বিজ্ঞাপন

নিজেদের শক্তিমত্তা যাচাই করতেই বল করেছেন কোহলি-রোহিত

November 13, 2023 | 12:31 pm

স্পোর্টস ডেস্ক

গ্রুপ পর্বে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত হয়েছিল তাদেরই। নেদারল্যান্ডসের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাই বেশ নির্ভার হয়েই মাঠে নেমেছিল ভারত। বড় জয়ে সেমির প্রস্তুতি সেরে ফেলার ম্যাচে বোলিংয়েও নানা বৈচিত্র্য এনেছেন অধিনায়ক রোহিত শর্মা। ভারতের নিখাদ ব্যাটার যারা, যাদের আন্তর্জাতিক ক্রিকেটে কালেভদ্রে বল হাতে দেখা যায়, সেসব ব্যাটারদের হাতেই তিনি বল তুলে দিয়েছিলেন।

বিজ্ঞাপন

বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শুভমান গিল— নেদারল্যান্ডস ম্যাচে সবাইকেই দুয়েক ওভার করে হাত ঘোরানোর সুযোগ দিয়েছেন ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মা। শুধু তাই নয়, নিজেও বল হাতে তুলে নিয়েছেন। তিনি নিজে এবং বিরাট কোহলি একটি করে উইকেটও পেয়েছেন! ম্যাচ শেষে রোহিত জানিয়েছেন, নিজেদের বোলিং ইউনিটের সামর্থ্য যাচাই করতেই এমনটি করেছেন তিনি।

নেদারল্যান্ডসকে ৪১১ রানের অসম্ভব এক টার্গেট বেঁধে দিয়ে বেশ নির্ভার হয়েই বোলিং করছিলেন ভারতের নিয়মিত বোলাররা। তবে সবাইকে চমকে দিয়ে কোহলিকে বোলিংয়ে আনেন রোহিত। বেঙ্গালুরুর দর্শককে আনন্দে ভাসিয়ে ৯ বছর পর ওয়ানডে ক্রিকেটে উইকেটের দেখা পান কোহলি।

আরও পড়ুন- নেদারল্যান্ডসকে নিয়ে ‘ছেলেখেলা’ করল উড়তে থাকা ভারত

বিজ্ঞাপন

কোহলির পর বোলিংয়ে এসেছেন আগে কখনোই বল না করা ওপেনার শুভমান গিল ও এবং লেট-মিডল অর্ডারের মারকুটে ব্যাটার সূর্যকুমার যাদব। নেদারল্যান্ডসের ইনিংসের ৯ উইকেট চলে যাওয়ার পর বোলিংয়ে এসেছেন খোদ অধিনায়ক রোহিত। পঞ্চম বলে ডাচদের শেষ উইকেট তুলে নিয়ে ইনিংসের পরিসমাপ্তিও ঘটিয়েছেন তিনি।

সব মিলিয়ে ভারতের এই চার ব্যাটার বল করেছেন প্রায় ৭ ওভার। যেখানে ভারতের নিয়মিত বোলাররা টুর্নামেন্টজুড়ে এত ভালো ফর্মে আছে, সেখানে পার্টটাইমারদের দিয়ে এত ওভার করালেন কেন রোহিত?

প্রশ্নের জবাবে সেমিফাইনাল সামনে রেখে নিজেদের বোলিং আক্রমণের শক্তিমত্তা যাচাইয়ের কথা জানালেন রোহিত। তিনি বলেন, ‘যখন আপনার একাদশে পাঁচজন বোলার থাকবে, তখন বাড়তি বোলারের কথা আপনাকে মাথায় রাখতে হবে। দলের মধ্যেই সম্ভাবনা খুঁজতে হবে। এটাই আমরা করছি।’

বিজ্ঞাপন

রোহিত বলেন, ‘আজ আমাদের ৯ জন বোলার বোলিং করেছে। সেমির আগে এটি অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার। বোলিং উইনিট হিসেবে আমরা ভিন্ন কিছু চেষ্টা করতে চেয়েছিলাম, তাতে আমরা সফলও হয়েছি।’

টুর্নামেন্টের শুরুতে হার্দিক পান্ডিয়া ও শার্দুল ঠাকুরকে ষষ্ঠ বোলার হিসেবে ধরেই একাদশ সাজানোর কথা ভেবেছিল ভারত। মাঝপথে ইনজুরিতে পান্ডিয়ার ছিটকে যাওয়া আর শারদুলের একাদশে জায়গা না পাওয়া ভারতে বেশ বিপাকে ফেলে দেয়। ফলে পরের দিকের সবগুলো ম্যাচেই ভারতকে পাঁচ বোলার নিয়ে খেলতে হয়েছে।

এ পরিস্থিতিতে ভারতের কোচ রাহুল দ্রাবিড়ও মানছেন, কোহলি-রোহিতদের বোলিংয়ে হাত ঝালিয়ে নেওয়া দলের জন্য উপকারী। বলেন, ‘আমরা সবসময় একাদশে ষষ্ঠ বোলার রাখতে চেয়েছি। অবশ্যই হার্দিককে হারানো আমাদের জন্য বড় ধাক্কা। তার বিদায়ের পর দলের পাঁচ বোলার যেভাবে বল করেছে সেটি দুর্দান্ত। তবে আজ চারজন পার্টটাইমার যেভাবে বল করেছে, সেটা অধিনায়ককে আত্মবিশ্বাস জোগাবে। কোহলি-রোহিত তো উইকেটও পেয়েছে। এর কৃতিত্ব তাদের দিতেই হবে।’

গ্রুপ পর্বে শতভাগ জয় নিয়ে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে ভারত। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের ব্যাটিং স্বর্গের সেই ম্যাচ হবে ১৫ নভেম্বর। গ্রুপ পর্বে ভারতের কাছে হেরেই পরাজয়ের বৃত্তে ঢুকে গিয়েছিল নিউজিল্যান্ড। নকআউটের দেখায় ফলাফল কী দাঁড়াবে, দেখার জন্য অপেক্ষা করতেই হবে আর দুদিন।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন