বিজ্ঞাপন

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা— টেবিল টপারদের লড়াইয়ে জিতবে কে?

November 5, 2023 | 10:00 am

স্পোর্টস ডেস্ক

দুই দলের সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে আগেই। তবে তাতে গুরুত্ব কমছে না ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের। কারণ পয়েন্ট তালিকার শীর্ষে থেকে কে শেষ করবে গ্রুপ পর্ব, সেটি মূলত নির্ধারণ হবে এই ম্যাচেই। কলকাতার ইডেন গার্ডেনসে টুর্নামেন্টের এখন পর্যন্ত সেরা পারফর্ম করা দুই দলের লড়াইকে বলা হচ্ছে ফাইনালের ড্রেস রিহার্সেলও। ফলে এই ম্যাচ নিয়ে আগ্রহ ক্রিকেটপ্রেমী সবার।

বিজ্ঞাপন

দুর্দান্ত ফর্মে থাকা ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে জমজমাট লড়াইয়েরই প্রত্যাশা সবার। এখন পর্যন্ত অপরাজিত থাকা ভারতকে কি চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবে ব্যাটে-বলে উড়তে থাকা প্রোটিয়ারা? নাকি আফ্রিকাকে হারিয়ে অপরাজিত থেকেই গ্রুপ পর্ব শেষ করার পথে আরেক ধাপ এগিয়ে যাবে ভারত?

পরিসংখ্যান

বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে মোট পাঁচ বার। সেখানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকাই। তিন ম্যাচে জয় আছে তাদের, অন্যদিকে ভারত জিতেছে দুই ম্যাচ।

ওয়ানডেতে ৯০ দেখায়ও এগিয়ে আছে প্রোটিয়ারাই, তাদের জয় ৫০ ম্যাচে। ৩৭ বার জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারত। তিন ম্যাচের ফলাফল আসেনি। শেষ ১০ দেখায় দুই দলই জিতেছে পাঁচটি করে ম্যাচ। সবশেষ দুই দলের দেখায় প্রতিবারই জয় পেয়েছে ভারত।

বিজ্ঞাপন

পিচ ও কন্ডিশন

ইডেনে আজ ব্যাটিংবান্ধব পিচ দেখার সম্ভাবনাই বেশি। সময়ের সঙ্গে সঙ্গে ধীরগতির হয়ে আসবে পিচ, তাই স্পিনাররাও বাড়তি সুবিধা পাবেন। আজ কলকাতায় শিশির পড়ার সম্ভাবনা রয়েছে। টসে জিতে তাই বোলিং নেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন দুই অধিনায়ক। জমজমাট এই লড়াইয়ে বাগড়া দিতে পারে বৃষ্টি। দিনের দ্বিতীয় ভাগে আজ কলকাতায় রয়েছে ভারী বৃষ্টির শঙ্কা।

দলের খবর

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের আগে বড় দুঃসংবাদ পেয়েছে ভারত। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে গোড়ালিতে আঘাত পাওয়া হার্দিক পান্ডিয়ার বিশ্বকাপ শেষ হয়ে গেছে। শেষ কয়েক ম্যাচেই মাঠের বাইরে ছিলেন তিনি। ভারত আজ নামতে পারে আগের ম্যাচের একাদশ নিয়েই। তবে প্রোটিয়াদের শক্তিশালী ব্যাটিং লাইনআপের সামনে বোলিংয়ে জোর দিতে সূর্যকুমার যাদবের জায়গায় শার্দুল ঠাকুর কিংবা স্পিন উইকেট হলে রবীচন্দন আশ্বিনও ফিরতে পারেন একাদশে।

দক্ষিণ আফ্রিকা দলে আসতে পারে কিছু পরিবর্তন। স্পিন সহায়ক পিচে একাদশে ফিরতে পারেন তাবারিজ শামসি। এছাড়া বাকি একাদশ আগের ম্যাচের মতোই থাকছে।

বিজ্ঞাপন

ভারতের জয়যাত্রা থামিয়ে দেবে দক্ষিণ আফ্রিকাই?

পুরো টুর্নামেন্টজুড়েই ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারেনি কোনো দলই। ইংল্যান্ডের বোলাররা ভারতীয় ব্যাটারদের চাপে ফেলতে পারলে লাভ হয়নি। কেননা ভারতীয় বোলারদের সামনে স্রেফ উড়ে গিয়েছিলেন ইংলিশ ব্যাটাররা। এই মুহূর্তে প্রোটিয়ারা যে ফর্মে আছে, তাতে ভারতকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেন শুধু তারাই।

ভারতের জন্য মাথাব্যথার মূল কারণ ষষ্ঠ বোলারের অভাব। পান্ডিয়ার ইনজুরিতে বেশ ভালোই ভোগাবে তাদের। এজন্যই হয়তো কোহলিকে দিয়েও বল করানোর কথা ভাবছেন কোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেন, ‘ষষ্ঠ বোলারের অভাবটা অবশ্যই চিন্তার বিষয়। দক্ষিণ আফ্রিকা পুরো টুর্নামেন্টেই দারুণ খেলছে। তাদের সঙ্গে ম্যাচটা খুব কঠিন হবে। যদি প্রয়োজন হয় তাহলে কোহলিকে দিয়েও বল করাতে হতে পারে।’

ষষ্ঠ বোলার না থাকাকেই ভারতের একমাত্র দুর্বলতা মনে করছেন প্রোটিয়া অধিনায়ক টেমবা বাভুমাও। সুযোগ পেলে সেটি কাজে লাগাবেন জানিয়ে তিনি বলেন, ‘ব্যাটিং-বোলিং সব দিক থেকেই ভারত অত্যন্ত শক্তিশালী। তাদের বোলাররা দারুণ ছন্দে আছেন। কিন্তু তাদের ষষ্ঠ বোলার নেই। যদি পাঁচ বোলারের মধ্যে কারও দিনটা খারাপ যায়, আমরা সর্বোচ্চ চেষ্টা করব সেই সুযোগ নিতে।’

অপরাজেয় ভারতের বিপক্ষে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত জানিয়ে বাভুমা বলেন, ‘হয়তো একটি মুহূর্তের দুর্বলতাই ম্যাচের ভাগ্য নির্ধারণ করবে। চাপের মুখে ভালো করতে পারলেই এমন ম্যাচে জয় সম্ভব। আমরা নিজেদের সর্বোচ্চ দিয়ে এমন গুরুত্বপূর্ণ ম্যাচ জেতার চেষ্টা করব।’

বিজ্ঞাপন
সম্ভাব্য একাদশ (ভারত)

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আয়ার, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর/রবীচন্দন আশ্বিন, জাসপ্রিত বুমরাহ, কুলদ্বীপ যাদব ও মোহাম্মদ সিরাজ।

সম্ভাব্য একাদশ (দক্ষিণ আফ্রিকা)

কুইন্টন ডি কক, টেমবা বাভুমা (অধিনায়ক), রসি ভ্যান ডার ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো ইয়ানসেন, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, তাবারিজ শামসি, লুঙ্গি এনগিদি।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন