বিজ্ঞাপন

শচীনকে ছুঁয়ে ইতিহাস গড়লেন কোহলি

November 5, 2023 | 6:40 pm

স্পোর্টস ডেস্ক

ইডেন গার্ডেসনের ৭০ হাজার দর্শক অপেক্ষায় ছিলেন। অপেক্ষায় ছিল পুরো ভারত ও ক্রিকেট বিশ্বও বটে। হচ্ছে হচ্ছে করেও ওয়ানডেতে শচীনের ৪৯ সেঞ্চুরি ছোঁয়া হচ্ছিল না বিরাট কোহলির। অবশেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ ইতিহাস গড়লেন কোহলি। নিজের ৩৫ তম জন্মদিনে প্রোটিয়াদের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করে কোহলি ছুঁয়েছেন শচীনকে। ওয়ানডেতে শচীনের সাথে যৌথভাবে সর্বোচ্চ সেঞ্চুরি মালিক এখন কোহলিও।

বিজ্ঞাপন

এই বিশ্বকাপে বেশ কয়েকবার সেঞ্চুরির কাছে গিয়েও হতাশ হয়ে ফিরতে হয়েছে কোহলিকে। বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর থেকেই শুরু হয়েছিল কাউনডাউন। কবে নিজের আইডল শচীনকে ছোঁবেন কোহলি? শ্রীলংকার বিপক্ষে খুব কাছে চলে গিয়েছিলেন। তবে মাত্র ১২ রানের আক্ষেপে পুড়ে প্যাভিলিয়নে ফেরেন কোহলি, হতাশ হয় মুম্বাইয়ের লাখো দর্শক।

ওয়াংখেড়েতে হতাশ হলেও ইডেনের দর্শককে হতাশ হতে হয়নি। ওয়ানডে ক্যারিয়ারের ৪৯ তম সেঞ্চুরিটা আজ পেয়েই গেলেন কোহলি। ১২১ বলে ১০১ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন তিনি। ১০ টি চারে সাজানো এই ইনিংসে শুরু থেকেই দারুণ ধৈর্যের সাথে ব্যাট করেছেন কোহলি।

৪৯ তম ওভারে আসে সেই মাহেন্দ্রক্ষণ। রাবাদার বলে কভারে এক রান নিয়ে পূর্ণ করেন সেঞ্চুরি। কোহলির ৪৯ তম ওয়ানডে সেঞ্চুরি এসেছে ২৭৭ ইনিংসে। শচীনের ৪৯ সেঞ্চুরি ৪৫২ ইনিংসে। ২৫১ ইনিংসে ৩১ সেঞ্চুরি নিয়ে এরপর আছেন রোহিত শর্মা। রিকি পন্টিং ৩৬৫ ইনিংসে করেছেন ৩০ সেঞ্চুরি। ৪৩৩ ইনিংসে ২৯টি সেঞ্চুরি আছে সনাৎ জয়াসুরিয়ার।

বিজ্ঞাপন

বিরাট কোহলি তার ২৮৯ ওয়ানডে ক্যারিয়ারে ৪৯টি সেঞ্চুরি করেছেন। শচীন ৪৬৩ ম্যাচ খেলে যে কীর্তি গড়েছিলেন। একটি সেঞ্চুরি হলে কোহলি ছাড়িয়ে যাবেন শচীনকে। প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ সেঞ্চুরির কীর্তি গড়বেন। শচীন তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০০ সেঞ্চুরি করেছেন। কোহলি তিন ফরম্যাট মিলিয়ে ৭৯টি সেঞ্চুরি করেছেন।

জন্মদিনে ওয়ানডেতে সেঞ্চুরি পাওয়া ৭ম ব্যাটার হলেন কোহলি। এর আগে জন্মদিনে সেঞ্চুরি পেয়েছেন শচীন, বিনোদ কাম্বলি, জয়াসুরিয়া, রস টেলর, ট্ম লাথাম ও মিচেল মার্শ। বিশ্বকাপে জন্মদিনে সেঞ্চুরি পাওয়া তৃতীয় ব্যাটার হলেন কোহলি। তার আগে বিশ্বকাপে জন্মদিনে সেঞ্চুরি পেয়েছেন টেলর ও মার্শ।

কোহলির সামনে এখন আরেকটি ইতিহাস গড়ার অপেক্ষা। প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫০তম সেঞ্চুরিটা কবে ছুঁয়ে শচীনকে ছাড়িয়ে যাবেন কোহলি, সেটার অপেক্ষায় ক্রিকেট অনুরাগীরা।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন