বিজ্ঞাপন

খড়কুটোর মতো উড়ে গেল দ.আফ্রিকা, দুর্বার ভারতের শীর্ষস্থান নিশ্চিত

November 5, 2023 | 9:31 pm

স্পোর্টস ডেস্ক

টেবিলের শীর্ষ দুটি দল, পারফরম্যান্সের দিক থেকে দুই দলই দুর্দান্ত। সেই দুই দলের ম্যাচে একটি দল যে প্রতিপক্ষকে স্রেফ উড়িয়ে প্রায় আড়াই শ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দেবে, তা কে ভেবেছিল? অথচ কলকাতার ইডেন গার্ডেনসে হলো সেটিই।

বিজ্ঞাপন

বিরাট কোহলির রেকর্ড গড়া সেঞ্চুরিতে ৩২৬ রান তুলেছিল আগে ব্যাটিং করতে নামা ভারত। কলকাতার ইডেন গার্ডেনসের পিচে এই রান কঠিন স্কোর। তবে দক্ষিণ আফ্রিকা এবারের বিশ্বকাপে যেমন মারকাটারি ব্যাটিং করছিল, তাতে ম্যাচ জমে যাওয়ার সম্ভাবনাও ছিল। কিন্তু রান তাড়ায় প্রোটিয়াদের যে ব্যর্থতা, তা ফের প্রকট হলো। ভারতের বোলিংয়ের সামনে রীতিমতো খড়কুটোর মতো উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। ২৪৩ রানের বিশাল ব্যবধানে জয় নিয়ে ভারত শীর্ষস্থান নিশ্চিত এবং সুসংসহত করল সহজেই।

শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে মাত্র ৮৩ রানে গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা একাই ৫ উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি ও কুলদ্বীপ যাদব।

এ নিয়ে বিশ্বকাপের রবীন লিগে এখন পর্যন্ত আট ম্যাচ খেলে আটটিতেই জিতল ভারত। সেমিফাইনাল আগেই নিশ্চিত হয়েছে স্বাগতিকদের। আজকের জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি নিশ্চিত হলো, যেখান থেকে তাদের টালানোর সাধ্য আর কারও নেই।

বিজ্ঞাপন

রোববার (৫ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেনসে দুর্দান্ত ফর্মে থাকা কুইন্টন ডি কককে দ্বিতীয় ওভারেই হারায় দক্ষিণ আফ্রিকা। মোহাম্মদ সিরাজের বলে সরাসরি বোল্ড হয়েছেন ডি কক। খানিক বাদে প্রোটিয়া দলপতি টেম্বা বাভুমাকে ফিরিয়েছেন রবীন্দ্র জাদেজা। জাদেজা ও কুলদ্বীর যাদবের স্পিনে পুরো ইনিংস জুড়েই ভুগেছে দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের পক্ষে দাঁড়াতেই পারেননি কেউ। বাভুমা, ভ্যান ডার ডুসেন, মার্কো ইয়ানসেন কিছুক্ষণ উইকেটে সময় কাটালেও থিতু হতে পারেননি। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৭.১ ওভারে ৮৩ রানেই গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হয়ে ৩০ বলে সর্বোচ্চ ১৪ রান করেছেন জানসেন। ১৩ রান করেছেন ভ্যান ডার ডুসেন।

রবীন্দ্র জাদেজা ৯ ওভারে ৩৩ রান খরচায় নিয়েছেন পাঁচ উইকেট। মোহাম্মদ শামি ৪ ওভারে ১৮ রানে দুটি ও কুলদ্বীপ যাদব ৫.১ ওভারে ৭ রান খরচায় নিয়েছেন দুই উইকেট নিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে বিরাট কোহলির রেকর্ড গড়া সেঞ্চুরি ও শ্রেয়াস আয়ারের হাফ সেঞ্চুরিতে বড় সংগ্রহ গড়েছে ভারত। টস জিতে ব্যাট করতে নেমে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করতে থাকেন রোহিত। উদ্বোধনী জুটিতে ৬২ রান সংগ্রহ করেন এই দুই ব্যাটার।

তবে এরপরেই ২৪ বলে ৪০ রান করে আউট হন রোহিত। তার বিদায়ের পর সুবিধা করতে পারেননি গিল। দলীয় ৯৩ রানে ২৪ বলে ২৩ রান করে সাজঘরে ফিরে যান এই ওপেনার। এরপর উইকেটে আসা শ্রেয়াস আয়ারকে সঙ্গে নিয়ে মারমুখি ব্যাটিং করতে থাকেন বিরাট কোহলি। প্রোটয়া বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন এই দুই ব্যাটার। ১৩৪ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার।

এরপর দলীয় ২২৭ রানে ৮৭ বলে ৭৭ রান করে আউট হন আয়ার। তার বিদায়ের পর ক্রিজে এসেই ফিরে যান লোকেশ রাহুল। তার বিদায়ের পর দলীয় ২৮৫ রানে ১৪ বলে ২২ রান করে আউট হন সূর্যকুমার যাদব। এরই মাঝে সাবলীল ব্যাটিংয়ে ১১৯ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি তুলে নেন কোহলি। এই সেঞ্চুরির মাধ্যমে স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ছুঁয়ে ফেলেন কোহলি।

বিরাট কোহলি তার ২৮৯ ওয়ানডে ক্যারিয়ারে ৪৯টি সেঞ্চুরি করেছেন। শচীন ৪৬৩ ম্যাচ খেলে যে কীর্তি গড়েছিলেন। একটি সেঞ্চুরি হলে কোহলি ছাড়িয়ে যাবেন শচীনকে। প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ সেঞ্চুরির কীর্তি গড়বেন। শচীন তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০০ সেঞ্চুরি করেছেন। কোহলি তিন ফরম্যাট মিলিয়ে ৭৯টি সেঞ্চুরি করেছেন।

বিজ্ঞাপন

শেষ দিক রবীন্দ্র জাদেজার ঝড়ো ব্যাটিংয়ে ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান সংগ্রহ করে ভারত। কোহলি ১২১ বলে ১০১ ও জাদেজা ১৫ বলে ২৯ রানে অপরাজিত থাকেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন