বিজ্ঞাপন

অবরোধে কমেছে বেচাকেনা, ব্যবসায়ীরা উদ্বিগ্ন

November 6, 2023 | 10:16 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির ডাকা হরতাল-অবরোধের প্রভাব পড়েছে দেশের ব্যবসা-বাণিজ্যে। বিপণি বিতানগুলোতে কমেছে কেনাকাটা। শপিং মল বা দোকানপাট খুললেও নেই বিক্রিবাট্টা। বিঘ্নিত হচ্ছে স্বাভাবিক পণ্য পরিবহন। অনেকটাই থমকে গেছে ব্যবসা-বাণিজ্য। সারাবাংলার সঙ্গে আলাপে এমন তথ্যই জানাচ্ছেন বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

রোববার (৫ নভেম্বর) দুপুরে রাজধানীর ফার্মগেটের সেজান পয়েন্টে কথা হয় কাপড়ের দোকানি হাশেম মিয়ার সঙ্গে। জানালেন, দিনে গড়ে ১০ থেকে ১৫ হাজার টাকার বিক্রি আছে তার দোকানে। কিন্তু আগেরবার অবরোধের তিন দিনে গড়ে প্রতিদিন পাঁচ হাজার টাকার বেচাকেনাও হয়নি।

হাশেম মিয়া বলেন, ‘কাস্টমার একেবারেই নাই। অন্য সময় দুপুরের আগেই বেচাকেনা শুরু হয়। আজ দোকান খুলেছি সেই সকালে, এখন পর্যন্ত বিক্রিই শুরু করতে পারি নাই।’

বসুন্ধরা সিটি কমপ্লেক্সের ইয়োলো শোরুমে কথা হলে হাসান নামের একজন বিক্রয়কর্মী জানান, গত শুক্রবার এবং গতকাল শনিবার ক্রেতার সমাগম বেশ ভালো ছিল তাদের শোরুমে। তবে আজ রোববার ক্রেতাদের উপস্থিতি শূন্যের কোঠায়। বিক্রিও আগের চেয়ে অনেকটা কমেছে।

বিজ্ঞাপন

একই মার্কেটের স্যামসাং শোরুমের বিক্রয়কর্মী রনি বলেন, ‘সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত কোনো মোবাইল বিক্রি হয়নি। বিক্রি হবে কীভাবে, অবরোধের মধ্যে ক্রেতার আগোগোনা নাই বললেই চলে।’

ফার্মগেটের ফুটপাতের দোকানি হাসিব বলেন, ‘রাস্তাঘাটে মানুষই নাই। ফুটপাতেও বেচাকেনা কম। অন্যান্য দিনের তুলনায় বিক্রি কমেছে শতকরা ৮০ ভাগ। মানুষ না থাকলে ক্রেতা পাব কই? যারা বের হচ্ছেন জরুরি কাজে, তারা তো এখন কেনাকাটা করছেন না। তাই আমাদের বিক্রিও নাই।’

হরতাল-অবরোধে ব্যবসায়িক ক্ষতি নিয়ে দুশ্চিন্তার কথা জানিয়ে মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সৈয়দ মো. বশির উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘দেশের অর্থনৈতিক অবস্থা এমনিতেই ভালো নয়। এর মধ্যে হরতাল-অবরোধ আমাদের ব্যবসা বন্ধ করে দিচ্ছে। নতুন করে শুরু হওয়া রাজনৈতিক সহিংসতা, হরতাল-অবরোধ আমাদের চিন্তায় ফেলে দিচ্ছে। এখন ৫ শতাংশ ক্রেতাও পাইকারি বাজারে আসছে না। মানুষ আসবে কী করে, রাস্তাঘাটে তো অবরোধ?’

বিজ্ঞাপন

অন্যান্য এলাকাতেও বিভিন্ন খাতের ব্যবসায়ীদের বক্তব্য এবং উদ্বেগও মোটামুটি অভিন্ন। তারাও সবাই বলছেন, সব ধরনের পণ্যের বেচাকেনাই কমে গেছে। হরতাল-অবরোধ অব্যাহত থাকলে ভবিষ্যৎ পরিস্থিতি নিয়ে তারা চিন্তিত।

রাজনৈতিক সহিংস এ পরিস্থিতিতে ব্যবসা-ও অর্থনৈতিক অবস্থা নিয়ে উদ্বেগ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইও। দেশীয় অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা ও জনসাধারণের দুর্ভোগ লাঘবে হরতাল-অবরোধসহ অর্থনীতির জন্য ক্ষতিকর যেকোনো অসহিষ্ণু রাজনৈতিক কর্মসূচি পরিহারের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

জানতে চাইলে এফবিসিসিআই মাহবুবুল আলম বলেন, হরতাল-অবরোধে ব্যবসা-বাণিজ্য মুখ থুবড়ে পড়ছে। এ ধরনের রাজনৈতিক কর্মসূচি দেশের জন্য কোনোভাবেই ঠিক নয়। কারণ প্রতিটি রাজনৈতিক দলের দেশের প্রতি দায়বদ্ধতা রয়েছে। প্রতিটি দলকে সাধারণ মানুষের কথা ভাবতে হবে। যে কর্মসূচি অর্থনীতিকে আরও বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে সে কর্মসূচি আমরা কোনোভাবেই প্রত্যাশা করি না।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন