বিজ্ঞাপন

সহজ ম্যাচ কঠিন করে জিতে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া

November 16, 2023 | 10:47 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আগে বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে ২১২ রানেই আটকে দিয়েছিল অস্ট্রেলিয়া। পরে অজিদের ব্যাটিংয়ের শুরুটাও হলো দুর্দান্ত। ৬ ওভারেই ৬০ রান তোলেন দুই ওপেনার। তবে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড ফিরতেই যেন স্রোতের বিপরীতে পড়ল অস্ট্রেলিয়া!

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকান স্পিন খেলতে হিমশিম খেতে হয়েছে অজি মিডল অর্ডারের। শেষ দিকে প্রোটিয়া পেসও বড় পরীক্ষা নিয়েছে অস্ট্রেলিয়ার। অবশ্য দাঁতে দাঁত চেপে সেই পরীক্ষায় পাস করেছেন অজিরা। শেষ পর্যন্ত ১৬ বল হাতে রেখে দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে হারিয়ে আরকটা বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

এ নিয়ে আটবার ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠল অস্ট্রেলিয়া। আগের সাত ফাইনাল খেলে পাঁচবার শিরোপা জিতেছে ক্রিকেটের সবচেয়ে সফল দলটি। আগামী ১৯ নভেম্বর আহমেদাদে ষষ্ঠ শিরোপার লড়ায়ে নামবেন অজিরা। প্রথম সেমিফাইনাল জিতে আগেই ফাইনালে উঠে আছে স্বাগতিক ভারত।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেন্সে বোলিংয়ের মতো অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের শুরুটাও হয়েছে দুর্দান্ত। প্রথম ৬ ওভারে ৬০ রান তোলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাফিস হেড। শুরুতে রীতিমতো ঝড় তুলেছিলেন ওয়ার্নার। অবশ্য তার ঝড়টা লম্বা হয়নি।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার অনিয়মিত স্পিনার এইডেন মার্করামের বলে সরাসরি বোল্ড হওয়ার আগে ১৮ বলে ২৯ রান করেছেন ওয়ার্নার। চার মেরেছেন ১টি, আর ছক্কা ৪টি। পরের ওভারে ফিরেছেন মিচেল মার্শও। তবে অপরপ্রান্তে ট্রাফিস হেড ব্যাট করছিলেন দুর্দান্ত।

দারুণ খেলতে থাকা হেড দলীয় ১০৬ রানের মাথায় ফিরেছেন ৬২ রান করে। ৪৮ বল খেলে ৯টি চার ২টি ছক্কায় এই রান করেছেন হেড। দারুণ খেলতে থাকা হেড বিদায় নিলে তারপর থেকেই যেন খেই হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া!

জয়ের জন্য রান লাগত অল্প ফলে বাড়তি ঝুঁকি না নিয়ে উইকেটে পরে থাকতে চেয়েছেন মার্নাস লাবুশেন ও অভিজ্ঞ স্টিভ স্মিথ। কিন্তু প্রোটিয়া স্পিনের বিপক্ষে একেবারেই দাঁড়াতে পারছিলেন না তারা। ৩১ বল খেলে ১৮ রান করে ফিরেন লাবুশেন। আফগানিস্তানের বিপক্ষে রূপকথার এক ডাবল সেঞ্চুরি করে দলকে জেতানো গ্লেন ম্যাক্সওয়েল আজ ফিরেছেন ১ রানে।

বিজ্ঞাপন

খানিক বাদে রীতিমতো আত্মহুতি দেন স্টিভ স্মিথ। জেরালড কোয়েটজেকে অযথাই চার্জ করতে গিয়ে বল হাওয়ায় ভাসিয়ে দেন স্মিথ। ফিরেছেন ৬২ বলে ৩০ রান করে। কিছুক্ষণ পর ৪৯ বলে ২৮ রান করা জস ইংলিস ফিরলে মনে হচ্ছিল ‘কী না কী হয়’! তবে এরপর অস্ট্রেলিয়ার হয়ে চমৎকার ব্যাটিং করেছেন দুই পেসার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স।

অস্ট্রেলিয়ার স্পিন ও পেস আক্রমণের সামনে ৪৬ বলে ২২ রানের জুটি গড়ে দলকে ৩ উইকেটের জয় এনে দিয়েছেন দুজন। ৪৭.২ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের জন্য ২১৫ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নিয়েছেন তাবরিজ শামসি ও জেরালড কোয়েটজে।

এর আগে ব্যাটিংয়ে শুরু থেকেই ধুঁকেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ওভারেই স্টার্কের আঘাতে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক। ৩ রান করে হ্যাজলউডের বলে আউট হন এবারের আসরে প্রোটিয়াদের সেরা ব্যাটার ডি কক।

বিজ্ঞাপন

স্টার্ক-হ্যাজলউড জুটি তুলে নেয় আরও দুই উইকেট। ১০ রানে এইডেন মার্করামকে ফেরান স্টার্ক। ৬ রান করে হ্যাজলউডের বলে সাজঘরে ফিরেছেন ভ্যান ডুসেন। প্রথম পাওয়ারপ্লেতে মাত্র ১৮ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। ১২ ওভারের মাঝে ২৪ রানে ৪ উইকেট হারিয়ে যেন দিশেহারা তারা।

ধুকতে থাকা দলকে পথ দেখিয়েছেন ডেভিড মিলার ও হেনরিক ক্লাসেন জুটি। শুরুর বিপর্যয় কাটিয়ে দুজনই থিতু হয়েছেন উইকেটে। অজি বোলারদের হতাশ করে রানের গতিও বাড়িয়েছেন মিলার ও ক্লাসেন। তাদের দারুণ এই জুটিতে ১০০ পেরোয় আফ্রিকার ইনিংস। ক্রিজে খুব স্বাচ্ছন্দ্যের সাথে খেলছিলেন দুই ব্যাটার, হাফ সেঞ্চুরি তুলে নেন মিলার।

৩১ তম ওভারে বাধ্য হয়েই পার্ট টাইমার ট্রাভিস হেডকে বোলিংয়ে আনেন কামিন্স। আর এতেই ভাঙ্গে ৯৫ রানের জুটি। ৪৮ বলে ৪৭ রান করা ক্লাসেনকে বোল্ড করে জুটি ভাঙ্গেন হেড। পরের বলেই মার্কো ইয়ানসেনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে আবারও ম্যাচের গতিপথ অজিদের পক্ষে নিয়ে আসেন হেড।

১১৯ রান ৬ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার ইনিংসের হাল ধরে রাখেন মিলার, তাকে দারুণ সঙ্গ দিয়েছেন জেরাল্ড কোয়েটজে। ৫৩ রানের এই জুটি অজিদের জন্য মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। শেষ পর্যন্ত ১৯ রান করা কোয়েটজেকে ১৯ রানে ফিরিয়ে জুটি ভাঙ্গেন কামিন্স।

সবাই ফিরে গেলেও এক প্রান্ত আগলে রেখে একাই লড়াই করেছেন মিলার। অজি বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে তুলে নিয়েছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। কামিন্সের বলে ছয় মেরে ৪৭ তম ওভারে পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। সেঞ্চুরি পাওয়ার পরপরই অবশ্য ফিরেছেন মিলার। তার ১০১ রানের ইনিংসের সুবাদেই ২০০ পেরোয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। শেষ পর্যন্ত ২১২ রানে অলআউট হয় তারা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন