বিজ্ঞাপন

উপকূল অতিক্রম করছে ‘মিধিলি’

November 17, 2023 | 4:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় মিধিলি। এর আগে দুপুর ১২টার দিকে বাংলাদেশের উপকূল স্পর্শ করে মিধিলির অগ্রভাগ। বেলা একটার দিকে এটি পটুয়াখালীর খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা ও পায়রা উপকূল অতিক্রম করতে শুরু করেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শুক্রবার সন্ধ্যা নাগাদ এটি সম্পূর্ণভাবে উপকূল অতিক্রম করবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তরের ঘুর্ণিঝড় সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় থাকা ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর ও উত্তর–পূর্ব দিকে এগিয়ে একই এলাকায় আছে।

এটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩১০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩১০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ–পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ–পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টির অগ্রভাগ আজ দুপুরে পটুয়াখালীর খেপুপাড়ার পাশ দিয়ে মোংলা-পায়রা উপকূল অতিক্রম শুরু করেছে। এটি আরও উত্তর ও উত্তর–পূর্ব দিকে এগিয়ে আজ সন্ধ্যা নাগাদ অতিক্রম করতে পারে।

আবহাওয়া অধিদফতর বলেছে, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছের বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং এর কাছের দ্বীপ ও চর এলাকার ওপর দিয়ে দমকা বা ঝোড়ো হাওয়াসহ ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে।

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড়ের প্রভাবের কারণে সাগর খুবই উত্তাল রয়েছে। আর এ জন্য পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপৎসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। এর পাশাপাশি চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা লক্ষ্মীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে তিন থেকে পাঁচ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন