বিজ্ঞাপন

ঢাকা থেকে ১টি, চট্টগ্রাম থেকে ২টি ট্রেন চলাচল করবে কক্সবাজারে

November 11, 2023 | 9:25 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতার পাঁচ দশক পেরিয়ে এসে প্রথমবারের মতো দেশের বাকি অংশের সঙ্গে রেলপথে যুক্ত হলো কক্সবাজার। আজ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথ উদ্বোধন করবেন। এরপর ১ ডিসেম্বর থেকে কক্সবাজারে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু করবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে ঢাকা-কক্সবাজার রুটে একটি এবং চিটাগাং-কক্সবাজার রুটে দুটি ট্রেন চলাচল করবে প্রতিদিন।

বিজ্ঞাপন

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-কক্সবাজার রুটে প্রাথমিকভাবে একটি আন্তঃনগর ট্রেন চালু করা হবে। কক্সবাজারগামী ট্রেনটি ঢাকা থেকে ছাড়বে রাত সাড়ে ১০টায়। সেটি চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। ২০ মিনিট পর রাত ৪টায় চট্টগ্রাম স্টেশন ছেড়ে সকাল ৬টা ৪০ মিনিটে কক্সবাজার পৌঁছাবে।

অন্যদিকে কক্সবাজার স্টেশন থেকে ঢাকার পথে ট্রেনটি রওনা দেবে দুপুর ১টায়। চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে বিকেল ৩টা ৪০ মিনিটে। চট্টগ্রাম থেকে বিকেল ৪টায় ছেড়ে ঢাকা পৌঁছাবে রাত ৯টা ৫ মিনিটে।

এদিকে শুরুর দিকে চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাতায়াত করবে দুটি ট্রেন। চট্টগ্রাম থেকে একটি ট্রেন ছাড়বে সকাল ৭টায়, এটি কক্সবাজার পৌঁছাবে সকাল ১০টা ২০ মিনিটে। দ্বিতীয় ট্রেনটি বিকেল ৩টা ১০ মিনিটে ছেড়ে কক্সবাজার পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

বিজ্ঞাপন

অন্যদিকে কক্সবাজার থেকে চট্টগ্রামের পথে প্রথম ট্রেনটি ছেড়ে যাবে সকাল ১০টা ৫০ মিনিটে, যেটি চট্টগ্রামে পৌঁছাবে দুপুর ২টা ১৫ মিনিটে। দ্বিতীয় ট্রেননি সন্ধ্যা ৭টায় কক্সবাজার থেকে রওনা দিয়ে চট্টগ্রামে পৌঁছাবে রাত ১০টা ৫ মিনিটে। এসব ট্রেন রামু, ডুলহাজারা, চকরিয়া, সাতকানিয়া, দোহাজারী, পটিয়া, জানআলী হাট, ষোলশহর স্টেশনে যাত্রী ওঠানামা করাবে।

রেলওয়ে কর্মকর্তারা বলছেন, ঢাকা-কক্সবাজার রুটে ভবিষ্যতে পর্যটকদের জন্য আলাদা কোচ যুক্ত করা হবে। এ ছাড়া দেশের অন্যান্য এলাকার সঙ্গে রেলপথে যুক্ত করা হবে কক্সবাজারকে, ছাড়া হবে সরাসরি ট্রেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন