বিজ্ঞাপন

বাংলাদেশের সঙ্গে ‘টাইমড আউট’ ম্যাথিউস, আন্তর্জাতিকে প্রথম

November 6, 2023 | 4:46 pm

স্পোর্টস ডেস্ক

কাগজে-কলমে থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে ‘টাইমড আউট’ হয়ে কোনো ব্যাটারের প্যাভিলিয়নে ফেরার নজির ছিল না। টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো ‘টাইমড আউটের নজির নেই’ বলা গেলেও ওয়ানডে ক্রিকেটের ক্ষেত্রে সেটি আর বলা যাচ্ছে না। বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে ম্যাচে যে ঠিক এমনই অদ্ভুতুড়ে আউট হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস!

বিজ্ঞাপন

বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেলেও চ্যাম্পিয়নস ট্রফির স্বপ্ন বাঁচিয়ে রাখতে সোমবার দিল্লিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলংকা। এ ম্যাচেই ২৫তম ওভারে শ্রীলংকার চতুর্থ উইকেট পতনের পর দেরি করে ক্রিজে আসায় কোনো বল খেলার সুযোগ না পেয়েই আউট হয়ে গেছেন ম্যাথিউস। কোনো স্কোরবোর্ডে তার নামের পাশে লেখা ‘টাইমড আউট, ০ (শূন্য) বলে ০ (শূন্য)’।

২৫তম ওভারের দ্বিতীয় বলে সাকিব আল হাসানের বলে মাহমুদুল্লাহর হাতে ক্যাচ দিয়ে ড্রেসিং রুমে ফেরেন লংকান ব্যাটার সাদিরা সামারাবিক্রমা। এরপর খেলতে নামার কথা ছিল ম্যাথিউসের। তবে বেশ দেরি করে ক্রিজে আসেন তিনি। সঙ্গে হেলমেটের কিছু সমস্যার কারণে ব্যাটিংও শুরু করেননি। তিনি সম্ভবত ভুল হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন। এরই মধ্যে সাকিব আম্পায়ারের কাছে আবেদন করেন ম্যথিউসকে টাইমড আউট দেওয়ার জন্য।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো ব্যাটার আউট হওয়ার ৩ মিনিটের মধ্যে নতুন ব্যাটার ক্রিজে ব্যাটিংয়ের জন্য তৈরি না থাকলে তাকে আম্পায়ার আউট ঘোষণা করতে পারেন। সাকিবের আবেদনের পর ম্যাথিউস বারবারই আম্পায়ার ও সাকিবকে বলছিলেন তার হেলমেটের সমস্যার ব্যাপারে। এ নিয়ে বেশ কয়েক মিনিট আম্পায়ারের সঙ্গে তার কথাও হয়। তবে শেষ পর্যন্ত ম্যাথিউসকে আউট ঘোষণা করেন আম্পায়ার।

বিজ্ঞাপন

এ সিদ্ধান্তের ফলে কেবল ওয়ানডে নয়, আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসেই প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হলেন ম্যাথিউস। শত বছরের ক্রিকেটের ইতিহাসে আন্তর্জাতিক কোনো ম্যাচেই এর আগে কোনো ব্যাটার টাইমড আউট হননি।

এর আগে অবশ্য প্রথম শ্রেণির ক্রিকেটে ছয়টি টাইমড আউটের নজির পাওয়া গেছে। ১৯৯৭ সালে উড়িষ্যা ও ত্রিপুরার মধ্যে প্রথম শ্রেণির ম্যাচে হেমুলান যাদব টাইমড আউট হয়েছিলেন ক্রিজে সময়মতো না নামায়। এ ছাড়া ১৯৮৭ সালে দক্ষিণ আফ্রিকায় অ্যান্ড্রু জর্ডান, ২০০২ সালে ইংলিশ কাউন্টিতে ভাসবার্ট ড্রেকস, ২০০৩ সালে ইংলিশ কাউন্টিতে এজে হ্যারিস ও ২০১৩-১৪ সালে ওয়েস্ট ইন্ডিজ লিগে রায়ান অস্টিন টাইমড আউটের শিকার হয়েছিলেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন