বিজ্ঞাপন

বিশ্বকাপ ফাইনালে সেঞ্চুরি করা সপ্তম ব্যাটার হেড

November 19, 2023 | 10:57 pm

স্পোর্টস ডেস্ক

এবারের বিশ্বকাপে তার খেলাই ছিল অনিশ্চিত। ইনজুরির কারণে ট্রাভিস হেডকে রেখেই ভারতে এসেছিল অস্ট্রেলিয়া। টুর্নামেন্টের মাঝপথে সুস্থ হয়ে দলের সাথে যোগ দিয়েই ধুঁকতে থাকা অজিদের রূপ পাল্টে দেন হেড। ওপেনিংয়ে দুর্দান্ত ব্যাটিং করে অস্ট্রেলিয়াকে পৌঁছে দেন ফাইনালে, সেমিতে ম্যাচসেরাও হয়েছেন তিনি। তবে তার সেরাটা বাকি রেখেছিলেন ফাইনালের জন্যই। ভারতের বিপক্ষে অবিশ্বাস্য এক সেঞ্চুরিতে অজিদের রেকর্ড ষষ্ঠ শিরোপা এনে দিয়েছেন হেড। এই সেঞ্চুরির মাধ্যমে বিশ্বকাপ ফাইনালে শতক করা সপ্তম ব্যাটার হলেন হেড।

বিজ্ঞাপন

শুরুতে তিন উইকেট হারালেও ফাইনালে দারুণ চাপ সামলে লাবুশেনকে সাথে নিয়ে ভারতের দেওয়া লক্ষ্য ছুঁয়েছেন হেড। জয়ের ঠিক আগ মুহূর্তে প্যাভিলিয়নে ফেরার আগে করেছেন ১২০ বলে ১৩৭ রান, মেরেছেন ১৫টি চার ও ৪ টি ছক্কা। এই বিশ্বকাপে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। প্রথমটি করেছিলেন এই বিশ্বকাপে নিজের প্রথম ইনিংসে পাকিস্তানের বিপক্ষে।

বিশ্বকাপের ফাইনালে সেঞ্চুরি করে হেড পাশে বসেছেন আরও ৬ ক্রিকেটারের। ১৯৭৫ সালের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্লাইভ লয়েড। ১৯৭৯ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে শতক হাঁকিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডসন। ১৯৯৬ বিশ্বকাপের ফাইনালে সেঞ্চুরি করে এই অস্ট্রেলিয়ার বিপক্ষে দলকে জয়ের বন্দরে নিয়ে গিয়েছিলেন শ্রীলংকা অরবিন্দ ডি সিল্ভা। ডি সিলভার পর হেডই দ্বিতীয় ব্যাটার যিনি রান তাড়া করতে গিয়ে সেঞ্চুরি পেয়েছেন।

২০০৩ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। ২০০৭ সালের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরি করে অজিদের জয়ের পথ সুগম করেছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। ২০১১ বিশ্বকাপের ফাইনালে সেঞ্চুরি পেয়েছিলেন শ্রীলংকার মাহেলা জয়াবর্ধনে, তবে তার সেঞ্চুরি ভারতের বিপক্ষে লঙ্কানদের জয় এনে দিতে পারেনি।

বিজ্ঞাপন

আজকের ফাইনালের ম্যাচসেরা হয়েছে হেড। সেমিতেও ব্যাটে বলে দারুণ পারফর্ম করে ম্যাচসেরা হয়েছিলেন তিনি। এর আগে বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে টানা দুইবার ম্যাচসেরা হয়েছিলেন তিনজন। ১৯৮৩ সালে সেমি ও ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন ভারতের মহিন্দর অমরনাথ। ১৯৯৬ সালে এই কীর্তি করেছিলেন শ্রীলংকার ডি সিলভা। ১৯৯৯ সালে সেমি ও ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন