বিজ্ঞাপন

হেডের ব্যাটে শিরোপার দিকে এগুচ্ছে অস্ট্রেলিয়া

November 19, 2023 | 9:27 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আহমেদাবাদে ভারতকে হাতাশ করে ধীরে ধীরে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার দিকে এগুচ্ছে অস্ট্রেলিয়া। আগে ব্যাটিং করে ২৪০ রানেই গুটিয়ে যায় ভারত। এতো কম সংগ্রহ নিয়ে জিততে হলে বোলিংয়ের শুরুটা হতে হয় দুর্দান্ত। ভারতীয় পেসাররা শুরুতে তিন উইকেট তুলে নিয়ে দুর্দান্ত শুরু পেয়েছিলেন অবশ্য। তবে ট্রাফিস হেডকে থামাতে পারেনি ভারত।

বিজ্ঞাপন

একপ্রান্তে অবিচল অজি ওপেনার দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন। হেডের সেঞ্চুরিতে আহমেদাবাদে প্রায় ১ লাখ ত্রিশ হাজার ভারতীয় দর্শকের সামনে শিরোপা উদযাপনের কাছাকাছি। ৩৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯৫ রান তুলে ফেলেছে অস্ট্রেলিয়া। অর্থাৎ জয়ের জন্য আর ৮৩ বলে ৪৪ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার। হাতে আছে এখনো সাত উইকেট। এই মুহূর্তে অজিদের শিরোপা জয় সময়ের ব্যাপার মনে হচ্ছে।

রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অস্ট্রেলিয়া শুরু থেকেই দ্রুত রান তুলতে চেয়েছে। পরের ওভারগুলোতে উইকেটে স্পিন ধরবে ভেবেই হয়তো অজিদের এমন কৌশল। জাসপ্রিত বুমরাহর করা প্রথম ওভার থেকেই ১৫ রান তুলে সেই কৌশলের যথার্থতার প্রমাণ দিচ্ছিল অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয় ওভারেই অজিদের টেনে ধরেন মোহাম্মদ শামি।

টুর্নামেন্ট জুড়েই দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ শামি দারুণ এক সুইং বলে ডেভিড ওয়ার্নারকে স্লিপে ক্যাচ বানান। শুরুতে ওয়ার্নার ফিরলেও আক্রমণাত্মক ব্যাটিং বন্ধ করেনি অস্ট্রেলিয়া। ট্রাভিস হেড ও মিচেল মার্শ বেশ ভালোই খেলছিলেন। এরপর জাসপ্রিত বুমরাহর জোড়া আঘাত।

বিজ্ঞাপন

১৫ রান করা মার্শকে উইকেটের পেছনে ক্যাচ বানান বুমরাহ। খানিক বাদে বুমরাহর দারুণ এক স্লো বলে পরাস্ত হয়েছেন স্টিভ স্মিথ। ভারতীয় ফিল্ডারদের জোড়ালো আবেদনের মুখে আউট দিয়ে দেন আম্পায়ার। স্মিথ আর রিভিউও নেননি। কিন্তু পরে দেখা যায় ইমপ্যাক্ট ছিল বাইরে, অর্থাৎ রিভিউ নিলে আউট হতেন না স্মিথ! বিশ্বকাপ ফাইনালের মতো ম্যাচে ম্যাচে এমন ভুল নিশ্চয় যন্ত্রণা দিবে স্মিথকে!

৪৭ রানে তৃতীয় উইকেট হারিয়ে ফেলা অস্ট্রেলিয়ার হয়ে হাল ধরেন ট্রাভিড হেড ও মার্নাস লাবুশেন। এই জুটিটা আর ভাঙতে পারেনি ভারত। অপ্রতিরোধ্যভাবে বিশ্বকাপ ফাইনাল পর্যন্ত পৌঁছালেও শিরোপা হাতছাড়া হওয়ার কাছে গিয়ে দাঁড়িয়েছে সেই কারণেই।

লাবুশেন একপ্রান্তে উইকেটে পরে থাকতে চেয়েছেন। অপরপ্রান্তে ট্রাভিস হেড খেলেছেন নিজের মতো করেই। একশর কাছাকাছি স্ট্রাইকরেটে ব্যাটিং করে গেছেন অজি ওপেনার, সব ধরনের চেষ্টা করেও হেডকে থামাতে পারেনি ভারত। চতুর্থ উইকেট জুটিতে ইতোমধ্যেই ১৬২ রান তুলে ফেলেছেন হেড ও লাবুশেন। ভারতের বিশ্বকাপ জয়ের স্বপ্ন অনেকটা ফিকে হয়েছে এতেই।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন