বিজ্ঞাপন

ঋত্বিক সম্মাননা পেলেন শামীম আখতার ও রাকিবুল হাসান

November 7, 2023 | 3:49 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য দেওয়া হয়েছে ঋত্বিক সম্মাননা পদক ২০২৩। এটি পেয়েছেন বাংলাদেশ ও ভারতের চার চলচ্চিত্র নির্মাতা ও অ্যাক্টিভিস্ট। বাংলাদেশ থেকে পদক পেয়েছেন চলচ্চিত্র পরিচালক ও শিক্ষক শামীম আখতার এবং চলচ্চিত্র পরিচালক, সিনেমাট্রোগ্রাফার, শিক্ষক ও সংগঠক রাকিবুল হাসান এবং। ভারত থেকে পদক পেয়েছেন চলচ্চিত্র অ্যাকটিভিটিস্ট অমিতাভ ঘোষ ও চলচ্চিত্র নির্মাতা, ক্রিটিক, অ্যাকটিভিটিস্ট মধু জানার্দান।

বিজ্ঞাপন

গেল ৪ নভেম্বর ছিল ঋত্বিক ঘটকের ৯৮তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে এ সম্মাননা পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয় রাজশাহীর মিয়াপাড়ায় তার জন্মভিটায়।

পুরস্কার পাওয়ার পর শামীম আখতার তার অনুভূতিএভাবে ব্যক্ত করেন, “এই সম্মাননা অনেক গুরুত্বপূর্ণ অ্যাওয়ার্ড এর চাইতে বেশি। এ আমাদের দীর্ঘ চলচ্চিত্র সংসদ আন্দোলন এবং বাংলাদেশের চলচ্চিত্রের সৃজনশীলতার স্বীকৃতি স্বরূপ।”

পুরস্কার পেয়ে রাকিবুল হাসান বলেন, “কোনো শিল্পী পুরস্কারের আশায় কাজ করেন না। তবে স্বীকৃতি সবসময় আনন্দের। ঋত্বিক সম্মাননা আমার দায়বদ্ধতা আরও বাড়িয়ে দিয়েছে। ভবিষ্যতে ঋত্বিককে মনে ধারণ করে ‘মন যোগানোর জন্য নয়, মন জাগানোর জন্য’ যদি চলচ্চিত্র নির্মাণ করতে পারি তাহলেই এই সম্মাননা প্রাপ্তি সার্থক হবে।”

বিজ্ঞাপন

২০১১ সাল থেকে এ পদক প্রদান করছে রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি। ইতোপূর্বে চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ (মরণোত্তর), চলচ্চিত্রকার জহির রায়হান (মরণোত্তর), উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত (ভারত)সহ দেশ-বিদেশের ৩২ জন সম্মানিত ব্যক্তিকে এ পদক দেওয়া হয়েছে।

১৯২৫ সালের ৪ নভেম্বর বাংলাদেশে জন্মগ্রহণ করেন ঋত্বিক কুমার ঘটক। দেশভাগের সময় কলকাতায় চলে যায় তার পরিবার। ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি কলকাতায় তার মৃত্যু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন