বিজ্ঞাপন

অবাধ নিরপেক্ষ নির্বাচন আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

November 9, 2023 | 8:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সামনে নির্বাচন। এটি জনগণের অধিকার। গণতান্ত্রিক অধিকার, সাংবিধানিক অধিকার; জনগণের এই অধিকার সুরক্ষা দেওয়া এবং সুষ্ঠুভাবে অবাধ নিরপেক্ষ নির্বাচন করা এটিই আমাদের লক্ষ্য।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেলে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সূচনা বক্তব্যে তিনি এ সব কথা বলেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে এই বৈঠক চলছে।

সরকারের টানা মেয়াদে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় ১০ কোটি মানুষ উপকারভোগী বলেও অবহিত করেন প্রধানমন্ত্রী। এ ছাড়া করোনাকালে ব্যবসাপ্রতিষ্ঠান চালানোর জন্য প্রণোদনা দিয়ে সরকার উৎপাদন অব্যাহত রেখেছিল বলেও অবহিত করেন।

সেই অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে আমরা এগিয়ে যাচ্ছি জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘এখনও সারাবিশ্বে একদিকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ, স্যাংশন কাউন্টার স্যাংশন। আর এখন আবার প্যালেস্টাইনের ওপর যেভাবে অমানবিক অত্যাচার। বিএনপি-জামায়াতের আক্রমণ দেখে আমার একটি কথা মনে হয়, এরা অ্যাম্বুলেন্সে রোগী যাচ্ছে, অ্যাম্বুলেন্সের ওপর হামলা করেছে। হাসপাতাল ঢুকে অ্যাম্বুলেন্স ভাঙছে। তারা মানুষকে যেভাবে হত্যা করেছে ঠিক একইভাবে কিন্তু আমরা দেখি প্যালেস্টাইনের শিশুদের হত্যা করা হচ্ছে, নারীদের হত্যা করা হচ্ছে। হাসপাতালে বোমা মারছে। ওরা যেমন হাসপাতালে বোমা হামলা করে আর বিএনপি-জামায়াত আমাদের অ্যাম্বুলেন্সের ওপর হামলা করে।’

বিজ্ঞাপন

‘তাহলে তো দেশবাসীকে এবার বিচার-বিবেচনা করতে হবে। মানুষ যখন শান্তিতে ছিল। স্বস্তিতে ছিল। হ্যাঁ; জিনিসপত্রের দাম একটু দাম বেড়েছে। আমরা ভতুর্কি দিচ্ছি। কেউ হোল্ডিং করে দাম বাড়াচ্ছে। আমরা সঙ্গে সঙ্গে আমদানি করে দিচ্ছি। সহজ করে দিচ্ছি মানুষের জীবন। যখন মানুষের মধ্যে একটা স্বস্তি-শান্তি সেই সময় তারা অশান্তির সৃষ্টি এবং অগ্নিসন্ত্রাস শুরু করেছে। এটি আমি দেশবাসীকেই বলব, তাদেরকেই প্রতিরোধ গড়ে তুলতে হবে।’

‘আমরা তো করে যাচ্ছি। দেশবাসীকেও আজকে প্রতিরোধ গড়তে হবে এবং তাদেরও সিদ্ধান্ত নিতে হবে, ওই অগ্নিসন্ত্রাস দুর্নীতিবাজ, মানি লন্যডারিং বোমাহামলাকারী গ্রেনেড হামলাকারী, জঙ্গিবাদ সৃষ্টি, দশ ট্রাক অস্ত্র মামলার চোরাকারবারী, এতিমের অর্থ আত্মসাৎকারী তাদেরকেউ পছন্দ নাকি আওয়ামী লীগ যে মানুষের কল্যাণে কাজ করে সেটা পছন্দ। সেটা দেশবাসী সিদ্ধান্ত নেবে, সেটিই আমরা চাই।’ নির্বাচন সামনে রেখে এই আহ্বান করেন আওয়ামী লীগ সভাপতি।

আমার লক্ষ্য ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেন এবং সরকার সেই লক্ষ্য নিয়ে এরইমধ্যে কাজ শুরু করেছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমি এইটুকুই বলতে চাই, দেশের মানুষ যখন শান্তিতে তথন এই বিএনপি আবার রাস্তায় নেমেছে অগ্নিসন্ত্রাস নিয়ে। অশান্তি সৃষ্টি করতে। এই অশান্তির হাত থেকে দেশকে বাঁচাতে হবে। দেশের মানুষকে বাঁচাতে হবে। এটিই বড় কথা। আর সামনে নির্বাচন। এটা জনগণের অধিকার। গণতান্ত্রিক অধিকার, সাংবিধানিক অধিকার; এই অধিকার জনগণের অধিকার সুরক্ষা দেওয়া এবং সুষ্ঠভাবে অবাধ নিরপেক্ষ নির্বাচন করা এটিই আমাদের লক্ষ্য।’

সারাবাংলা/এনআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন