বিজ্ঞাপন

প্রোটিয়াদের ব্যাটিং ধসিয়ে দিল অজি পেসাররা

November 16, 2023 | 3:32 pm

স্পোর্টস ডেস্ক

গোটা বিশ্বকাপে নিজেদের ব্যাটিং দিয়ে মাতিয়ে রেখেছিল দক্ষিণ আফ্রিকা। এবারের বিশ্বকাপের এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় পুঁজিও এসেছে তাদের কাছ থেকেই। তবে সেমিফাইনালে এসেই খেই হারিয়ে ফেলেছে প্রোটিয়ারা। পাওয়ার প্লে থেকে যেখানে রানের ফুলঝুরি ছুটিয়েছে দক্ষিণ আফ্রিকা সেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম পাওয়ার প্লে থেকে মাত্র ১৮ রান তুলতেই হারিয়েছে দুই উইকেট। এরপরে ২২ রানের মাথায় আরও একটি উইকেট হারিয়ে চাপে পড়েছে দক্ষিণ আফ্রিকা। আর দুই রান যোগ করতে হারায় আরও একটি উইকেট। অর্থাৎ ২৪ রান তুলতেই ৪ উইকেট নেই দক্ষিণ আফ্রিকার।

বিজ্ঞাপন

কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই অস্ট্রেলিয়ার বোলিং তোপের মুখে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা টসের সময়ই বলেছিলেন, শতভাগ ফিট নন তিনি। তবে যথেষ্ট ভালো হতে হবে মাঠে। ব্যাটিংয়ে অন্তত সেটি করতে পারলেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। প্রথম ওভারেই তিনি খালি হাতে ফিরলেন ড্রেসিং রুমে।

মিচেল স্টার্কের অফ স্টাম্পের কিছুটা বাইরে পিচ করা ডেলিভারি বেরিয়ে যাওয়ার মুখে খোঁচা মারেন বাভুমা। ব্যাটের বাইরের কানায় লেগে বল চলে যায় পেছনে। ডান দিকে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ নেন জশ ইংলিস।

অধিনায়কের প্রত্যাশা অনুযায়ী মেঘলা কন্ডিশন দারুণভাবেই কাজে লাগাচ্ছেন মিচেল স্টার্ক, জশ হেইজেলউড। নতুন বলে দুই প্রান্ত থেকেই নিখুঁত বোলিং করছেন অস্ট্রেলিয়ার দুই ফাস্ট বোলার। উইকেটের সহায়তা নিয়ে প্রোটিয়াদের চেপে ধরলেন অজি পেসাররা। একের পর এক ডট ডেলিভারি চাপ সৃষ্টি করতে শুরু করল প্রোটিয়া ব্যাটারদের ওপর। শেষমেশ সেই চাপেই উইকেট বিলিয়ে দিলেন কুইন্টন ডি কক।

বিজ্ঞাপন

ষষ্ঠ ওভারে অনেকটা ধৈর্য হারিয়েই নিজের উইকেট দিয়ে এলেন ডি কক। হ্যাজেলউডের লেংথ ডেলিভারি বেরিয়ে এসে ছক্কায় ওড়াতে চেয়েছিলেন ডি কক। একদমই টাইমিং হয়নি। উঠে যায় অনেক উঁচুতে। বলে চোখ রেখে মিড অন থেকে বেশ কিছুটা পিছিয়ে গিয়ে মাথার উপর থেকে চমৎকার ক‍্যাচ নেন প‍্যাট কামিন্স। ১৪ বলে মাত্র ৩ রান করেন ডি কক। ফেরেন দলীয় মাত্র ৮ রানের মাথায়।

তৃতীয় উইকেটে রসি ভ্যান ডার ডুসেন এইডেন মার্করামকে নিয়ে চাপ কমানোর চেষ্টা করেন। তবে অজি পেসারদের কোনোভাবেই মোকাবিলা করতে পারছিল না তারা। এতেই ধীরে ধীরে চাপ বাড়তে থাকে। আর পাওয়ার প্লে থেকে আসে মাত্র ১৮ রান। পাওয়ার প্লে শেষে ১১তম ওভারের ৫ম বলে ফেরেন এইডেন মার্করাম। তিনি ফেরেন ২০ বলে ১০ রান করে।

দলের হাল ধরার চাপটা তখন রসি ভ্যান ডার ডুসেনের কাঁধে। তবে এই চাপে ভেঙে পড়লেন তিনিও। ১২তম ওভারে হ্যাজেলউডের বলে স্মিথের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন তিনিও। দক্ষিণ আফ্রিকা ২৪ রানে হারাল ৪ উইকেট।

বিজ্ঞাপন

মিচেল স্টার্ক এবং জস হ্যাজেলউড উভয়ই দুটি করে উইকেট নিয়েছেন। এই রিপোর্ট লেখা অবধি দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১২ ওভারে ৪ উইকেটে ২৮ রান। ডেভিড মিলার ৪ আর হেনরিখ ক্লাসেন ২ রানে ব্যাট করছেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন