বিজ্ঞাপন

নেদারল্যান্ডসকে নিয়ে ‘ছেলেখেলা’ করল উড়তে থাকা ভারত

November 12, 2023 | 10:11 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপের সেমিফাইনাল এবং পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আগেই নিশ্চিত করেছে ভারত। রোহিত শর্মাদের কাছে নেদারল্যান্ডসের বিপক্ষে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচটা ছিল অনেকটা নিয়মরক্ষার। নিয়মরক্ষার ম্যাচে ডাচদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করল ভারত! নেদারল্যান্ডসকে ১৬০ রানে হারিয়ে দিয়েছে ভারত।

বিজ্ঞাপন

আগে ব্যাটিং করে শ্রেয়াস আয়ার ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে ৪১০ রানের পাহাড়সম সংগ্রহ গড়ে ভারত। পরে নেদারল্যান্ডসকে গুটিয়ে দিয়েছে ২৫০ রানেই। বড় রানে হারিয়েছে বলেই নয়, অন্য কারণেও বলতে হবে ডাচদের নিয়ে আজ রীতিমতো ছেলেখেলাতেই মেতে উঠেছিল ভারত!

নেদারল্যান্ডসের প্রথস সারির ব্যাটাররা আউট হওয়ার পর সূর্যকুমার যাদব, শুভমান গিল, বিরাট কোহলি এবং অধিনায়ক রোহিত শর্মা নিজেও বোলিং করেছেন। রোহিত, কোহলি একটি করে উইকেটও পেয়েছেন! শুভমান গিল, সূর্যকামার যাদব এর আগে কখনোই আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করেননি। উইকেটরক্ষক লোকেশ রাহুল ও শ্রেয়াস আয়ার ছাড়া ভারতের একাদশের ১১ জনের মধ্যে ৯ জনই আজ বোলিং করেছেন!

রোববার (১২ নভেম্বর) বেঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে প্রথম ইনিংস শেষেই ম্যাচের জয়-পরাজয় অনেকটা নির্ণয় হয়ে গিয়েছিল। ভারতের চেয়ে যোজন যোজন পিছিয়ে নেদারল্যান্ডস। সেখানে ভারতীয়রা আগে ব্যাটি করে ৪১০ রান তুলে ফেললে ডাচদের জেতার সুযোগই বা থাকে কোথায়!

বিজ্ঞাপন

ব্যাটিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে ভারত। দলীয় ৫ রানে প্রথম উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেটে কলিন আকারম্যান ও ম্যাক্স ও’ডাউড ৬১ রানের জুটি গড়েন। চারে নেমে ৪৫ রান করেছেন এঙ্গেলব্রেথট। তেজা নিদামানুরু সাতে নেমে ৩৯ বলে ৫৪ রানের ইনিংস খেলেছেন। শেষ ব্যাটার হিসেবে ফেরার নিদামানুরু রোহিত শর্মার শিকার হয়েছেন।

৪৭.৫ ওভারে ২৫০ রানে গুটিয়ে গেছে নেদারল্যান্ডস। ভারতের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ যাদব ও রবীন্দ্র জাদেজা।

বিজ্ঞাপন

এর আগে প্রথমে ব্যাটিং করে রান উৎসব করেছে ভারত। টস জিতে ব্যাট করতে নেমে শুভমান গিলের সঙ্গে রোহিত শর্মা ১২তম ওভারে একশ রানের জুটি গড়েন। গিল ৫১ রান করে থামলে ভাঙে এই জুটি। রোহিত বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি বিরাট কোহলিকে। তবে ৫৪ বলে ৬১ রান করে রেকর্ড গড়েছেন তিনি। ভারতের অধিনায়ক হিসেবে এক বিশ্বকাপে সর্বোচ্চ ৫০৩ রান করেছেন রোহিত। তাছাড়া প্রথম খেলোয়াড় হিসেবে টানা দ্বিতীয় বিশ্বকাপে পাঁচশর বেশি রান করার কৃতিত্ব গড়লেন তিনি। তাকে আউট করে নেদারল্যান্ডসের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ১৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন বাস ডি লিড।

শ্রেয়াস আইয়ারকে নিয়ে কোহলি দলগত স্কোর দুইশতে নেন। তারপর থামতে হয় তাকে। এই বিশ্বকাপে সপ্তম হাফ সেঞ্চুরিতে এক বিশ্বকাপে সর্বোচ্চ পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলা শচীন টেন্ডুলকার ও সাকিব আল হাসানের পাশে বসেছেন কোহলি। তিনি ৫৬ বলে ৫১ রান করেন।

দুইশ রানে তৃতীয় উইকেট হারানোর পর ভারত ইনিংস শেষ করে আইয়ার ও লোকেশ রাহুলের জুটিতে। তারা দুজনে দুইশর বেশি রান তোলেন, দুজনেই করেন সেঞ্চুরি। শেষ ওভারের প্রথম দুই বলে ছক্কা মেরে শতকে পৌঁছান রাহুল, তাতে স্কোরও চারশ ছাড়ায়। ৬২ বলে ভারতের হয়ে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি করেন এই ব্যাটার।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন