বিজ্ঞাপন

রোড টু সেমিফাইনাল: ‘মিশন হেক্সা’র পথে অদম্য অস্ট্রেলিয়া

November 14, 2023 | 11:29 am

স্পোার্টস ডেস্ক

৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র স্টেডিয়ামে পর্দা উঠেছিল এবারের বিশ্বকাপের। এরপর পেরিয়ে গেছে ৩৮ দিন, মাঠে গড়িয়েছে ৪৫ ম্যাচ। গ্রুপ পর্বের পাট চুকিয়ে এবার সেমিফাইনালের পালা। ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড— ১০ দলের মধ্যে পয়েন্ট তালিকার সেরা চারে থেকে সেমিতে খেলা নিশ্চিত করেছে এই চার দল। প্রথম সেমিতে ১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড, পরদিন ১৬ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসে মাঠে নামবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। এক নজরে দেখে নেওয়া যাক সেমিতে ওঠার পথে গ্রুপ পর্বে তৃতীয় অস্ট্রেলিয়ার যাত্রার খুঁটিনাটি।

বিজ্ঞাপন

পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের এবারের যাত্রার শুরুটা মোটেও সুখকর হয়নি। ৮ অক্টোবর ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষকে বাগে এনেও বেশ কিছু ক্যাচ মিস ও বাজে ফিল্ডিংয়ের কারণে হার মানতে হয় অজিদের। ভারত সেই ম্যাচ জেতে ৬ উইকেটে। দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে মাঠে নামলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দেখা যায় ছন্নছাড়া এক অস্ট্রেলিয়াকে। তিন বিভাগের কোথাও সেই অস্ট্রেলিয়াকে খুঁজে পাওয়া যায়নি। ১৩৪ রানের বড় ব্যবধানে হেরে সেমিতে খেলার আশায় বড় একটা ধাক্কা খায় প্যাট কামিন্সের দল।

দুই ম্যাচ হেরে দল তখন খাদের কিনারায় দল। সেখান থেকে তৃতীয় ম্যাচে শ্রীলংকার বিপক্ষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টুর্নামেন্টের প্রথম জয় তুলে নেয় অজিরা। লংকানদের ৫ উইকেটে হারিয়ে অজিদের যে জয়রথ শুরু হয়েছিল, তা বজায় থেকেছে গ্রুপ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত। চতুর্থ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের জয় পায় অস্ট্রেলিয়া।

পঞ্চম ম্যাচে অজিদের প্রতিপক্ষ ছিল নেদারল্যান্ডস। ডাচদের ৩০৯ রানের রেকর্ড ব্যবধানে হারিয়ে টানা তিন জয় পায় তারা, সঙ্গে নেট রানরেটেও বেশ উন্নতি করে কামিন্সরা। ষষ্ঠ ম্যাচে এসে দারুণ এক লড়াইয়ের সামনে পড়তে হয়েছে অজিদের। নিউজিল্যান্ডকে ৩৮৯ রানের পাহাড়সম লক্ষ্য দিলেও সেটাকে প্রায় ধরেই ফেলেছিল কিউইরা। শেষ ওভারের রোমাঞ্চে ৫ রানের দারুণ এক জয় নিয়েই মাঠ ছাড়ে অজিরা। এই জয়ে সেমির রাস্তা অনেকটাই সুগম হয় তাদের।

বিজ্ঞাপন

চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে খুব একটা হ্যাপা পোহাতে হয়নি অজিদের। ৩৩ রানের জয় নিয়ে সেমি প্রায় নিশ্চিত করে ফেলেন কামিন্সরা। আফগানিস্তানের বিপক্ষে অষ্টম ম্যাচে দলকে নিশ্চিত হারের মুখ থেকে বাঁচিয়ে আনেন গ্লেন ম্যাক্সওয়েল। ২৯১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৯১ রানেই ৭ উইকেট হারায় অজিরা। এরপর ম্যাক্সওয়েলের অতিমানবীয় এক দ্বিশতকে অবিশ্বাস্য জয় নিয়ে সেমির টিকেট নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। এই ম্যাচের ফলাফল অজিদের সেমির সমীকরণে কোনো প্রভাব ফেলত না। তবে বাংলাদেশকে কোনো ছাড় দেয়নি অস্ট্রেলিয়া। মিচেল মার্শের দারুণ এক বড় শতকে ৮ উইকেটের বড় জয় দিয়েই গ্রুপ পর্ব শেষ করে অজিরা।

সেমিতে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ১৬ নভেম্বর ইডেন গার্ডেনসে মুখোমুখি হবে দুই দল।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন