বিজ্ঞাপন

সর্বোচ্চ রান কোহলির, উইকেট শামির

November 20, 2023 | 11:18 am

স্পোর্টস ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপের শুরু থেকে শেষ একই ধারায় ছিলেন বিরাট কোহলি। ব্যাটে রানের ফোয়ারা ছুটিয়েছেন গোটা টুর্নামেন্ট জুড়ে। তবুও ছোঁয়া হলো না সোনালী শিরোপাটা। তবে নিজের সেরাটা নিংড়ে দিয়েছেন তিনি। তার সঙ্গে টক্কর দিয়ে বল হাতে উইকেট ভেঙেছেন মোহাম্মদ শামি। তিনি যেন বল হাতে আরেক বিরাট কোহলি। এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ছুঁয়েছেন ৭০০ রানের মাইলফলক। আর বল হাতে মাত্র ৭ ম্যাচেই ২৪ উইকেট নিয়ে বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেটের মালিক হয়েছেন মোহাম্মদ শামি।

বিজ্ঞাপন

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ৫০ সেঞ্চুরির করার রেকর্ড গড়ে বিরাট কোহলি হয়েছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়। তবে দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়নি। ব্যক্তিগতভাবে এই এক বিশ্বকাপ থেকে যা পেয়েছেন, তাতে ২০২৩ সালকে আলাদা করেই মনে রাখবেন বিরাট কোহলি।

এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন, প্রথম ব্যাটার হিসেবে এক বিশ্বকাপে ৭০০ রান পেরিয়েছেন। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫০ সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন। ২০২৩ বিশ্বকাপে সবমিলিয়ে ৭৬৫ রান করেছেন বিরাট কোহলি। ৯৫ গড়ের সঙ্গে আছে ছয় হাফ সেঞ্চুরি ও তিন সেঞ্চুরি। যার মধ্যে সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে ৫০ সেঞ্চুরির রেকর্ড গড়েন কোহলি।

বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন কোহলি। ৩৭ ইনিংসে ৫৯ গড়ে ১৭৯৫ রান করেছেন তিনি। ১২টি হাফসেঞ্চুরির সাথে রয়েছে পাঁচটি সেঞ্চুরি।

বিজ্ঞাপন

সর্বোচ্চ রান সংগ্রাহক (১০ জন):

 

 

বিজ্ঞাপন

নাম

ম্যাচ

রান

গড়

বিজ্ঞাপন

স্ট্রাইক রেট

সর্বোচ্চ

১০০

৫০

বিরাট কোহলি

১১

৭৬৫

.৬২

৯০.৩১

১৭

রোহিত শর্মা

১১

৫৯৭

৫৪.২৭

১২৫.৯৪

১৩১

কুইন্টন ডি কক

১০

৫৯

৫৯.৪০

১০.০২

১৭৪

রাচিন রবীন্দ্র

১০

৬৪.২২

১০.৪৪

১২৩*

ড্যারিল মিচেল

১০

৫২

৬৯.০০

১১১.০৬

১৩৪

ডেভিড ওয়ার্নার

১১

৫৩৫

৪৮.৬৩

১০.

১৬৩

শ্রেয়াস আইয়ার

১১

৩০

৬৬.২৫

১৩.২৪

১২৮*

লোকেশ রাহুল

১১

৪৫২

৭৫.৩৩

৯০.৭৬

১০২

ভ্যান ডার ডুসেন

১০

৪৪

৪৯.৭৭

.৫২

১৩৩

মিচেল মার্শ

১০

৪৯.০০

১০.

১৭৭*

এদিকে বল হাতে বিরাট কোহলির মতোই পারফর্ম করেছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। টুর্নামেন্টের প্রথম চার ম্যাচে দলেই ছিলেন না এই পেসার। তবে হার্দিক পান্ডিয়ার ইনজুরি ভাগ্যখুলে দেয় এই পেসারের। দলে সুযোগ পেয়েই নিজেকে মেলে ধরেন। একের পর এক দুর্দান্ত পারফর্ম করে সব আলো কেড়েছেন নিজেই।

সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে বিরাট কোহলির ৫০তম ওয়ানডে শতককে ছাপিয়ে শামির ৭ উইকেট নেওয়া ইনিংসেই পড়েছে সকল আলো। টুর্নামেন্ট শেষে ৪৮.৫ ওভার বলে করে দিয়েছেন ৪টি মেইডেন। ২৫৭ রান দিয়ে নিয়েছেন ২৪টি উইকেট। ইকোনমি মাত্র ৫.২৬, বোলিং গড় ১০.৭০ আর স্ট্রাইক রেট ১২.২০।

সর্বোচ্চ উইকেট শিকারি (১০ জন):

 

 

নাম

ম্যাচ

উইকেট

গড়

ইকোনমি

সেরা বোলিং

/৫ উইকেট

মোহাম্মদ শামি

২৪

১০.৭০

.২৬

/৫৭

/

অ্যাডাম জাম্পা

১১

.৩৯

.

/

/

দিলশান মাদুশাঙ্কা

২১

২৫

.৭০

/৮০

/

জাসপ্রিত বুমরাহ

১১

২০

১৮.৬৫

.০৬

/৩৯

/

জেরাল্ড কোয়েটজ

১৯.

.

/৪৪

/

শাহিন শাহ আফ্রিদি

১৮

২৬.৭২

.৯৩

/৫৪

/

মার্কো ইয়ানসেন

১৭

.

.৫২

/৩১

/

রবিন্দ্র জাদেজা

১১

১৬

২৪.৮৭

.২৫

/৩৩

/

জশ হ্যাজলউড

১১

১৬

২৮.০৬

.৮১

/৩৮

/

মিচেল স্যান্টনার

১০

১৬

.০৬

.

/৫৯

/

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন