বিজ্ঞাপন

কোহলিকে ফিরিয়ে জুটি ভাঙলেন অজি অধিনায়ক

November 19, 2023 | 4:42 pm

স্পোর্টস ডেস্ক

আহমেদাবাদের বিশ্বকাপের ফাইনালে দুর্দান্ত ফর্মে থাকা ভারতের সামনে অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বের ম্যাচে ভারতের কাছে এক প্রকার উড়ে গিয়েছিল অজিরা। তবে ফাইনাল ম্যাচে ঘুরে দাঁড়াল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। টস জিতে ফিল্ডিং করতে নেমে শুরু থেকেই ভারতের ওপর চড়াও হয়ে খেলতে থাকে অজিরা। পাওয়ার প্লে থেকে দুই ওপেনার এরপর শ্রেয়াস আইয়ারকে তুলে নেয় অজিরা। ভারতীয় ব্যাটিং স্তম্ভ বিরাট কোহলি তখন একাই লড়ছিলেন। তুলে নিয়েছিলেন অর্ধশতকও। তবে অজি অধিনায়ক নিজেই দায়িত্ব তুলে নিলেন কোহলিকে ফেরানোর। আর সফলতাও এলো।

বিজ্ঞাপন

ঘরের মাঠের বিশ্বকাপে ভারতের কৌশল রোহিত শর্মার ব্যাটে ভর করে পাওয়ার প্লে’তে ঝড়ো শুরু। পাওয়ার প্লে’তে রোহিত শর্মার ঝড়ো শুরুর পর তিনে ব্যাট করতে নামা বিরাট কোহলির ঠান্ডা মাথায় ইনিংস বড় করা। এভাবেই গোটা টুর্নামেন্ট খেলে এসেছে ভারত। তাই তো ফাইনালেও একই গতিতে এগিয়েছে স্বাগতিকরা। তবে পাওয়ার প্লে’তে এদিন ঝড়ো শুরু পেলেও দুই ওপেনার শুভমান গিল ও রোহিত শর্মাকে হারিয়েছে ভারত। এরপরেই ফিরেছেন শ্রেয়াস আইয়ার।

৮১ রানে ৩ উইকেট হারিয়ে তখন বেশ চাপে ভারত। এই অবস্থায় ভারতের হাল ধরেছেন কোহলি ও রাহুল। দলকে বিপদ থেকে কাটিয়ে উঠতে সাহায্য করেছে এই জুটি। অজি বোলারদের অনেকটাই দেখে শুনে খেলেছেন দুজনই। যেখানে শুরুর দিকে বাউন্ডারির ফুলঝুড়ি ফুটেছিল, সেখানে বিপদ এড়াতে এই জুটি সিঙ্গেল-ডাবলের উপরেই ভরসা রেখেছেন। ১০ থেকে ২০ ওভারের মাঝে একটিও চার ছয় হাঁকাতে পারেনি ভারত!

কোহলি এবং লোকেশ রাহুল মিলে ইনিংস মেরামতের কাজে মন দেন। অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রিত বোলিংয়ে জুটির পঞ্চাশ করতে লেগেছে ৮৮ বল। কোনো বাউন্ডারি হয়নি এই জুটিতে। চলতি বিশ্বকাপে নবম পঞ্চাশ ছোঁয়া ইনিংসে ৫৬ বলে মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। তিনি মেরেছেন চারটি বাউন্ডারি। সবগুলোই প্রথম দশ ওভারের ভেতরে। ধীরগতির ব্যাটিংয়ে আরেকটি হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বিরাট কোহলি। ইনিংসের ২৬তম ওভারের প্রথম বলেই সিঙ্গেল নিয়ে তুলে নিলে অর্ধশতক। তাকে দারুণভাবে সঙ্গ দিয়েছেন রাহুল, তিনিও ধীরে সুস্থেই ব্যাটিং করেছেন পুরোটা সময়।

বিজ্ঞাপন

কামিন্সের শর্ট লেংথের বল আলতো করে খেলতে চেয়েছিলেন কোহলি। তবে বল এতটা উঠবে, ভাবতে পারেননি। ব্যাটের কানায় লেগে বল গিয়ে ভেঙেছে স্টাম্প। ফাইনালের মহাগুরুত্বপূর্ণ উইকেট নিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। কোহলি থেমেছেন ৬৩ বলে ৫৪ রান করে। রাহুলের সঙ্গে তাঁর জুটি ভেঙেছে ৬৭ রানে।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন