বিজ্ঞাপন

রিয়েলটাইম বায়ুমান ইনডেক্স প্রচার চালু করল সরকার

November 19, 2023 | 8:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বায়ুমানের অবস্থা পর্যবেক্ষণের জন্য ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও শিল্পঘন শহরগুলোতে ১৬টি কন্টিনিউয়াস এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম (ক্যামস) স্থাপন করেছে সরকার। এসব সিস্টেম থেকে পাওয়া ডাটা রিয়েলটাইম অটোমেশন পদ্ধতিতে পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে প্রচার করা হবে।

বিজ্ঞাপন

রোববার (১৯ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে বায়ুদূষণ নিয়ন্ত্রণসংক্রান্ত জাতীয় কমিটির দ্বিতীয় সভার শুরুতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও দফতর প্রধানরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদফতর পরিচালিত সারাদেশে ১৬টি ক্যামসের মাধ্যমে প্রাওয়া বায়ুমান মনিটরিং উপাত্তগুলো স্বয়ংক্রিয়ভাবে সরাসরি অনলাইনে বিশ্লেষণ, প্রক্রিয়াকরণ এবং একিউআই হিসাবে ক্যালকুলেশন করে পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এ অটোমেশন সিস্টেমটি বাস্তবায়নের ফলে সবাই রিয়েলটাইম এয়ার কোয়ালিটির মাধ্যমে বায়ুদূষণ মাত্রার স্বাস্থ্যগত প্রভাব তাৎক্ষণিক জানতে পারবে এবং বায়ুমানের অবস্থা খারাপ হলে যথাযথ পূর্বপ্রস্তুতি নেওয়াসহ সময়মতো বায়ুদূষণ নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে পদক্ষেপ গ্রহণ সম্ভব হবে।

বিজ্ঞাপন

এসব ক্যামস সার্বক্ষণিকভাবে বায়ুতে বিদ্যমান পিএম ১০, পিএম ২.৫, ওজোন, সালফার ডাই-অক্সাইড, নাইট্রোজেন অক্সাইড ও কার্বন মনোঅক্সাইড— এই ছয়টি বায়ুদূষক সার্বক্ষণিক পরিবীক্ষণ করে ডাটা এয়ার কোয়ালিটি ইনডেক্স হিসাবে গণনা করে প্রকাশ করা হবে।

মানুষের ওপর বায়ুদূষণের স্বাস্থ্যগত প্রভাব বিবেচনায় একিউআইয়ের মান বিভিন্ন ক্যাটাগরিতে চিহ্নিত করা হয়। একিউআইয়ের মান ০ থেকে ৫০ হলে বায়ুমানের অবস্থা ভালো, ৫১ থেকে ১০০ হলে মোটামুটি, ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল মানুষের জন্য ক্ষতিকর, ১৫১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর এবং ৩০০-এর বেশি হলে ঝুঁকিপূর্ণ মনে করা হয়।

যে ১৬টি স্থানে ক্যামস বসানো হয়েছে সেগুলো হলো— অধিদফতরের ঢাকা, আগারগাঁও, ফার্মগেটের বার্ক, দারুসসালাম, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রামের আগ্রাবাদ, সিলেট, কুমিল্লা, রংপুর এবং টেলিভিশন কেন্দ্র, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা ও নরসিংদী।

বিজ্ঞাপন

সভায় রিয়াল টাইম বায়ুমান ইনডেক্সের উদ্বোধন ছাড়াও বায়ুদূষণ নিয়ন্ত্রণে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজউক, গণপূর্ত অধিদফতর, সড়ক বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরসহ উন্নয়ন কাজে যুক্ত সরকারের দফতরগুলোকে নির্মাণ প্রকল্প বাস্তবায়নে বায়ুদূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে। চিকিৎসা বর্জ্য পুড়িয়ে ফেলার ক্ষেত্রেও যেন বায়ুদূষণ না হয়, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন