বিজ্ঞাপন

ফাইনাল জিততে ভারতকে ২৪০ রানে বেঁধে রাখল অস্ট্রেলিয়া

November 19, 2023 | 6:27 pm

স্পোর্টস ডেস্ক

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে মুখোমুখি ম্যাচে অস্ট্রেলিয়াকে স্রেফ উড়িয়ে দিয়েছিল ভারত। তবে ফাইনালে এ এক অন্য অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বল হাতে নেমেই চেপে ধরে ভারতকে। পাওয়ার প্লে’র ভেতরেই শুভমান গিল ও রোহিত শর্মাকে তুলে নেয় অজিরা। এরপর চাপ ধরে রাখে বোলাররা। ব্যাট হাতে বিরাট কোহলি আর লোকেশ রাহুলের ফিফটিতে শেষমেশ লড়াইয়ের জন্য নির্ধারিত ৫০ ওভারে ২৪০ রানে অলআউট হয় ভারত।

বিজ্ঞাপন

ঘরের মাঠের বিশ্বকাপে ভারতের কৌশল রোহিত শর্মার ব্যাটে ভর করে পাওয়ার প্লে’তে ঝড়ো শুরু। পাওয়ার প্লে’তে রোহিত শর্মার ঝড়ো শুরুর পর তিনে ব্যাট করতে নামা বিরাট কোহলির ঠান্ডা মাথায় ইনিংস বড় করা। এভাবেই গোটা টুর্নামেন্ট খেলে এসেছে ভারত। তাই তো ফাইনালেও একই গতিতে এগিয়েছে স্বাগতিকরা। তবে পাওয়ার প্লে’তে এদিন ঝড়ো শুরু পেলেও দুই ওপেনার শুভমান গিল ও রোহিত শর্মাকে হারিয়েছে ভারত। এরপরেই ফিরেছেন শ্রেয়াস আইয়ার।

পঞ্চম ওভারে স্টার্কের শর্ট লেংথের বলে এরপর চড়াও হলেন, তবে যেভাবে চেয়েছিলেন খেলতে পারেননি সেভাবে, লেংথও ঠিক সে শট খেলার পক্ষে ছিল না। গিলের পুলে সরাসরি ক্যাচ গেছে মিড অনে থাকা অ্যাডাম জাম্পার হাতে। গিল ফেরেন ৭ বলে ৪ রান করে। এরপর তিনে নামা বিরাট কোহলিকে সঙ্গী করে ঝড়ো গতিতে রান তুলতে থাকেন রোহিত। সপ্তম ওভারেই পূর্ণ করেন দলীয় অর্ধশতক। একের পর এক বল বাউন্ডারিতে আছড়ে ফেলতে শুরু করেন রোহিত শর্মা। তবে পাওয়ার প্লে’র শেষ ওভারে বল হাতে এসেই রোহিত ঝড় থামান গ্লেন ম্যাক্সওয়েল।

বিজ্ঞাপন

রোহিত শর্মা ৩১ বলে ৪৭ রান করে যখন ফিরলেন তখন ভারতের স্কোরবোর্ডে রান ৭৬। চারে ব্যাট হাতে আসেন শ্রেয়াস আইয়ার। এসেই বাউন্ডারি দিয়ে শুরু। তবে ১১তম ওভারে প্যাট কামিন্স সিম ঘুরিয়ে দেওয়া বলটি ধরে রেখেছিল লাইন। শ্রেয়াস আইয়ার খোঁচা দিয়েছেন তাতে। পরপর ২ ওভারে ২ উইকেট হারিয়েছে ভারত। আইয়ার ফিরলেন ৩ বলে ৪ রান করে। ভারত ৮১ রানে হারাল তৃতীয় উইকেট।

এরপর ভারতীয় ব্যাটিং স্তম্ভ বিরাট কোহলি তখন একাই লড়াই চালিয়ে যান। দলকে বিপদ থেকে কাটিয়ে উঠতে সাহায্য করেছে এই জুটি। অজি বোলারদের অনেকটাই দেখে শুনে খেলেছেন দুজনই। যেখানে শুরুর দিকে বাউন্ডারির ফুলঝুড়ি ফুটেছিল, সেখানে বিপদ এড়াতে এই জুটি সিঙ্গেল-ডাবলের উপরেই ভরসা রেখেছেন। ১০ থেকে ২০ ওভারের মাঝে একটিও চার ছয় হাঁকাতে পারেনি ভারত!

কোহলি এবং লোকেশ রাহুল মিলে ইনিংস মেরামতের কাজে মন দেন। অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রিত বোলিংয়ে জুটির পঞ্চাশ করতে লেগেছে ৮৮ বল। কোনো বাউন্ডারি হয়নি এই জুটিতে। চলতি বিশ্বকাপে নবম পঞ্চাশ ছোঁয়া ইনিংসে ৫৬ বলে মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। তিনি মেরেছেন চারটি বাউন্ডারি। সবগুলোই প্রথম দশ ওভারের ভেতরে। ধীরগতির ব্যাটিংয়ে আরেকটি হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বিরাট কোহলি। ইনিংসের ২৬তম ওভারের প্রথম বলেই সিঙ্গেল নিয়ে তুলে নিলে অর্ধশতক। তাকে দারুণভাবে সঙ্গ দিয়েছেন রাহুল, তিনিও ধীরে সুস্থেই ব্যাটিং করেছেন পুরোটা সময়।

বিজ্ঞাপন

কামিন্সের শর্ট লেংথের বল আলতো করে খেলতে চেয়েছিলেন কোহলি। তবে বল এতটা উঠবে, ভাবতে পারেননি। ব্যাটের কানায় লেগে বল গিয়ে ভেঙেছে স্টাম্প। ফাইনালের মহাগুরুত্বপূর্ণ উইকেট নিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। কোহলি থেমেছেন ৬৩ বলে ৫৪ রান করে। রাহুলের সঙ্গে তাঁর জুটি ভেঙেছে ৬৭ রানে।

কোহলি ফেরার পর উইকেটে আসেন জাদেজা। এসে রাহুলের সঙ্গে ধীরেসুস্থে এগোতে থাকেন রানের গতি। এর মধ্যেই ৮৬ বলে ৫০ রাহুলের। রাহুলের ফিফটির পর বেশি সময় টিকতে পারেননি জাদেজা। ৩৬তম ওভারের চতুর্থ বলেই জাদেজার বিপক্ষে কট বিহাইন্ডের রিভিউ নিয়েছিল অস্ট্রেলিয়া। যদিও তাদেরকেই ঠিক আত্মবিশ্বাসী মনে হয়নি। তবে পরের বলে আর রিভিউ দরকার পড়েনি। হ্যাজলউডের অফ স্টাম্পের বাইরের লাইন ধরে রাখা বলে খোঁচা দিয়ে ফিরে গেছেন জাদেজা। ২২ বল খেলে এ বাঁহাতি করতে পেরেছেন ৯ রান। ভারত ১৭৮ রানে হারায় পঞ্চম উইকেট।

সাতে ব্যাট হাতে আসেন সূর্যকুমার যাদব। তাকে নিয়ে ইনিংস শেষের দিকে এগোতে থাকেন রাহুল। তবে লোকেশ রাহুলের জন্য মিচেল স্টার্কের এ ডেলিভারি যথেষ্টর চেয়েও বেশি কিছু হয়ে গেল। কোহলির পর রাহুলও থামলেন ৫০ পেরিয়েই। শুরু থেকে সতর্ক খেলছিলেন, ৪০ ওভার পেরিয়ে যাওয়ার পর এসে রাহুল আউট হলেন রক্ষণাত্মক শট খেলতে গিয়েই। ১০৭ বলে মাত্র একটি চারে ৬৬ রান করে রাহুল ফিরলেন দলীয় ২০৩ রানে।

বিজ্ঞাপন

শেষ দিকে সূর্যকুমার যাদব ১৮ রান আর কুলদিপ ১০ আর সিরাজ ৯ রান করলে নির্ধারিত ৫০ ওভারে ভারত ২৪০ রানে অল আউট হয়। অস্টেলিয়ার হয়ে তিন উইকেট নেন মিচেল স্টার্ক। দুটি করে উইকেট নেন জশ হ্যাজেলউড এবং প্যাট কামিন্স। এছাড়া একটি করে উইকেট নেন গ্লেন ম্যাক্সওয়েল এবং অ্যাডাম জাম্পা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন