বিজ্ঞাপন

বিশ্বকাপ ব্যর্থতায় অধিনায়কত্ব ছাড়লেন বাবর আজম

November 15, 2023 | 8:57 pm

স্পোর্টস ডেস্ক

ভারতে বিশ্বকাপে অংশগ্রহণের আগে দুর্দান্ত ফর্মে ছিল পাকিস্তান এবং দেশটির অধিনায়ক বাবর আজম। তবে বিশ্বকাপে এসেই খেই হারিয়ে ফেলে তারা। আফগানিস্তানের কাছেও বিশ্বকাপে হেরেছে তারা। আর এতেই খেলা হয়নি সেমিফাইনালে। আর এমন ব্যর্থতার দায় বর্তেছে অধিনায়ক বাবর আজমের কাঁধে। শেষ পর্যন্ত বিশ্বকাপ ব্যর্থতার দায় মাথায় নিয়ে পাকিস্তানের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন বাবরড়ালে।

বিজ্ঞাপন

বুধবার (১৫ নভেম্বর) টুইটারে নিজের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে এক বার্তায় নিশ্চিত করেন বাবর। কেবল ওয়ানডে নয়, পাকিস্তানের তিন ফরম্যাটেরই অধিনায়কত্ব ছাড়লেন এই ব্যাটার।

ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে পাকিস্তান সেমিফাইনালে উঠতে পারেনি। নয় ম্যাচের মধ্যে চারটিতে জয় পায় তারা। শেষ চারে যেতে না পারার ব্যর্থতায় নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বাবর। এছাড়া ২০২১ ও ২০২২ টি-২০ বিশ্বকাপেও দলকে শিরোপা জেতাতে পারেননি তিনি।

বাবরকে সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দেওয়া হয়েছিল ২০১৯ সালে। টেস্টের দায়িত্ব পান ২০২০ সালে। চার বছর ধরে অধিনায়কত্ব করলেও তার নেতৃত্বে অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে সাবেক ক্রিকেটারদের। এ সময়ে পাকিস্তান আইসিসির কোনো টুর্নামেন্টও জেতেনি। এ বছর ওয়ানডে র‍্যাংকিংয়ের ১ নম্বর দল হিসেবে বিশ্বকাপ খেলতে গিয়েছিল পাকিস্তান। কিন্তু ৯ ম্যাচের পাঁচটিতে হেরে লিগ পর্ব থেকেই দলটি বিদায় নেয়।

বিজ্ঞাপন

২০২২ টি-২০ বিশ্বকাপের পরই বাবরকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার আলোচনা শুরু হয়। ভারতে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ চলাকালেও নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেওয়ার গুঞ্জন ওঠে। তখন গুঞ্জন সত্য না হলেও বিশ্বকাপের পর দায়িত্ব ছেড়ে দিলেন তিনি।

টুইটারে বার্তায় বাবর বলেন, ‘আমি আজ পাকিস্তানের তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়াচ্ছি। এটা আমার জন্য কঠিনতম সিদ্ধান্ত। তবে সরে দাঁড়ানোর জন্য সেরা সময়ও। আমি খেলোয়াড় হিসেবে দেশের হয়ে তিন ফরম্যাটে খেলে যেতে চাই। নতুন অধিনায়কের প্রতি আমার পূর্ণ সমর্থন থাকবে। সর্বোচ্চটা দিয়ে তাকে সহায়তা করার চেষ্টা থাকবে।’

বাবর ২০১৯ বিশ্বকাপের পরে পাকিস্তান জাতীয় দলের নেতৃত্বভার পান। এই সময়ে অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে যেতে হয়েছে তাকে। তার অধীনে বিশ্বকাপের আগে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিল পাকিস্তান। ওটাই তার নেতৃত্বে সেরা সাফল্য।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন