বিজ্ঞাপন

চট্টগ্রামে নিরুত্তাপ অবরোধ, বিএনপির ঝটিকা মিছিল

November 12, 2023 | 9:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বন্দরনগরী চট্টগ্রামে নিরুত্তাপভাবে চলছে বিএনপির ডাকা অবরোধ। বরাবরের মতো দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকলেও পণ্যবাহী পরিবহন চলছে। ট্রেন যথারীতি ছেড়ে গেছে। বিএনপি নেতাকর্মীরা অবরোধের সমর্থনে নগরীর বিভিন্নস্থানে ঝটিকা মিছিল করেছেন। কোথাও অপ্রীতিকর কোনো ঘটনার খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

এদিকে বিএনপি দাবি করেছে, চট্টগ্রামে চতুর্থ দফা অবরোধের প্রথম দিনে রোববার (১২ নভেম্বর) পুলিশ ২০ জনকে গ্রেফতার করেছে।

অবরোধের সমর্থনে রোববার সকালে চট্টগ্রাম মহানগর বিএন‌পির যুগ্ম আহ্বায়ক এস কে খোদা তোত‌নের নেতৃত্বে নগরীর জা‌কির হো‌সেন রোডে এবং যুগ্ম আহ্বায়ক ইয়া‌ছিন চৌধুরী লিট‌ন, আবদুল মান্নান ও কোতোয়ালি থানার সাধারণ সম্পাদক জাকির হোসেনের নেতৃ‌ত্বে শাহ আমানত সেতু সংলগ্ন নেভাল সড়কে ঝটিকা মিছিল বের হয়।

নগর আহ্বায়ক কমিটির সদস্য আনোয়ার হোসেন লিপু ও চাঁন্দগাও থানার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিনের নেতৃত্বে কাপ্তাই রাস্তার মাথা, বায়েজিদ থানার সভাপতি আবদুল্লাহ আল হারুনের নেতৃত্বে কুলগাঁও বটতলী এলাকায় এবং নগর কমিটির সাবেক সহসংগঠনিক সম্পাদক আব্দুল হালিম স্বপনের নেতৃত্বে টাইগারপাস ও আমবাগান এলাকায় মিছিল হয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া পাহাড়তলী নয়াবাজার এলাকায় নগর যুবদলের সহসভাপতি ফজলুল হক সুমনের নেতৃত্বে, চাঁন্দগাও সিঅ্যান্ডবি এলাকায় মহানগর ছাত্রদলের আহ্বায়ক সাইফুল আলমের নেতৃত্বে, হামজারবাগ এলাকায় পাঁচলাইশ থানা যুবদলের আহ্বায়ক মো. আলী সাকীর নেতৃত্বে মিছিল হয়েছে। চট্টগ্রাম মহানগর ম‌হিলা দ‌লের সাবেক প্রচার সম্পাদক দেওয়ান মাহমুদা আক্তার লিটার নেতৃত্বে মিছিল হয়েছে নগরীর পোর্ট কা‌নেক‌টিং রো‌ডে।

নগর বিএনপির দফতরের দায়িত্বে থাকা নেতা ইদ্রিস আলী সারাবাংলাকে বলেন, ‘অবরোধের সমর্থনে চট্টগ্রাম নগরের বিভিন্ন প্রবেশমুখে মিছিলের পাশাপাশি সড়ক অবরোধ করে বিক্ষোভ হয়েছে। হাটহাজারী, সাতকানিয়াতেও মিছিল হয়েছে। পুলিশ শান্তিপূর্ণ কর্মসূচি থেকে এবং ঘরে ঘরে তল্লাশি চালিয়ে আমাদের ২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে।’

এদিকে অবরোধের মধ্যে যথারীতি পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল করছে। তবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দূরপাল্লার যানবাহন চলাচল প্রায় বন্ধ। শাহ আমানত সেতু এলাকা থেকে কক্সবাজার-বান্দরবান জেলা ও অভ্যন্তরীণ ‍রুটের বাস ছেড়ে যেতে দেখা গেছে। নগরীতে রিকশা, অটোরিকশা, হিউম্যান হলার, বাসসহ গণপরিহন ও পণ্যবাহী যানবাহন চলাচল স্বাভাবিক আছে।

বিজ্ঞাপন

গত ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে পুলিশের সঙ্গে সংঘাতের ঘটনা ঘটে। এতে এক পুলিশ সদস্য নিহত হন। সংঘাতের জেরে পরদিন সারাদেশে হরতাল ডাকে বিএনপি। একই সময়ে জামায়াতও হরতাল আহ্বান করে। এরপর ৩১ অক্টোবর থেকে ধারাবাহিকভাবে অবরোধ কর্মসূচি আহ্বান করে আসছে বিএনপি-জামায়াত।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন