বিজ্ঞাপন

আফগানদের সেমির স্বপ্ন ভেঙে দিল দক্ষিণ আফ্রিকা

November 10, 2023 | 10:26 pm

স্পোর্টস ডেস্ক

প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার দ্বারপ্রান্তে ছিল আফগানিস্তান। তবে আফগানদের সেমিতে খেলার সম্ভাবনা ঝুলে ছিল যদি, কিন্তু, তবে’তে। নানান সমীকরণে ঝুলে থাকা আফগানিস্তান নিজেদের ৯ ম্যাচ থেকে চারটি জয়ে ৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের ছয়ে থেকে শেষ করল। তবে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারাতে পারলে সম্ভাবনা ছিল সেমিতে খেলারও।

বিজ্ঞাপন

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া আফগানিস্তান ২৪৪ রান তুলে প্রোটিয়াদের লক্ষ্য দেয় ২৪৫ রানের। জবাবে ব্যাট করতে নেমে শুরু ভালো করলেও মাঝখানে বেশ বেগ পেতে হয় দক্ষিণ আফ্রিকাকে। তবে শেষ পর্যন্ত রসি ভ্যান ডার ডুসেন আর ফেলুকায়োর দৃঢ়তায় ১৫ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় তুলে নেয় প্রোটিয়ারা।

আহমেদাবাদে আজমতউল্লাহ ওমরজাইয়ের অপরাজিত ৯৭ রানের কল্যাণে ২৪৪ রান তোলে আফগানিস্তান। রসি ভ্যান ডার ডুসেনের অপরাজিত ৭৬ ও কুইন্টন ডি ককের ৪১ রানের সুবাদে ৫ উকেট ও ১৫ বল হাতে রেখে জয় পায় দক্ষিণ আফ্রিকা। এই জয়ে ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান শক্ত করল তারা।

আফগানিস্তানের দেয়া ২৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের ভালো শুরু এনে দেন দুই ওপেনার কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমা। তবে এই ওপেনিং জুটিকে বেশিদূর আগাতে দেয়নি আফগানরা। দলীয় ৬৪ রানে বাভুমাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন মুজিব। ২৮ বলে ২৩ রান করেন প্রোটিয়া অধিনায়ক।

বিজ্ঞাপন

বাভুমার বিদায়ের পর ডি কককে বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি আফগানরা। ১৩তম ওভারের প্রথম বলে লেগবিফোরের ফাঁদে ফেলে ডি কককে ফেরান নবী। ৪৭ বলে ৪১ রান করেন ডি কক। এরপর প্রোটিয়াদের এগিয়ে নেন ডুসেন ও মার্করাম। এই দুই ব্যাটার ৬০ বলে ৫০ রানের জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে টেনে তুলেন। দলীয় ১১৬ রানে মার্করামকে (২৫) বিদায় করেন রশিদ খান। এরপর ক্লাসেন নেমেও বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হননি। তিনি মাত্র ১০ রান করে রশিদ খানের বলে বোল্ড হন।

এরপর এক প্রান্ত তখনও আগলে রেখে নিজের ক্যারিয়ারের ১৪তম ওয়ানডে হাফসেঞ্চুরি তুলে নেন ডুসেন। ডেভিড মিলারের সঙ্গে তার ৪৩ রানের জুটিটি ভাঙেন মোহাম্মদ নবী। ২৪ রান করেন মিলার। এরপর অলরাউন্ডার ফেলুকুওয়াও ও ডুসেন চেষ্টা করেন প্রোটিয়াদের জয়ের বন্দরে পৌঁছে দিতে। ফেলুকুওয়াওর ৩৭ বলে ৩৯ রানে শেষ পর্যন্ত জয়ের বন্দরে পৌঁছে দক্ষিণ আফ্রিকা। ডুসেন অপরাজিত থাকেন ৭৬ রানে। আফগানদের হয়ে রশিদ খান ও মোহাম্মদ নবী দুটি করে উইকেট পান।

এর আগে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ধীরস্থির শুরু করে আফগানরা। পরে রানের গতি বাড়াতে থাকে তারা। কিন্তু ৪১ রানের ওপেনিং জুটির পর ৪ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান। গুরবাজ ২২ বলে ২৫, জাদরান ৩০ বলে ১৫ ও শাহিদি ৭ বলে ২ রান করেন।

বিজ্ঞাপন

তবে একপাশ আগলে রেখে আজমতউল্লাহ তুলে নেন বিশ্বকাপের তৃতীয় ফিফটি। আজমত ও রহমত শাহ মিলে ৪৫ রান যোগ করেন। এরপর ৪৬ বলে ২৬ রানে ফেরেন রহমত। তবে এরপর ক্রিজে নেমে খুব বেশি সময় থিতু হতে পারেননি ইকরাম আলি। তার ব্যাট থেকে আসে মাত্র ১২ রান। এরপর মাত্র ২ রানে প্যাভিলিয়নে ফেরেন মোহাম্মদ নবী।

এরপর রশিদ খানকে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন আজমতউল্লাহ ওমরজাই। রশিদও কট বিহাইন্ডের শিকার হন একাদশে ফেরা আন্দিলে ফেলুকুওয়াওর বলে। এরপর নূর আহমেদকে নিয়ে লড়াই চালিয়ে যান আজমতউল্লাহ। আবারও উপহার দেন ৪৪ রানের জুটি। নূর (৩২ বলে ২৬) কোয়েটজের শিকার হয়ে ফিরলেও হার মানেননি আজমতউল্লাহ। মুজিব আউট হয়েছেন ৮ রান করে। শেষ পর্যন্ত নাভিন উল হককে নিয়ে ইনিংস শেষ করে এসেছেন আজমত। তিনি শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১০৬ বলে ৯৭ রান করে। ইনিংস জুড়ে ৩টি ছক্কা ও ৭টি চারের মার মেরেছেন আজমত। ইনিংসের শেষ বলে নাভিন উল হক ২ রান করে রান আউট হয়েছেন।

প্রোটিয়াদের হয়ে কোয়েটজে চারটি, লুঙ্গি এনগিডি ও কেশভ মহারাজ দুটি করে এবং আন্দিলে ফেলুকুওয়াওর শিকার এক উইকেট।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন