বিজ্ঞাপন

ক্রিকেট ধারাভাষ্য থেকে ওয়াকারের নাম প্রত্যাহারের অভিযোগ দিতে রুল

November 8, 2023 | 4:31 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্টে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলা ম্যাথিউসের টাইমড আউটের পর সাকিব আল হাসানের সমালোচনা করায় আন্তর্জাতিক ক্রিকেটের ধারাভাষ্যকারের তালিকা থেকে পাকিস্তানের ওয়াকার ইউনিসের নাম প্রত্যাহারের জন্য আইসিসিতে অভিযোগ দেওয়ার প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ১৯ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

বিজ্ঞাপন

বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বোর্ডের সভাপতিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে করা এক রিটের প্রাথমিক শুনানি শেষে বুধবার (৮ নভেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী এবিএম ওয়ালিউর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

বিজ্ঞাপন

এ বিষয়ে মঙ্গলবার (৭ নভেম্বর) প্রথম আলোর ‘ইতিহাস’ হয়েও বিতর্কে সাকিব শীর্ষক প্রকাশিত সংবাদ যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী এবিএম ওয়ালিউর রহমান খান রিটটি দায়ের করেন।

পরে ওয়ালিউর রহমান খান বলেন, ৭ নভেম্বর প্রথম আলোতে যে রিপোর্টা পেয়েছি, টাইমড আউটের সিদ্ধান্তের পরে ধারাভাষ্যকার ওয়াকার ইউনুস বলেছেন, বাংলাদেশ ক্রিকেট চেতনাবিরোধী কাজ করেছে। সাকিব আল হাসানকে নিয়ে এমন কথা বলেছেন। তিনি
বলেছেন এটা শুধু সাকিবের পক্ষে সম্ভব। যেহেতু আইসিসির রুলস অ্যান্ড রেগুলেশন মেনে আম্পায়ার আউট দিয়েছেন। এখানে কোনো দলের কোনো ক্যাপ্টেনের পক্ষে কোনো ব্যাটসম্যানকে আউট করার সুযোগ নেই। আইসিসির রুল অ্যান্ড রেগুলেশনের বিরুদ্ধে কোনো ধারাভাষ্যকারও কমেন্ট করতে পারে না।
এসব কারণে একটি আবেদন করেছি।

আন্তর্জাতিক ধারাভাষ্যকার থেকে ওয়াকার ইউনুসের নাম প্রত্যাহার করার জন্য আইসিসিতে কেন বিসিবি একটা অভিযোগ দাখিল করবে না। আজ আদালতে প্রাথমিক শুনানির পর বিসিবি ও বিসিবি সভাপতির প্রতি রুল জারি করেছেন। এ বিষয়ে আগামী ১৯ নভেম্বর পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন।

বিজ্ঞাপন

৬ নভেম্বর বিতর্কিত ঘটনাটি ঘটে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের ২৫তম ওভারে। সাদিরা সামারাবিক্রমা সাকিবের বলে আউট হওয়ার পর ক্রিজে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। কিন্তু যে হেলমেট নিয়ে তিনি নেমেছিলেন, সেটি নিয়ে সংশয় ছিল তার। পরে আরেকটি হেলমেট আনা হয়, তবে তাতেও সন্তুষ্ট হননি।

এর মধ্যে আম্পায়ারের কাছে এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী আবেদন করেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

পরে তিনি জানিয়েছেন, তাকে এসে এক ফিল্ডার মনে করিয়ে দিয়েছেন নিয়মটি। ওই নিয়মে বলা আছে, ‘কোনো ব্যাটার আউট হয়ে যাওয়া বা অবসর নেওয়ার পর যে ব্যাটার আসবেন, তাকে অথবা অন্য ব্যাটারকে তিন মিনিটের মধ্যে পরবর্তী বল মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে টাইমড আউট হতে হবে। ’

সাকিবের আবেদনে নিয়ম অনুযায়ী সাড়া দেন আম্পায়ার। কারণ ততক্ষণে পেরিয়ে গেছে প্রায় পাঁচ মিনিট। এমন সিদ্ধান্তে খুশি হতে পারেননি ম্যাথিউজ। সাজঘরে ফেরার সময় হেলমেট ছুড়ে মারেন তিনি। এ ঘটনার পর ম্যাচেও কয়েকবার উত্তেজনা ছড়ায় দুই দলের ক্রিকেটারদের মধ্যে।

বিজ্ঞাপন

ম্যাথিউস আউট হয়ে ড্রেসিংরুমে ফেরার পর কমেন্ট্রি বক্সে সমালোচনা করেন পাকিস্তানের কিংবদন্তি ওয়াকার ইউনিস ও শ্রীলংকার সাবেক তারকা ক্রিকেটার রাসেল আরনল্ড।

ধারা ভাষ্যকার ওয়াকার ইউনিস এক পর্যায়ে সাকিব আল হাসান সম্পর্কে বলেন, ‘গাঞ্জি (বাজে) ক্রিকেট, ছি ছি সাকিব এটা কি করলো। তবে সাকিব, একমাত্র সাকিবের পক্ষেই এমন কিছু সম্ভব। আরও বলেছে- বাংলাদেশ যা করেছে তা ক্রিকেটের চেতনাবিরোধী।

সারাবাংলা/কেআইএফ/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন