজিও ও নারী অধিকার কর্মীরা অংশ নেন।

কর্মশালায় নারী, শান্তি ও নিরাপত্তার মূল এজেন্ডাগুলি নিয়ে আলোচনা করা হয়। এ বিষয়ে কার্যক্রম গ্রহণে যাতে কমিউনিটির নাগরিক সমাজ সংগঠন এবং তৃণমূলের নারী নেতৃ্ত্বের সংস্থাগুলি কর্মপরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করতে পারে সে বিষয়ে আলোচনা হয়।

আলোচনায় বক্তারা বলেন, যুদ্ধাবস্থা বা গোষ্ঠীগত বিবাদ অনুপস্থিত থাকা সত্ত্বেও বাংলাদেশের জনগোষ্ঠীর অর্ধেক অংশ নারীর প্রতি মানবসৃষ্ট ভয়াবহ ঝুঁকিসমূহ নারীর জন্য বিরাট এক দুর্যোগাবস্থাকেই নির্দেশ করে। আমরা সবসময়ই দেখে আসছি যে, যে কোন প্রাকৃতিক দূর্যোগ বা সংকটপূর্ণ পরিস্থিতি নারীদের জন্যে ঝুঁকি বাড়িয়ে দেয়। কোভিড-১৯ এর ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। এসময়ে বাংলাদেশে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। বেড়েছে বাল্যবিবাহও।

বিজ্ঞাপন

বক্তরা আরও বলেন, করোনাভাইরাস মহামারিতে সারা বিশ্বের মানুষ যখন শুধু বেঁচে থাকা নিয়ে আতঙ্কিত, এই পরিস্থিতিতেও চলছে নারীর ওপর সীমাহীন নির্যাতন। পাশাপাশি নারীর ওপর গার্হস্থ কাজের ভার অনেক বেড়ে যায় এবং করোনাকালে লকডাউন পরিস্থিতিতে আমরা তা প্রত্যক্ষ করেছি। চরম দুর্দশাগ্রস্ত অবস্থার মধ্যেও তাকে শিশুসন্তানসহ পরিবারের সদস্যদের জন্য খাদ্যের ব্যবস্থা করতে হয়।

সারাবাংলা/আইসি/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন