বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের সেমি নাকি লংকানদের চ্যাম্পিয়নস ট্রফি?

November 9, 2023 | 10:35 am

স্পোর্টস ডেস্ক

টুর্নামেন্টের শুরুতে ভাগে টানা চার জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল নিউজিল্যান্ড। এর পরের চিত্র সম্পূর্ণ ভিন্ন। টানা চার ম্যাচে পরাজয়ে রীতিমতো সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার শঙ্কাতেও রয়েছে কেন উইলিয়ামসনের দল।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে বেঙ্গালুরুতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে কিউইরা। বাঁচামরার এই ম্যাচে জিতলে সেমির টিকিট প্রায় নিশ্চিত হয়ে যাবে তাদের। তবে হারলেই তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকে। সেমির দৌড় থেকে আগেই বিদায় নেওয়ার লংকানদের বিপক্ষে জয় তুলে নিয়ে কি আরেকবার সেমিতে জায়গা করে নেবে গতবারের রানার্সআপরা? নাকি কিউইদের হতাশায় ডুবিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকেট প্রায় নিশ্চিত করে ফেলবে কুশল মেন্ডিসের দল?

পরিসংখ্যান

বিশ্বকাপের মঞ্চে দুই দলের দেখা হয়েছে ১১ বার। এর মধ্যে ছয় বার জিতেছে লংকানরা, পাঁচ বার জিতেছে কিউইরা। ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ১০১ বার। এখানে অবশ্য এগিয়ে নিউজিল্যান্ড, তারা জিতেছে ৫১ ম্যাচে। শ্রীলংকার জয় ৪১ ম্যাচে, একটি ম্যাচ টাই হয়েছে, আটটির ফলাফল আসেনি।

পিচ ও কন্ডিশন

ম্যাচের আগে সবচেয়ী আলোচনায় আছে বেঙ্গালুরুর আবহাওয়া। পাকিস্তানের বিপক্ষে আগের ম্যাচেও বৃষ্টি হানা দিয়েছিল। নিউজিল্যান্ডের সেমিফাইনাল খেলার স্বপ্নে আজও বাগড়া দিতে পারে বৃষ্টি। পিচে গত ম্যাচের মতো এবারও রানের বন্যা বইবে। তবে বৃষ্টিতে মাথায় রেখে অধিনায়ক টসে জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্তই নিতে পারেন।

বিজ্ঞাপন

দলের খবর

ইনজুরি কাটিয়ে নিউজিল্যান্ড একাদশে ফিরতে পারেন লোকি ফারগুসন, দেখা যেতে পারে ম্যাট হেনরির বদলে স্কোয়াডে যুক্ত হওয়া পেসার কাইল জেমিসনকেও। এ ছাড়া বাকি একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা নেই।

শ্রীলংকা একাদশেও আসছে না কোনো পরিবর্তন। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের একাদশ নিয়েই আজ মাঠে নামবে তারা।

সেমির শেষ টিকিট কাটতে কিউইদের বাধা লঙ্কান বোলিং

দিলশান মাদুশাঙ্কা দলে ঢোকার পরেই বদলে গেছে লংকান বোলিংয়ে চিত্র। দুর্দান্ত বোলিং করে এই পেসারই এনে দিচ্ছে ব্রেকথ্রু। নিউজিল্যান্ডের সামনে তাই মাদুশাঙ্কাকে মোকাবিলা করাই প্রধান চ্যালেঞ্জ। এ ছাড়া মাহিশা থিকসানার স্পিন সামলাতেও বেশ হ্যাপা পোহাতে হতে পারে উইলিয়ামসনদের। দারুণভাবে টুর্নামেন্ট শুরু করা কিউইরা নিশ্চয়ই জয় দিয়ে ভারতের বিপক্ষে সেমিতে খেলার টিকিট নিশ্চিত করতে চাইবে সহজেই।
এদিকে শ্রীলংকার অবস্থা এখন পয়েন্ট তালিকার তলানিতে। আজকের ম্যাচে জিতলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। বাংলাদেশ ও নেদারল্যান্ডস নিজেদের শেষ ম্যাচ হারলেই সেরা আটে থাকবে শ্রীলংকা। আর আজ হারলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকে। গত ম্যাচে ম্যাথিউসের সেই টাইমড আউট বিতর্ক পাশে সরিয়ে আজ ভালো কিছুই করতে চাইবেন মেন্ডিসরা।

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (শ্রীলংকা)

পাথুম নিশাঙ্কা, কুশাল পেরেরা, কুশল মেন্ডিস (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাদিরা সামারাবিক্রমা, চারিথা আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, ওয়াল্লালাগে, চামিকা করুনাারত্নে, মাহিশা থাকসিনা, কাসুন রাজিথা ও দিলশান মাদুশাঙ্কা।

সম্ভাব্য একাদশ (নিউজিল্যান্ড)

ডেভন কনওয়ে, রাচিন রবিন্দ্র, কেন উইলিয়ামসন, ড্যারিল মিচেল, টম লাথাম, (অধিনায়ক ও উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান/লোকি ফারগুসন, টিম সাউদি, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন ও ট্রেন্ট বোল্ট।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন