বিজ্ঞাপন

যুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ রাখতে পারে ইসরাইল: যুক্তরাষ্ট্র

November 9, 2023 | 3:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধের পর ইসরাইল একটি মাত্রায় গাজার নিরাপত্তার নিয়ন্ত্রণ বজায় রাখতে পারে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসকে পুরোপুরো নির্মূল করতে এমন করতে পারে দেশটি। খবর দ্য টাইম অব ইসরাইল।

বিজ্ঞাপন

গতকাল বুধবার (৮ নভেম্বর) হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধের বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে এমন শঙ্কার কথা জানান হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি।

তিনি বলেন, ‘আমি মনে করি আমরা সবাই পূর্বাভাস দিতে পারি, সংঘাত শেষ হওয়ার পর একটি সময়কাল সম্ভবত ইসরাইলি বাহিনী গাজায় থাকবে এবং কিছু প্রাথমিক নিরাপত্তার দায়িত্ব পালন করবে।’

জন কিরবি আরও বলেন, ‘কিন্তু এটা কতদীর্ঘ, কী আকারে, এর মাত্রা ও ব্যাপ্তি কেমন হবে তা খুব তাড়াতাড়ি জানা যাবে বলে মনে করি।’ তবে ‘অনির্দিষ্ট’ বলতে কী বোঝায় তা স্পষ্ট করার বিষয়টি নেতানিয়াহুর উপর ছেড়ে দেন তিনি।

বিজ্ঞাপন

কিরবি সিএনএনকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, ইসরাইলের জন্য অঞ্চলটি পুনরায় দখল করা একটি ‘ভুল’ হবে। বর্তমানে সংঘাতের পরে গাজার জন্য একটি দীর্ঘমেয়াদী শাসন কাঠামো তৈরি করার দিকে মনোনিবেশ করছে যুক্তরাষ্ট্র। তবে এখনো তা কার্যকর পরিকল্পনা তৈরি করা হয়নি।

তিনি আরও বলেন, ‘আমরা জানি সংঘর্ষ-পরবর্তী গাজায় কি দেখতে চাই না, আমরা হামাসের নিয়ন্ত্রণ (গাজা) দেখতে চাই না এবং আমরা ইসরাইলের পুনর্দখল দেখতে চাই না।’

তবে মুখপাত্র জন কিরবি বলেন, যুদ্ধ শেষ হওয়ার পর কে গাজা উপত্যকা শাসন করবে তা নির্ধারণে ফিলিস্তিনিদের নির্ধারণ করা উচিত।

বিজ্ঞাপন

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পর এই প্রথম কোনো মার্কিন কর্মকর্তা এ ধরনের মন্তব্য করলেন। এর দুই দিন আগে নেতানিয়াহু বলেছিলেন, ইসরায়েলকে ‘অনির্দিষ্ট সময়ের জন্য গাজার সার্বিক নিরাপত্তার দায়িত্ব’ বজায় রাখতে হবে।

এর আগে, যুদ্ধের পর গাজা উপত্যকায় সাময়িকভাবে নিরাপত্তা ব্যবস্থা পরিচালনা করার জন্য মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি’কে একটি প্রস্তাব দেন সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস। যতক্ষণ না ফিলিস্তিনি কর্তৃপক্ষ ক্ষমতা গ্রহণের জন্য প্রস্তুত হয়। তবে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন করেন সিসি।

গতকাল বুধবার মিশরীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সিসি বার্নসকে বলেছেন, হামাসকে অপসারণে ভূমিকা পালন করবে না মিশর। কারণ সম্প্রতি বছরগুলোতে গাজার সঙ্গে তার সীমান্তকে তুলনামূলকভাবে শান্ত রাখতে সহায়তা করেছে হামাস।

তবে যুদ্ধের শুরুর দিকে ইসরাইলি কর্মকর্তারা প্রাথমিকভাবে বলেছিলেন, তারা গাজা পুনরুদ্ধার করতে আগ্রহী নয়। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুর এই মন্তব্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের হামলায় অন্তত ১০ হাজার ৫৬৯ নিহত হয়েছেন। এর মধ্যে অধিকাংশ শিশু ও নারী। এদিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ জন ইসরাইলি নিহত হয়েছেন। এছাড়া ২০০ অধিক ইসরাইলিকে বন্দি করে রেখেছে হামাস।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন