বিজ্ঞাপন

ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নেদারল্যান্ডসের?

November 8, 2023 | 9:28 am

স্পোর্টস ডেস্ক

সেমির দৌড় থেকে ছিটকে গেছে দুই দলই। ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের জন্য বিশ্বকাপের শেষ দুই ম্যাচের গুরুত্ব যদিও একটুও কমেনি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়ার লড়াইয়ে আজ পুনেতে মুখোমুখি হবে দুই দল। আরেকটি রূপকথার জন্ম দিয়ে ইংলিশ বধের ইতিহাস গড়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেবে ডাচরা? নাকি ঘুরে দাঁড়ানোর জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখবে ডিফেডিং বিশ্বচ্যাম্পিয়নরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপে এখন পর্যন্ত তিনবার দেখা হয়েছে ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের। প্রতিবারই জয় নিয়েই মাঠ ছেড়েছে ইংলিশরা। ওয়ানডেতেও তিনবারের দেখায় সববারই হারের স্বাদ পেয়েছে ডাচরা।

তবে পরিসংখ্যানে এগিয়ে থাকলেও এবারের বিশ্বকাপে নিজেদের ফর্ম ও ইংল্যান্ডের দুর্দশা বাড়তি প্রেরণা দেবে ডাচদের। সাথে প্রেরণা যোগাবে ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর সেই সুখস্মৃতিও।

বিজ্ঞাপন

পিচ ও কন্ডিশন

পুনের পিচ এখন পর্যন্ত বাড়তি সুবিধা দিয়েছে ব্যাটারদেরই। আজও তেমনই হতে পারে। টসে জিতে দুই দলের অধিনায়ক তাই ব্যাটিংই নিতে পারেন। তবে শিশিরের সম্ভাবনা দেখলে বোলিং নিলেও অবাক হওয়ার কিছু থাকবে না। সময়ের সাথে খানিকটা ধীরগতির হয়ে আসবে পিচ। দুপুরে তীব্র গরমের মোকাবেলা করতে হবে ক্রিকেটারদের।

দলের খবর

বিজ্ঞাপন

পুরো টুর্নামেন্টজুড়েই ছন্নছাড়া ইংল্যান্ড স্কোয়াড। প্রতি ম্যাচেই দলে এসেছে পরিবর্তন। সেরা একাদশ তাই খুঁজে পাওয়া হয়নি ইংলিশদের। আজও দলে আসতে পারে দুটি পরিবর্তন। একাদশের বাইরে থাকতে পারেন বেন স্টোকস ও আগের ম্যাচে আঘাত পাওয়া মার্ক উড। দলে দেখা যেতে পারে হ্যারি ব্রুক ও গুস অ্যাটকিনসনকে।
নেদারল্যান্ডস দলে আসতে পারে একটি পরিবর্তন। সাকিব জুলফিকারের বদলে একাদশে ঢুকতে পারেন সারিজ আহমেদ।

ডাচ রূপকথা থামাতে পারবে ইংল্যান্ড?

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে হতবাক করে বিশ্বকাপে দুটি জয় তুলে নিয়েছে ডাচরা। আর একটি ম্যাচ জিতলেই নিশ্চিত হবে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা। এমন সুবর্ণ সুযোগ নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবে না তারা। বিশ্বকাপে ব্যাটে বলে ডাচদের পারফরম্যান্স ইংল্যান্ডের বিপক্ষে যথেষ্ট আশার আলোই দেখাচ্ছে দলকে।

অন্যদিকে পয়েন্ট তালিকার তলানিতে থাকা ইংল্যান্ডের জন্য জয়ের বিকল্প নেই। আজ জিতলে খানিকটা দলেও চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার আশা বেঁচে থাকবে বাটলারদের। নিজেদের সেরাটা দিয়েই তাই ডাচ রূপকথা আটকানোর চেষ্টায় থাকবে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (ইংল্যান্ড)

জনি বেয়ারস্টো, ডাভিড মালান, জো রুট, হ্যারি ব্রুকস, জস বাটলার (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, ডেভিড উইলি, অ্যাটকিনসন, আদিল রশিদ ও ক্রিস ওকস।

সম্ভাব্য একাদশ (নেদারল্যান্ডস)

ওয়েসলি বারেসি, ম্যাক্স ও’ডাউড, কলিন অ্যাকারম্যান, সাইব্রান্ড এঙ্গেলব্রেখট, স্কট এডওয়ার্ডস, বাস ডে লেডে, সাকিব জুলফিকার, লোগান ফন বিক, রোলফ ফন ডার মারওয়ে, আরিয়ান দত্ত, পল ফন মেকেরেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন