বিজ্ঞাপন

আবারও শামি জাদু, ম্যাচে ফিরল ভারত

November 15, 2023 | 10:11 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আড়াল থেকে আর একবার জ্বলে উঠলেন মোহাম্মদ শামি, ম্যাচে ফিরল ভারত। বিশ্বকাপের সেমিফাইনালে আগে ব্যাটিং করে ৩৯৭ রানের পাহাড় গড়েছে ভারত। বোলিংয়ে নেমে মাত্র ৯ রানের ব্যবধানে শুরুতেই ভারতকে দুই উইকেট এনে দিয়েছেন মোহাম্মদ শামি। তরপর কেন উইলিয়ামসন ও ড্যারেল মিচেল ধীরে ধীরে ভারতীয়দের কপালে যখন চিন্তার ভাজ বাড়াচ্ছিলেন তখন আবারও শামির পেস আগুন।

বিজ্ঞাপন

তিন বলের ব্যবধানে দুর্দান্ত খেলতে থাকা উইলিয়ামসন ও পাঁচ নম্বরে খেলতে নামা টম লাথামকে ফিরিয়ে ভারতীয়দের উল্লাসে ভাসিয়েছেন শামি। ভারত ম্যাচে এখন পরিস্কার এগিয়ে। ড্যারিল মিচেল ১০৬ রানে ব্যাট করছেন, তার সঙ্গে ১০ রানে অপরািজত গ্লেন ফিলিপস।

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে শামির অন্তর্ভূক্তি নিয়েই অনিশ্চয়তা ছিল। শেষ পর্যন্ত দলে ডাক পেলেও ভারতের প্রথম কয়েকটা ম্যাচে বেঞ্চে বসেই কাটাতে হয়েছে তাকে। হার্দিক পান্ডিয়া ইনজুরিতে পরলে পরের সুযোগ মিলে একাদশে। তারপর থেকেই বিস্ময় উপহার দিয়ে আসছেন শামি। বিশ্বকাপে আজ খেলতে নেমেছেন ষষ্ঠ ম্যাচ। তাতেই ২০ উইকেট শিকার করে ফেলেছেন! আজ সেমিফাইনালের মতো ম্যাচে দলের বিপদে আবারও জ্বলে উঠলেন ডানহাতি পেসার।

বুধবার (১৫ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৩৯৭ রানের সংগ্রহ নিয়ে বোলিং করতে নেমে নিউজিল্যান্ডকে শুরুতেই বড় ধাক্কা দেন শামি। দলীয় ৩০ রানের মাথায় ১৫ বলে ১৩ রান করা ডেভন কনওয়েকে ফেরান। তার খানিক পর দিয়েছেন আরও বড় ধাক্কা।

বিজ্ঞাপন

টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত ফর্মে থাকা রাচিন রবীন্দ্রকে ফেরান ব্যক্তিগত ১৩ রানের মাথায়। এরপর একেবারে হিসেব কষে নিউজিল্যান্ডকে টানছিলেন ইনজুরি ফেরত কেন উইলিয়ামন ও ড্যারিল মিচেল। পরপর দুই উইকেট হারিয়ে বিপদে পরা দলের হয়ে প্রথমে কোন ঝুঁকি নেননি।

তবে সেট হওয়ার পর রান তুলেছেন হিসেব কষে। বিশেষ করে ড্যারিল মিচেলের বিপক্ষে তেমন কিছুই করতে পারেনি ভারতীয় বোলাররা। দুজন যেভাবে ব্যাট করছিলেন তাতে ভারত রানের পাহাড় নিয়েও চিন্তায় পরে গিয়েছিল। তৃতীয় উইকেট জুটিতে ১৪৯ বল খেলে ১৮১ রান তোলেন দুজন।

ভারতের দুশ্চিন্তা যখন ধীরে ধীরে বাড়ছিল তখন আবারও শামিকে বোলিংয়ে ডাকেন অধিনায়ক রোহিত শর্মা। তারপর কী অসাধারণ ভাবেই না  ওয়াংখেড়ে স্টেডিয়ামকে উল্লাসে ভাসালেন শামি।

বিজ্ঞাপন

তার লেগ স্ট্যাম্পের বলটি ফ্লিক করতে চেয়েছিলেন কেন উইলিয়ামসন। কিন্তু বলটা হালকা টেনে দিয়েছিলেন শামি। উইলিয়ামসনের শট সীমানা পার হয়নি। সীমানায় বল জমা পরে সূর্যকুমার যাদবের হাতে। ৭৩ বলে ৮টি চার ১টি ছয়ে ৬৯ রান করে ফেরেন উইলিয়ামসন। এক বল পর নতুন ব্যাটার টম লাথামকে দুর্দান্ত এক বলে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন শামি।

২ উইকেটে ২২০ নিউজিল্যান্ড মুহূর্তেই ৪ উইকেটে ২২০ হয়ে পড়ে। তারপর গ্লেন ফিলিপসকে নিয়ে দলকে টানছেন মিচেল।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন