বিজ্ঞাপন

পাকিস্তানকে উড়িয়ে বিশ্বকাপ শেষ করল ইংল্যান্ড

November 11, 2023 | 11:19 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ইংল্যান্ডের ভয়ঙ্কর বিশ্বকাপ যাত্রার শেষটা বেশ স্বস্তিরই হলো। পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে দাপুটে জিতেছে ইংল্যান্ড। এই ম্যাচে কাগজে-কলমে পাকিস্তানের সেমিফাইনালের ক্ষীণ সম্ভবনা টিকে ছিল। সেক্ষেত্রে প্রায় অসম্ভব ব্যবধানে হারাতে হতো ইংলিশদের। কিন্তু উল্টো পাকিস্তানই হারল বড় ব্যবধানে।

বিজ্ঞাপন

আগে ব্যাটিং করে ৩৩৭ রান তুলেছিল ইংল্যান্ড। পরে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৪৪ রানে থেমেছে পাকিস্তান। ৯৩ রানের এই হারে আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের সেমিফাইনালের সম্ভবনা শেষ পাকিস্তানের। চতুর্থ দল হিসেবে নিউজিল্যান্ড উঠে গেল সেমিতে। অপর দিকে আজকে জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত হয়ে গেল ইংল্যান্ডের।

বিশ্বকাপের রাউন্ড রবিনের খেলা শেষে পাকিস্তান আছে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে। ছয়ে আফগানিস্তান, সাত নম্বরে ইংল্যান্ড আর আটে বাংলাদেশ। ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশেরও চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট অনেকটা নিশ্চিত।

শনিবার (১১ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের সামনে সেভাবে দাঁড়াতেই পারেনি পাকিস্তান। সেমিতে যেতে তাদের সামনে সমীকরণ ছিল আগে ব্যাটিং করলে প্রায় ৩০০ রানের ব্যবধানে হারাতে হবে ইংল্যান্ডকে। আর পরে ব্যাটিং করলে ইংলিশদের ১০০ রানেই মধ্যেই আটকে রেখে জিততে হবে ৩ ওভারের মধ্যে।

বিজ্ঞাপন

ইংল্যান্ড প্রথমে ব্যাটিং করে ৩৩৭ রান তুললে সম্ভবনা সেখানই শেষ হয়েছে। পরে ব্যাটিংটাও ভালো হয়নি পাকিস্তানের। দলীয় ১০ রানের মধ্যে দুই ওপেনার বিদায়। পরে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ৫১ রানের একটা জুটি হয়েছে। দ্রুত দুই ওপেনার ফিরে যাওয়াতে বড় দায়িত্ব চেপেছিল বাবরের কাঁধে।

আজও দায়িত্ব পালনে ব্যর্থ পাকিস্তান অধিনায়ক। ৪৫ বলে ৩৮ রান করে আউট হয়েছেন। মোহাম্মদ রিজওয়ান ফিরেছেন ৩৬ রান করে। ১০০ রানে চার উইকেট হারিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ সেখানেই ইংল্যান্ডের হাতে দিয়ে দিয়েছে পাকিস্তান।

বাকি সময়ে আগা সালমান ও সৌদ সাকিলরা কেবল দলকে টেনেছেন। শেষ দিকে দুই পেসার হারিস রউফ ও শাহিন শাহ আফ্রিদি কার্যকরী দুটি ইনিংস খেলে পাকিস্তানকে আড়াইশর কাছাকাছি নিয়েছেন। আগা সালমান ৪৫ বলে ৫১ রান করেছেন। শেষ ব্যাটার হিসেবে ক্রিজে নেমে ২৩ বলে ৩৫ রান করেছেন হারিস রউফ। শাহিন শাহ আফ্রিদি ২৩ বলে ২৫ রান করেন।

বিজ্ঞাপন

৪৩.৩ ওভারে ২৪৪ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। ইংল্যান্ডের হয়ে ৫৬ রানে তিন উইকেট নিয়েছেন ডেভিড হুইলি। দুটি করে উইকেট নিয়েছেন আদিল রশিদ, মঈন আলী।

এর আগে বেন স্টোকস ও জো রুটের ব্যাটে বড় সংগ্রহ পেয়েছে ইংল্যান্ড। পুরো বিশ্বকাপে ভুগতে থাকা ইংলিশরা আজ ব্যাটিংটাও করেছে বেশ ভালো। নতুন বলে শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফকে বেশ ভালোই সামলেছেন ইংলিশ দুই ওপেনার।

ওভারপ্রতি ৬ এর বেশি করে রান তুলে প্রথম উইকেটে ৮২ রান তোলেন ডেভিড মালান ও জনি বেয়ারস্টো। ৩৯ বলে মালান ইফতিখার আহমেদের শিকার হলে ওপেনিং জুটি ভাঙে। ৬১ বলে ৭টি চার ১টি ছয়ে ৫৯ রান করা জনি বেয়ারস্টোকে ফিরিয়েছেন হারিস রউফ।

বিজ্ঞাপন

এরপর জো রুট আর বেন স্টোকসের মধ্যে দুর্দান্ত একটা জুটি হয়েছে। তৃতীয় উইকেটে ১৩১ বলে ১৩২ রান তোলেন দুজন। দুর্দান্ত খেলতে থাকা বেন স্টোকস ফিরেছেন সেঞ্চুরির একদম কাছে গিয়ে। ৭৬ বল খেলে ১১টি চার ২টি ছক্কায় ৮৪ রান করে ফিরেছেন স্টোকস। রুট ৭২ বলে ৪টি চারে ৬০ রান করেছেন। শেষ দিকে হ্যারি ব্রুকস ২টি করে চার-ছয়ে মাত্র ১৭ বলে ৩০ রান করেন।

৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩৭ রানে থেমেছে ইংল্যান্ড। ১০ ওভারে ৬৪ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন হারিস রউফ। ১০ ওভারে ৭২ রান দিয়ে দুটি উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি। অপর পেসার মোহাম্মদ ওয়াসিমও নিয়েছেন দুই উইকেট।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন