বিজ্ঞাপন

‘আওয়ামী লীগ জোটবদ্ধভাবে সংসদ নির্বাচনে অংশ নেবে’

November 18, 2023 | 5:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও জোটবদ্ধভাবে অংশ নেবে বাংলাদেশ আওয়ামী লীগ। আর দল থেকে প্রার্থী মনোনয়ন দেবেন সভাপতি শেখ হাসিনা।

বিজ্ঞাপন

এদিকে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়ার ৭টি দল ইসিতে আবেদন জমা দিয়েছে। দলগুলো হলো, বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি (মঞ্জু), বাংলাদেশ সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, তৃণমূল বিএনপি ও জাতীয় পার্টি (রওশন এরশাদ)।

শনিবার (১৮ নভেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন,‘ আজ (শনিবার) জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়ার আবেদন জমা দেওয়ার শেষ সময়। এখন পর্যন্ত সাতটা দলের আবেদন পেয়েছি। আওয়ামী লীগ বলেছে, তারা জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে সংসদ নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে।’

বিজ্ঞাপন

ইসির অতিরিক্ত সচিব বলেন, “আওয়ামী লীগ কোন কোন দলের সঙ্গে জোট করবে এ কথা তাদের চিঠিতে বলা নেই। ‍দু’টি দল পৃথকভাবে বলেছে তারা নৌকা প্রতীকে নির্বাচন করবে। সাম্যবাদী দল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে বলে জানিয়েছে। এছাড়াও গণতন্ত্রী পার্টিও নৌকা প্রতীকে ভোট করবে বলে চিঠি দিয়েছে।”

তিনি আরও বলেন, “জাপার দু’টি চিঠি এসেছে। জিএম কাদের বলেছেন, তার সইয়ে মনোনয়ন হবে। আবার রওশন এরশাদ বলেছেন, তারা জোটবদ্ধ হয়ে নির্বাচন করবেন।”

কোনটি আমলে নেবেন জানতে চাইলে অশোক কুমার দেবনাথ বলেন, “এটা কমিশন দেখবে। দু’টি চিঠি এসেছে। কমিশন যেটা আমলে নেয়।”

বিজ্ঞাপন

সাইনিং অথরিটি কে হওয়ার কথা জানতে চাইলে তিনি বলেন, ‘সাধারণত দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বা মহাসচিব সাইনিং অথরিটি হন।”

জিএম কাদের সাইনিং অথরিটি হলে বিবেচনা কী হবে, প্রশ্ন করলে অশোক বলেন, ‘এটা কমিশন বলতে হবে।’

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে গত ১৫ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, আর নির্বাচসি প্রচারণা চালানো যাবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন