বিজ্ঞাপন

শান্ত বললেন ‘অধিনায়ক হতে প্রস্তুত’

November 11, 2023 | 10:21 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বাংলাদেশ দলের পরবর্তী অধিনায়ক হিসেবে তৈরি করতে যে প্রচেষ্টা তাতে কয়েক মাস আগেও নাজমুল হোসেন শান্তর নামটা সেভাবে ছিল না। সেই শান্তই বিশ্বকাপের মতো আসরে বাংলাদেশের সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করলেন। দুই ম্যাচে দলকে নেতৃত্বও দিলেন। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজে একটা ম্যাচ নেতৃত্ব দিয়েছেন তিনি। শান্ত জানালেন, এবার পূর্ণ মেয়াদে নেতৃত্ব নিতে প্রস্তুত তিনি।

বিজ্ঞাপন

বিশ্বকাপের পর বাংলাদেশ দলের নেতৃত্ব নিয়ে আবারও আলোচনা। বিশ্বকাপের কিছুদিন আগে বহু নাটকীয়তার পর তামিম ইকবাল নেতৃত্ব ছাড়লে নেতৃত্ব পান সাকিব আল হাসান। নানান বিতর্কের মধ্যে সাকিব বিশ্বকাপের আগ মুহূর্তে জানিয়ে দেন, বিশ্বকাপ শেষ হলে একদিনও নেতৃত্বে থাকবেন না। সাকিব যদি সেই কথার ওপরেই দাঁড়িয়ে থাকেন তাহলে নতুন অধিনায়ক খুঁজতেই হবে বাংলাদেশকে। সেক্ষেত্রে এই মুহূর্তে শান্ত একটি বড় নাম।

অনেকদিন যাবত লিটন কুমার দাসকে অধিনায়ক হিসেবে প্রস্তুত করার চেষ্টা করেছে বাংলাদেশ। কিন্তু লিটনকে নিয়ে বোর্ডের অভিব্যক্তি, লিটন ভালো ব্যাটার হলেও নেতৃত্ব দেওয়ার মতো গুণ বা নেতৃত্ব সামলানোর মতো গুণ তার মধ্যে অনুপস্থিত। সে জন্যই বিশ্বকাপের আগ মুহূর্তে লিটনের কাছ থেকে দায়িত্ব নিয়ে সহ-অধিনায়ক বানানো হয় শান্তকে।

বিশ্বকাপে খুব একটা মন্দ অবশ্য করেননি শান্ত। এবার জানিয়ে দিলেন, পূর্ণ মেয়াদে তাকে নিয়ে ভাবতে পারে বোর্ড। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের পর এক প্রশ্নের উত্তরে শান্ত বলেন, ‘বেশ কিছুদিন ধরেই তো করছি (অধিনায়কত্ব)। আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হচ্ছে আমি প্রস্তুত (পূর্ন মেয়াদে নেতৃত্ব নিতে)। যদি সুযোগ আসে তাহলে এটা ভালোভাবে করার জন্যই প্রস্তুত।’

বিজ্ঞাপন

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বিশ্বকাপে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন শান্ত। দুই ম্যাচই হেরেছে বাংলাদেশ। তবে বড় দলের বিপক্ষে নেতৃত্ব দিয়ে অনেক কিছু শিখেছেন বললেন শান্ত।

তিনি বলেন, ‘অধিনায়কত্বের ব্যাপার যেটা বললেন দুই ম্যাচেই জিততে পারিনি। কিন্তু অনেক কিছু শেখার ছিল, দুই বড় দলের বিরুদ্ধে চাপ ছিল। আমার মনে হয় অনেক কিছু শিখতে পেরেছি এবং এটা ভবিষ্যতে কাজে দেবে।’

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন